রাজবাড়ীতে বেসরকারী কলেজের শিক্ষকদের এমপিও ভুক্তি করনের দাবীতে মানববন্ধন

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ ,১৬ সেপ্টেম্বর, ২০১৫ | আপডেট: ১১:১৯ অপরাহ্ণ ,১৬ সেপ্টেম্বর, ২০১৫
পিকচার

স্টাফ রিপোর্টার : রাজবাড়ীতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত বেসরকারী কলেজের অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগকৃত শিক্ষকদের এমপিও ভুক্তি করনের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ বেসরকারী কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক সমিতি জেলা শাখার উদ্যোগে রাজবাড়ী প্রেসক্লাবের সামনে এ কর্মসূচী পালিত হয়।

মানববন্ধন চলাকালে লিখিত বক্তব্য পাঠ করেন, বেসরকারী কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক সমিতি রাজবাড়ী জেলা শাখার সভাপতি প্রভাষক শাহ্ মুজতবা রশীদ আল কামাল।

লিখিত বক্তব্যে কামাল বলেন, ১৯৯৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারী কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু করা হলেও দীর্ঘ ২১ বছর যাবৎ অনার্স-মাস্টার্স কোর্সের নিয়োগকৃত শিক্ষকদের এমপিও ভূক্ত করা হয়নি। বর্তমানে ৩৯২ টি বেসরকারী কলেজে প্রায় ৪লক্ষ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষাদানের জন্য প্রায় ৩হাজার ৫শত শিক্ষক কর্মরত রয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশ মোতাবেক অধিভূক্ত বেসরকারী অনার্স-মাস্টার্স কলেজগুলোকে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের সরকারী স্কেল অনুযায়ী মাসিক ১১হাজার টাকা হারে বেতন দেওয়ার কথা থাকলেও শহর অঞ্চলের কয়েকটি কলেজ ব্যাতীত দেশের প্রায় সকল কলেজেই নাম মাত্র মাসিক ২৫শ থেকে ৫হাজার টাকা সম্মানী দেওয়া হয়। এই সামান্য টাকায় চাকুরীরত প্রায় ৩হাজার ৫শত শিক্ষক তাদের পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

তিনি বলেন, বর্তমানে বিভিন্ন পর্যায়ে স্কুল কলেজে নতুন পদ সৃষ্টি করে ১লক্ষ ৩৭হাজার শিক্ষক-কর্মচারী নিয়োগ দেওয়ার জন্য নতুন খসড়া নীতিমালা প্রনীত হচ্ছে। কিন্তু সেই খসড়া নীতিমালাতে ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীভূক্ত বেসরকারী কলেজে অনার্স-মাস্টার্স কোর্সের সৃষ্ট পদে নিয়োগপ্রাপ্ত প্রায় ৩হাজার ৫শত শিক্ষকদের অন্তভূক্ত করা হয় নাই। যা অত্যান্ত দুঃখজনক এবং উচ্চ শিক্ষায় নিয়োজিত শিক্ষকদের জন্য অবমাননা কর।
লিখিত বক্তব্যে কামাল আরো বলেন, সরকার এমপিওভূক্ত শিক্ষকদের স্কেলভূক্ত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ। কিন্তু একই কলেজে চাকুরী করে একজন বেতন পাবে আরেকজন পাবে না এটা হতে পারে না। তাই আমরা চলতি অর্থ বছর থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত বেসরকারী কলেজের অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগকৃত শিক্ষকদের এমপিও ভূক্তিকরনের দাবী জানাচ্ছি।

মানববন্ধনে বেসরকারী কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক সমিতি জেলা শাখার সাধারণ সম্পাদক প্রভাষক মোঃ কাওসার হামিদ, প্রভাষক দুলাল চন্দ্র কর্মকার, শাহজাহান উদ্দিন, সাইফুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, আব্দুল মান্নান, হাজেরা খাতুন, মাসুদা রহমান, সাবিহা মেরিন ডোরাসহ বিভিন্ন বেসরকারী কলেজের প্রভাষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধন শেষে জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, ডিজি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

 


এই নিউজটি 717 বার পড়া হয়েছে

Comments

comments