,

সর্বশেষ :
ঢাকাস্থ খানখানাপুর সমিতির উদ্যোগে গুণীজন ও মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান রাজবাড়ীর বসন্তপুরের মাদক ব্যবসায়ী ছবদুল র‌্যাবের হাতে গ্রেফতার ‌’মানবতার জয়’ এর উদ্যোগে হতদরিদ্রদের মধ্যে ঈদ খাদ্য সামগ্রী বিতরণ রাজবাড়ীর মুলঘরের আদর্শ রাজনীতিবিদ রইস উদ্দিন মিয়া আর নেই দৌলতদিয়ায় এক মাদক ব্যবসায়ী ও চার মাদকসেবী আটক রাজবাড়ীর বসন্তপুর ইউনিয়নে ভাতা ভোগীদের বই বিতরণ অ্যাডভোকেট সুদীপ্ত গুহ ও সিএসআই তাজ উদ্দিনের দ্বন্দ্বের অবসান যুবকের দুই হাত বিচ্ছিন্ন করার ঘটনায় গ্রেফতার ১, চাপাতি উদ্ধার কবিরাজ’ই চিকিৎসক; বিশ্বাসকে পুঁজি করে দিনের পর দিন ধরে চলছে অপচিকিৎসা রাজবাড়ীর বসন্তপুরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী মতিয়ার গ্রেফতার

দ্বিতীয়বারের মতো অস্কার পাচ্ছেন রাজবাড়ীর কৃতি সন্তান কাজী নাফিস

News

স্টাফ রিপোর্টার : দ্বিতীয়বারের মতো অস্কার পাচ্ছেন রাজবাড়ীর কৃতি সন্তান চীন প্রবাসী সফটওয়্যার প্রকৌশলী কাজী নাফিস বিন জাফর। এবার ২০০৯ সালে মুক্তি পাওয়া হলিউডি ছবি ‘২০১২’ এর কারিগরি শাখায় অবদান রাখার জন্য অস্কার পেতে যাচ্ছেন তিনি।

এর আগে তিনি ২০০৭ সালে ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ডস এন্ড’ মুভিতে অ্যানিমেশন করার জন্য বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

তরুণ এই সফটওয়্যার প্রকৌশলী ‘২০১২’ ছবিতে প্রথম ড্রপ ড্রেসট্রাকশন টুলকিট ব্যবহারের জন্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অব সায়েন্স -২০১৪ পুরস্কার পাচ্ছেন। আগামী ৭ ফেব্রুয়ারি নাফিসকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে এ পুরস্কার দেওয়া হবে। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস তাকে এ পুরস্কার দিচ্ছে।

নাফিস ১৯৭৮ সালের ৮ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন। তার দাদা বাড়ী রাজবাড়ী জেলা শহরের কাজীকান্দা গ্রামে এবং নানাবাড়ী বিক্রমপুরের টঙ্গিবাড়ী থানার রামপালে। বাবা মায়ের একমাত্র সন্তান তিনি। বাবা জাফর বিন বাশার বর্তমানে নিউইয়র্কে একটি অ্যাকাউন্টিং ফার্মে কর্মরত। আর মা নাফিসা জাফর গৃহিনী। বর্তমানে নাফিস চাকরিসূত্রে চীনের সাংহাইতে ওরিয়েন্টাল ড্রিম ওয়াকর্সে অ্যানিমেশনের প্রধান প্রকৌশলী হিসেবে কাজ করছেন।

বাবার এমবিএ পড়ার সুবাদে ১১ বছর বয়সে ১৯৮৯ সালে স্বপরিবারে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার চার্লসটনে চলে যান তিনি। সেখানে কলেজ অব চার্লসটন থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রী নেন।

এদিকে দ্বিতীয়বারের মতো অস্কার অ্যাওয়ার্ড পাওয়ার খবরে নাফিসের পৈতৃক বাড়ী রাজবাড়ী শহরের কাজীকান্দা গ্রামের কাজী পরিবারের সদস্যদের মধ্যে বইছে আনন্দের বন্যা।

নাফিসের চাচাতো ভাই কাজী ওহিদুল আলম জিল্লু জানান, বাংলাদেশী হিসেবে নাফিসের অস্কার পাওয়াটা দেশের জন্য অনেক সম্মানের ব্যাপার। আর রাজবাড়ীবাসীর জন্য সবচেয়ে বেশি আনন্দের ব্যাপার নাফিস রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী কাজী পরিবারের সন্তান। তিনি আরো জানান, ২০০৮ সালে নাফিস প্রথমবার অস্কার পাওয়ার আগে রাজবাড়ীর পৈতৃক বাড়ীতে এসেছিলেন। ওই সময় সঙ্গে ছিলেন তার মা রুনা জাফর। দেড় বছর আগে তার বাবা সাবেক সেনা কর্মকর্তা কাজী জাফর বিন বাশার এ বাড়িতে এসেছিলেন।

নাফিস জাতীয় স্মৃতিসৌধের স্থপতি ও একুশে পদকপ্রাপ্ত সৈয়দ মইনুল হোসেনের ভাগ্নে এবং বরেণ্য চিত্রশিল্পী মুস্তফা মনোয়ারের নাতি।

 

আপডেট : সোমবার জানুয়ারী ১৯,২০১৫/ ১১:২৫ এএম/ তামান্না

Comments

comments

     এ জাতীয় আরো খবর