গোয়ালন্দে কাদের মৃধার স্মরণে ঐতিহ্যবাহী লাঠিবাড়ী খেলা অনুষ্ঠিত

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ ,১৭ অক্টোবর, ২০১৫ | আপডেট: ৩:৫৭ অপরাহ্ণ ,১৭ অক্টোবর, ২০১৫
পিকচার

গোয়ালন্দ প্রতিনিধি : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের জলিল মুন্সির পাড়া গ্রামে খ্যাতিমান লাঠিয়াল প্রয়াত আঃ কাদের মৃধার স্মরণে ঐতিহ্যবাহী লাঠিবাড়ী খেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ অক্টোবর) বিকেলে কাদের মৃধার স্মরণে তার পরিবার এ খেলার আয়োজন করেন।

খেলায় বিভিন্ন স্থান থেকে লাঠিয়ালরা অংশ গ্রহণ করেন। বাদ্যের তালে তালে খেলার বিভিন্ন কলা কৌশল দেখে মুগ্ধ হন উপস্থিত সহস্রাধিক দর্শনার্থী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলা উপভোগ করেন গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এবিএম নুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আতর আলী সরদার, আওয়ামীলীগ নেতা হাফিজুল ইসলাম, আব্দুল জলিল মুন্সি প্রমুখ।

লাঠিয়াল দলের দলনেতা রিকাত সরদার জানান, তিনি ১৫ বছর বয়স থেকে লাঠি খেলে আসছেন। জীবনে অনেক স্থানে খেলা করে মানুষকে আনন্দ দিয়েছেন। কিন্তু অন্যান্য খেলার মতো সরকারিভাবে স্থানীয় ও জাতীয় পর্যায়ে কোনো প্রতিযোগিতার ব্যবস্থা নেই। সরকার যদি লাঠিখেলা পৃষ্টপোষকতা করে তাহলে দেশ ছাঁপিয়ে বিদেশের মাটিতেও এই খেলায় দেশের সুনাম অর্জন হবে।

কাদের মৃধার ছেলে আবদুল হমিদ মৃধা জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী অনেক খেলার মধ্যে লাঠি খেলা অন্যতম। কিন্তু সময়ের প্রয়োজনে সভ্যতার বিবর্তনে আধুনিক সব খেলার ভিড়ে প্রায় বিলুপ্তির পথে এ লাঠি খেলা। এক সময় গ্রাম-শহরের মানুষ ঢাক-ঢোল পিটিয়ে প্রতিনিয়ত আয়োজন করত লাঠি খেলার। বিয়ে, খাৎনাসহ বিভিন্ন অনুষ্ঠানে লাঠি খেলার আয়োজন না থাকলে সে অনুষ্ঠান যেন থেকে যেত অসম্পন্ন। প্রায় হারিয়ে যেতে বসা এ খেলাটি ধরে রাখতে বিগত ৫০ বছর ধরে তারা পারিবারিক ভাবে এ খেলাটি আয়োজন করে আসছেন। তার বাবা লাঠিয়াল কাদের মৃধা ছিলেন এ আয়োজনের প্রধান ব্যক্তিত্ব।

 

রাজবাড়ী নিউজ ২৪.কম/ আশিক


এই নিউজটি 582 বার পড়া হয়েছে

Comments

comments