আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ১০:০৪ পূর্বাহ্ণ ,৪ জানুয়ারি, ২০১৫ | আপডেট: ১০:০৪ পূর্বাহ্ণ ,৪ জানুয়ারি, ২০১৫
পিকচার

স্টাফ রিপোর্টার : আজ ১২ রবিউল আউয়াল রবিবার, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। প্রায় এক হাজার ৪০০ বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)। আবার এই দিনে তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার দূর করে তৌহিদের মহান বাণী নিয়ে এসেছিলেন এই মহামানব। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। তাঁর আবির্ভাব এবং ইসলামের শান্তির ললিত বাণীর প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হজরত মুহাম্মদ (সা.) নবুয়তের সিলসিলায় শেষ নবী। তাঁর জন্ম ও ওফাত দিবস ১২ রবিউল আউয়াল মুসলমানদের কাছে এক পবিত্র দিন। মুসলমান সম্প্রদায় দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন। বছর ঘুরে এল আবার সেই দিন।

সারা আরব বিশ্ব যখন পৌত্তলিকতার অন্ধকারে ডুবে গিয়েছিল, তখন মহান আল্লাহ পাক তাঁর পেয়ারা হাবিব বিশ্বনবী (সা.)-কে বিশ্বজগতের রহমতস্বরূপ পাঠিয়েছিলেন। তিনি ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন। এরপর বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন তিনি। এরপর মহানবী (সা.) দীর্ঘ ২৩ বছর এ বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন।

বিশ্বের মুসলিম সম্প্রদায়সহ শান্তিকামী প্রত্যেক মানুষের কাছে দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও যথাযথ ধর্মীয় মর্যাদায় দিবসটি উদযাপিত হবে। এ দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামি ও প্রধামন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদ বাণী দিয়েছেন। বিভিন্ন সংগঠন যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে এ দিনটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, মহানবী (সা.)-এর পূর্ণাঙ্গ জীবন নিয়ে আলোচনা, সমাবেশ, মিলাদ মাহফিল, মোনাজাত এবং ধর্মীয় শোভাযাত্রা। জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসাইন মুহম্মদ এরশাদ এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বাণী দিয়েছেন। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আজ রবিবার সরকারি ছুটি। বিভিন্ন জাতীয় দৈনিক এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।

এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন শনিবার থেকে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব চত্বরে আজ বাদ মাগরিব ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ঈদে-ই মিলাদুন্নবীর অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন। ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অতিথি ধর্মসচিব চৌধুরী মো. বাবুল হাসান। মিলাদ ও মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মোকাররম মসজিদের খতিব প্রফেসর মাওলানা সালাহউদ্দিন। প্রক্ষাত্য শিল্পী মোস্তফাজামান আব্বাসী নাতে রাসূল (সা.) পরিবেশন করবেন।
পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ওয়াজমাহফিল, সেমিনার, ইসলামীক ক্যালিগ্রাফি ও মহানবী (সা.) জীবন ভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী, ইসলামী বই মেলা, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগীতা, বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক ছেলেমেয়েদের জন্য বিশেষ অনুষ্ঠান , ক্বিরাত ও হামদ-না’থ এবং রাসূল (সা.) শানে কবিতা পাঠের আসর প্রভৃতি। পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উপলক্ষে ৩ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সুপ্রিম কোর্ট মাজার শরীফ জামে মসজিদে আজ শনিবার ও আজ রোববার দু’দিনব্যাপী এক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। হযরত শাহ খাজা শরফুদ্দিন চিশতি (র.)-এর এ দরবারে দু’দিনের কর্মসূচির মধ্যে রয়েছে, শনিবার কোরআন তেলাওয়াত, হাম্দ ও না’তে রাসূল (সা.) এবং বাদ মাগরিব ওয়াজ মাহফিল। রোববার অন্যান্য কর্মসূচিসহ মসজিদের নতুন ভবনের উদ্বোধন করা হবে। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন এ ভবন নির্মাণ কাজের উদ্বোধন করবেন।

পবিত্র মিলাদুন্নবী উপলক্ষে আজ বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগ উপলক্ষ্যে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হবে। পবিত্র মিলাদুন্নবী উপলক্ষে আজ সকাল ১১টায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় বিএনপি উদ্যোগে এবং জাতীয়তাবাদী ওলামা দলের পরিচালনায় দোয় ও মিলাদ মহিলি অনুষ্ঠিত হবে।

পবিত্র মিলাদুন্নবী উপলক্ষে জাতীয় প্রেসক্লাব আজ বাদ আসর ক্লাবে আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। এছাড়া পবিত্র মিলাদুন্নবী উপলক্ষে ঢাকা মহানগরীসহ সারা দেশে বিভিন্ন মসজিদে ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

 

আপডেট : শনিবার জানুয়ারী ৪,২০১৫/ ০৯:৪৫ এএম/ আশিক

 


এই নিউজটি 1002 বার পড়া হয়েছে

Comments

comments