গোয়ালন্দে একজের প্রীতি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৩:১৯ অপরাহ্ণ ,১২ মে, ২০১৫ | আপডেট: ৩:৩১ অপরাহ্ণ ,১২ মে, ২০১৫
পিকচার

স্টাফ রিপোর্টার : ‘আপন আলোয় উজ্জীবিত হোক তারুণ্য’ এ শ্লোগানকে সামনে রেখে সর্বস্তরের মানুষের মধ্যে দেশপ্রেম ও সামাজিক সচেতনতাবোধ জাগিয়ে তোলার লক্ষ্যে গোয়ালন্দে সামাজিক সংগঠন একজ আয়োজিত প্রীতি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা সোমবার (১১ মে) নাজির উদ্দিন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হয়েছে। খেলায় প্রকৃতি প্রেমী একাদশ ৯ রানে মাদক বিরোধী একাদশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

জানা গেছে, শুক্রবার (২৪ এপ্রিল) সকালে গোয়ালন্দ নাজির উদ্দিন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে টুর্নামেন্টের উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হয়। গোয়ালন্দ উপজেলার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রদের সেচ্ছাশ্রমী সামাজিক সংগঠন ‘একজ জাগরণে’ এই টুর্নামেন্টের আয়োজন করে। টি-২০ এই ক্রিকেট টুর্নামেন্টে মোট সাতটি দল অংশ নেয়। দলগুলো হল ইভটিজিং বিরোধী একাদশ, প্রকৃতিপ্রেমী একাদশ, অসাম্প্রদায়িক মুক্তমনা একাদশ, বইপ্রেমী একাদশ, অপসংস্কৃতি বিরোধী একাদশ, মাদক বিরোধী একাদশ ও দূর্নীতি বিরোধী একাদশ।

টুর্নামেন্ট চলাকালে প্রতিদিন ভোরের আলো ছড়িয়ে পড়ার আগেই সংশ্লিষ্ট খেলোয়ার ও কর্মকর্তারা মাঠে এসে উপস্থিত হন। এরপর সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে খেলা শুরু হয়। নিয়মিত খেলা শুরু হওয়ার আগে খেলোয়াররা মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে দেশ ও জাতির কল্যাণে কাজ করার জন্য শপথ বাক্য পাঠ করেন।
এ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠানে কাউকে কোন প্রধান বা বিশেষ অতিথি করা হয়নি। ফাইনাল খেলা শেষে সকল দলের প্রতিজন খেলোয়ারের মাঝে উপহার হিসেবে বই ও গাছের চারা তুলে দেন আয়োজক সংগঠন একজের আহবায়ক সুজন সরওয়ার। পুরষ্কার বিতরন শেষে গোয়ালন্দে একটি আধুনিক স্টেডিয়াম স্থাপনের জন্য উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি পেশ করা হয়।received_10204263044432056~1

একজ জাগরণে’র আহবায়ক সুজন সরওয়ার জানান, ২০১১ থেকে ২ বছর অন্তর অন্তর ধারাবাহিক ভাবে সংগঠনটি আয়োজন করে আসছে এই টুর্নামেন্ট । সামাজিক প্রতিবন্ধকতাকে সামনে রেখে ক্রিকেট দল গুলোর নামই আয়োজনটিকে স্বতন্ত্র করেছে। প্রকৃতি প্রেমী, বই প্রেমী, ইভটিজিং বিরোধী, মাদক বিরোধী, অপসংস্কৃতি বিরোধী, অসাম্প্রদায়িক মুক্তমনা, দুর্নীতি বিরোধী প্রতিকারের আয়জনে ৭ টি দলের এইধরনের নামকরণ করা হয় । প্রতিদিন ভোর ৬ টায় শপথ বাক্য পাঠের মধ্য দিয়ে খেলা শুরু হয়। মুড়ছে যাওয়া তারুণ্য প্রাণবন্ত করতেই খেলা ভোরে শুরু করা হয় এবং মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে সামাজিক জাগরণ মূলক শপথ পাঠ করানো হয় । ২৪ এপ্রিল ৭টি দল নিয়ে শুরু হয় ‘একজ ক্রিকেট টুর্নামেন্ট ২০১৫’ এর এবারের আয়োজন । গ্রুপ পর্বের ৭টি দল পরস্পরের সাথে খেলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ৪ টি দল সেমি ফাইনালের জন্য নির্বাচিত হয় । সেমি ফাইনালের মধ্য থেকে প্রকৃতি প্রেমী একাদশ ও মাদক বিরোধী একাদশ সর্বশেষ ফাইনাল এর জন্য মনোনীত হয় । সোমবার ফাইনালে টসে জিতে প্রকৃতি প্রেমী একাদশ ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় । ১৮ ওভার ৩ বলে সবকটি উইকেট হারিয়ে প্রকৃতি প্রেমী একাদশ ১২৬ রান সংগ্রহ করে জবাবে ওপেনার আশিক এর ৫৬ রান ও দলপতি পাপ্পুর ৪৪ রানের উপর ভর করে প্রায় জয় এর কাছাকাছি চলে যায় মাদক বিরোধী একাদশ । কিন্তু শেষ ওভারে হ্যাট্রিক করে ১৯ ওভার ৩ বলে ১১৭ রানে মাদক বিরোধী একাদশ কে আটকে দিয়ে দল কে ৯ রানে জিতিয়ে নেন প্রকৃতি প্রেমী একাদশ এর দলপতি সাজ্জাত হোসেন । ম্যাচ এ ৩ ওভারে ১৩ রান দিয়ে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন সাজ্জাত হোসেন । পুরো টুর্নামেন্ট এ ৮ ম্যাচ এ ১৫৭ রান করে সর্বচ্চ রান সংগ্রহক প্রকৃতি প্রেমী একাদশ এর আশরাফুল ইসলাম মিম ও ৭ ম্যাচ এ ১৭ টি উইকেট নিয়ে সেরা বোলার নির্বাচিত হন দুর্নীতি বিরোধী একাদশ এর হাবিবুর রহমান খুশি ।

 

আপডেট : মঙ্গলবার মে ১২,২০১৫/ ০৩:১৫ পিএম/ আশিক


এই নিউজটি 870 বার পড়া হয়েছে

Comments

comments