,

৬০ বছর বয়সেও ভাতা পাচ্ছেন না শারীরিক প্রতিবন্ধী রহমত!

News

শিহাবুর রহমান : ছবির এই লোকটির নাম রহমত মোল্যা। বয়স ৬০ বছর। উচ্চতা ৩ থেকে সাড়ে ৩ফুট।বাড়ী রাজবাড়ী সদর উপজেলার শেষ সীমানা বালিয়াকান্দি উপজেলার গনপত্যা গ্রামে। বাবার নাম মৃত আবুল হোসেন।ভাইদের মধ্যে সে একা। পেশা তা এই ছবিটি দেখেই অনুমান করতে পারছেন। কিন্তু তার চেহারা দেখে কি মনে হয়। সেকি ইচ্ছা করেই ভিক্ষা করতে আসছেন?

গত ২৮ জানুয়ারী সকাল ১১টার দিকে রাজবাড়ী শহরের শ্রীপুরে ইসলামিক ফাউন্ডেশনে একটি অনুষ্ঠানে সংবাদ সংগ্রহ করতে গিয়ে প্রতিষ্ঠানটির সামনের রাস্তায় দেখা হয় এই রহমত মোল্যার সাথে। তাকে যখন আমি কাছে ডাক দিলাম তখন সে আমাকে বললো এখানে কি খাওয়া আছে? সকাল ১১টার দিকেই যে মানুষটি খাওয়ার কথা জিজ্ঞাসা করে তার পেটে দানা পানি পড়েছে কিনা তা অনেকটাই অনুমান করা যায়। রহমত তখন লাঠি হাতে থাকার পরেও হেলে ঢুলে পড়ছিল।তাকে জিজ্ঞাসা করলাম বাড়ী ঘর কোথায় ইত্যাদি ইত্যাদি। এক পর্যায়ে তাকে যখন জিজ্ঞাসা করলাম চাচা আপনার ছেলে মেয়ে নেই। তখন সে বললো জীবনে বিয়েই করেনি ছেলে মেয়ে আসবে কোথ থেকে। বিয়ে করেন নি কেন জিজ্ঞাসা করলে তিনি বললেন নিজেই ভাত পায়নি, পরের মেয়েকে ভাত দেব কোথা থেকে। তাই আর বিয়েও করা হয়নি।

তার সাথে কখা বলে বোঝা গেল এক ফোটা জায়গা জমিও তার নেই। শুধু রাতে মাথা গোজার জন্য একটি ছোট্ট ঘর ছাড়া।রহমত একজন শারীরিক প্রতিবন্ধী। ৬০ বছর বয়সেও তার ভাগ্যে জোটেনি প্রতিবন্ধী ভাতা! সরকার বলছে প্রতিবন্ধীদের ভাতা দেয়া হচ্ছে। তাহলে রহমতের মতো মানুষও কি প্রতিবন্ধী ভাতা পাওয়ার যোগ্য নয়? ভাবতেও কষ্টলাগে ডিজিটালের যুগে কেন এখনো রহমতের মতো মানুষকে রাস্তায় নামতে হয়?

 

আপডেট : শনিবার ফেব্রুয়ারী ০১,২০১৫/ ০১:৫৩ এএম/ আশিক

 

Comments

comments

     এ জাতীয় আরো খবর