রাজবাড়ীতে নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কায় শিক্ষা প্রতিষ্ঠানসহ ৫শতাধিক পরিবার

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ২:৫০ পূর্বাহ্ণ ,২৫ সেপ্টেম্বর, ২০১৫ | আপডেট: ২:৫০ পূর্বাহ্ণ ,২৫ সেপ্টেম্বর, ২০১৫
পিকচার

স্টাফ রিপোর্টার : রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চরসিলিমপুর এলাকায় পদ্মা নদীতে ভাঙ্গন শুরু হয়েছে। ফলে শিক্ষা প্রতিষ্ঠানসহ এ এলাকার প্রায় ৫শতাধিক পরিবার ঝুঁকির মধ্যে রয়েছে। বিগত কয়েক দিনের ভাঙ্গনে চরসিলিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় নদী থেকে মাত্র ৪০ ফিট দুরে রয়েছে। যেকোন সময় নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে স্কুলটি। দ্রুত ব্যবস্থা গ্রহণ না করা হলে অচিরেই নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে চরাঞ্চলের একমাত্র এই শিক্ষা প্রতিষ্ঠানটির।

সরেজমিনে গিয়ে জানা যায়, মাস খানেক আগে রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড স্কুলটি পদ্মা নদীর ভাঙ্গন থেকে রক্ষা করার জন্য টেন্ডার করে। টেন্ডারে ৮ লক্ষ টাকা চুক্তিমূল্যে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান অপরিকল্পিতভাবে ডাম্পিং না করে যত্রতত্রভাবে জিও ব্যাগ ফেলে কাজটি সম্পন্ন করে। ফলে একমাস যেতে না যেতেই নদীতে ভাঙ্গন দেখা দিলে ৮লক্ষ টাকার জিও ব্যাগ পদ্মায় তলিয়ে যায়।

স্কুলটির সহকারী শিক্ষক ছব্দুল হোসেন জানান, এই স্কুলে চরাঞ্চলের ১৫৩জন ছাত্র-ছাত্রী পড়াশুনা করছে। এদের অধিকাংশই গরীব। দীর্ঘ সময় ধরে চরাঞ্চলে এসব গরীব ছাত্র-ছাত্রীদের আলো ফোটাচ্ছে এই স্কুলটি। কিন্তু স্কুলটি নদী গর্ভে বিলীন হয়ে গেলে এসব কোমলমতি শিশুদের পড়াশুনা অনিশ্চিত হয়ে পড়বে। ফলে এখনই ব্যবস্থা গ্রহণ না করা হলে অচিরেই নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে স্কুলটির।

তিনি এ ব্যাপারে ব্যবস্থা গ্রহনের জন্য রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী ও জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলামের আশুহস্তক্ষেপ কামনা করেন।

 

 


এই নিউজটি 481 বার পড়া হয়েছে

Comments

comments