পাংশায় এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠিত

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ ,৮ জানুয়ারি, ২০১৫ | আপডেট: ৩:২৪ অপরাহ্ণ ,৮ জানুয়ারি, ২০১৫
পিকচার

পাংশা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বঙ্গীয় মুসলিম রেনেসাঁর অন্যতম পথিকৃৎ সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরীর নামে প্রতিষ্ঠিত এয়াকুব আলী স্মৃতি পাঠাগার ও ক্লাবের সুবর্ণ জয়ন্তী গতকাল বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে।

পাঠাগারের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য, বেসরকারী বিল ও সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ জিল্লুল হাকিম বলেন, যুবসমাজকে লাইব্রেরী ও পাঠাগারমুখী করতে তাদের মাঝে উৎসাহ সৃষ্টি করতে হবে। কারণ বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি হলে সমাজ থেকে মাদক ও সন্ত্রাস দূর হবে। তিনি বলেন, এয়াকুব আলী চৌধুরী তাঁর লেখনীতে মুসলমানদের এগিয়ে যাওয়া, লেখাপড়া এবং ন্যায়-নীতি প্রতিষ্ঠার কথা বলেছেন। মুসলিম জাগরণে তাঁর যথেষ্ট অবদান রয়েছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি রাজবাড়ী জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান বলেন, পাংশার মাটি অত্যন্ত উর্বর। এখানে অনেক কবি-সাহিত্যিক, শিল্পী, রাজনৈতিক ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা এবং শ্রেষ্ঠ সন্তানদের জন্মস্থান। সিভিল সার্ভিসসহ বিভিন্ন সার্ভিসে যারা চাকুরী করছেন তাদের অনেকেরই বাড়ি পাংশাতে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পাংশা উপজেলা চেয়ারম্যান অধ্যাপক ফরিদ হাসান ওদুদ, পাংশা পৌরসভার মেয়র ওয়াজেদ আলী মাষ্টার, পাংশা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) একেএম শফিকুল মোরশেদ আরোজ, পাংশা থানার ওসি মোহাম্মদ আবুল বাশার মিয়া, সাবেক উপজেলা চেয়ারম্যান হাসান আলী বিশ্বাস ও পাংশা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা আহমেদ। স্বাগত বক্তব্য দেন পাঠাগারের সাধারণ সম্পাদক বিশিষ্ট শিক্ষানুরাগী অধ্যাপক মুহাম্মদ আবদুল ওয়াহাব। অনুষ্ঠান পরিচালনা করেন অধ্যাপক হাজারী আবুল হাশিম।

আলোচনা সভার আগে র‌্যালী, চিত্রাঙ্কন, রচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শেষে ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত পাঠাগারের কর্মকর্তাদের মাঝে সম্মাননা ক্রেস্ট এবং মরনোত্তর সম্মাননা ক্রেস্ট প্রদান ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

 

 

আপডেট : বৃহস্পতিবার জানুয়ারী ৮,২০১৫/ ০৩:১৫ পিএম/ আশিক

 


এই নিউজটি 816 বার পড়া হয়েছে

Comments

comments