,

গোয়ালন্দে পাখি শিকার রোধে একজের স্মারকলিপি প্রদান

News

গোয়ালন্দ প্রতিনিধি : রাজবাড়ীর গোয়ালন্দে পাখি শিকার রোধে আবেদন জানিয়েছে ‘একজ’ নামের স্থানীয় একটি সামাজিক সংগঠন। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গতকাল বুধবার দুপুরে সংগঠনটির পক্ষ থেকে উপজেলা প্রশাসন ও উপজেলা বন কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

জানা যায়, গোয়ালন্দ উপজেলা এলাকার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রদের স্থানীয় সামাজিক সংগঠন একজ। দীর্ঘদিন ধরে ওই সংগঠনের কর্মীরা এলাকার মানুষের মনে জাগরণ সৃষ্টির লক্ষে নানা সামাজিক কর্মকান্ড চালিয়ে আসছে। পাখি নিধন রোধে আজ বুধবার একজের দেওয়া স্মারকলিপিতে বলা হয়, পদ্মাপারের গোয়ালন্দ একটি নদীবেষ্টিত উপজেলা। প্রতি বছর শীত মৌসুমে এলাকার নদ-নদীগুলো শুকিয়ে বিলে পরিনত হয়। আর সেই বিলগুলো হয়ে ওঠে দেশী বিদেশী বিভিন্ন প্রজাতির পাখিদের অভয়ারণ্য। এসময় হাজার হাজার অতিথি পাখির মাগমে, পাখির কলতানে এলাকায় মনোমুগ্ধকর ও দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্যের সৃষ্টি হয়। অথচ এলাকার অনেকেই এখন এয়ারগান, গুলতি, বিষটোপ দিয়ে তারা প্রকাশ্যে পাখি শিকারের মহোৎব চালিয়ে যাচ্ছে। এতে পাখিদের অভয়ারণ্যগুলো দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে।

এ ব্যাপারে গোয়ালন্দের সামাজিক সংগঠন একজের আহ্বায়ক সুজন সরোয়ার বলেন, গোয়ালন্দের প্রাকৃতিক সৌন্দর্যতা রক্ষায় আমরা মাঠে নেমেছি। পাখি শিকার রোধে গণসচেতনতা আজ খুব জরুরী। এ জন্য একজের পক্ষ থেকে এলাকায় পোস্টার, প্লাকার্ড, লিফলেট বিতরণসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় কর্মসূচি হাতে হাতে নিয়ে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।’ তিনি আরো বলেন, ‘দুর্বৃত্তদের হাত থেকে পাখি রক্ষায় আমরা প্রতিজ্ঞাবদ্ধ।’

 

আপডেট : বৃহস্পতিবার জানুয়ারী ১,২০১৫/ ১২:১৫ পিএম/ আশিক

 

Comments

comments

     এ জাতীয় আরো খবর