ছোট ভাইয়ের লোভের শিকার হয়ে পথে পথে ঘুরছেন ভূমিহীন নাদের সরদার

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ ,৭ ফেব্রুয়ারি, ২০১৫ | আপডেট: ৮:০১ অপরাহ্ণ ,৭ ফেব্রুয়ারি, ২০১৫
পিকচার

বিশেষ প্রতিনিধি : রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চরনারায়নপুর গ্রামে ছোট ভাইয়ের লোভ লালসার শিকার হয়ে পথে পথে ঘুরছেন তারই আপন বড় ভাই হতদরিদ্র ভূমিহীন দিন মজুর নাদের সরদার (৭৮)।

খোঁজ নিয়ে জানা যায়, নাদের সরদার সততা ও সহজ সরল একজন মানুষের নাম। বাড়ী চরনারায়নপুর গ্রামে। পিতা মৃত জসিম উদ্দিন। বাবা মা জীবিত থাকতে তিনি দিন মজুরের কাজ করেও তাদেরকে খাইয়েছেন। এমনকি ছোট ভাইদের তিনিই মানুষ করেছেন। ওই সময়ে তার ছোট ভাই সোহরাব বাংলাদেশ রেলওয়ে চাকুরী করে ভাল বেতন পেয়েও বাবা-মা’র ভরন পোষন করেনি। নিজের বলতে নাদের সরদারের এক শতাংশ জমিও নেই। তাই পেটের দায়ে স্ত্রী নুরজাহান ও একমাত্র ছেলে আলমকে সাথে করে ১৯৮৮ সালে তিনি ঢাকায় চলে যান। সেখানেই তিনি নতুন জীবন শুরু করেন। তার স্ত্রী খাবার হোটেলে প্লেট ধোয়া মোঁছা ও তিনি ঠেলাগাড়ী ঠেলার কাজ নেন। আজ পর্যন্তও তারা এ কাজ করছে। তবে বয়সের ভাড়ে সেটিও প্রায় এখন বন্ধ হয়ে গেছে। আর তাদের একমাত্র ছেলে আলমও দিন মজুরের কাজ করে স্ত্রী সন্তান নিয়ে কোন রকমভাবে জীবন যাপন করছে। নিজের কোন জমি না থাকায় ভূমিহীন হিসেবে তিনি খাস জমি বন্দোবস্ত পাওয়ার জন্য রাজবাড়ী সদরের সহকারী কমিশনার ভূমি এর কার্যালয়ে আবেদন করেন।

সহকারী কমিশনার ভূমি মোঃ জাকির হোসেন গত ২১/১১/২০১৩ তারিখে নাদের সরদার ও তার স্ত্রী নুরজাহান বেগম (৬০) এর নামে চরনারায়নপুর মৌজার ১৮ শতাংশ সরকারী খাস জমি ৯৯ বছরের জন্য কবুলিয়ত দলিলের মাধ্যমে বন্দোবস্ত করে দেন।

সহকারী কমিশনার ভূমি কর্তৃক চরনারায়নপুর মৌজার ১৮ শতাংশ সরকারী খাস কবুলিয়ত দলিলের কথা শুনে নাদের সরদারের আপন ছোট ভাই রেল কর্মচারী সোহরাব জাল দলিল করে ওই ১৮ শতাংশ জমি তার নিজের বলে দখল করে নেয়। শুধু তাই নয় ওই জমিতে যাতে নাদের সরদার বাড়ী-ঘর না করতে পারে সেজন্য ৪/৯/২০১৪ তারিখে নাদের সরদার ও স্ত্রী নুরজাহান বেগমকে আসামী করে ১৪৪ ধারায় রাজবাড়ীর বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে এবং ৩০/১১/২০১৪ তারিখে ৭ধারায় নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে পৃথক দুটি মামলা করে হয়রানী করা হয়। মামলায় ৭৮ বছরের বৃদ্ধ নাদের সরদারকে দাঙ্গা-হাঙ্গাবাজ বলে উল্লেখ করে তার আপন ছোট ভাই সোহরাব সরদার। নিজের কোন ঘর বাড়ী না থাকায় নিরূপায় হয়ে বর্তমানে নাদের সরদার অন্যের বাড়ীতে দিন যাপন করছে।

অপর দিকে খোঁজ নিয়ে দেখা গেছে সোহরাব সরদার চাকরী থেকে অবসর নিয়ে বাড়ীঘর দালান করছে। অথচ তার আপন বড় ভাই নাদের সরদারের রাতে ঘুমানোর জন্যও কোন ঘর নেই। এ ঘটনায় চরনারায়নপুর বাসীও বললেন সোহরাব সরদার অবৈধভাবে ও জোর খাটিয়ে নাদের সরদারের নামে লীজকৃত খাস জমি দখল করে রেখেছে। এ ব্যাপারে নাদের সরদার রাজবাড়ীর জেলা প্রশাসকের আশু হস্তক্ষেপ কামনা করেন।

 

আপডেট : শনিবার ফেব্রুয়ারী ০৭,২০১৫/ ০৭:৩০ পিএম/ আশিক


এই নিউজটি 934 বার পড়া হয়েছে

Comments

comments