,

রাজবাড়ী থেকে মেদিনীপুরের উদ্দেশ্যে ওরশ স্পেশাল ট্রেন ছাড়বে আজ

News

রাজবাড়ী নিউজ ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে মহানবী হযরত মুহাম্মদ (সঃ)-এর ৩২তম ও বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (আঃ)-এর ১৯তম বংশধর ‘হযরত আলী আব্দুর কাদের সামশুল কাদের সৈয়দ শাহ্ মোরশেদ আলী আল-কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী (আঃ)’-এর ১১৫ তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ বুধবার (১৭ ফেব্রুয়ারি) দিবাগত রাতে মেদিনীপুরের মির্জা মহল্লায় অবস্থিত জোড়া মসজিদে উদযাপিত হবে।

মেদিনীপুরের সাজ্জাদনশীন বড় হুজুর পাক কেবলা হযরত সৈয়দ শাহ্ রশীদ আলী আল্ কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী (আঃ) পবিত্র ওরশ পরিচালনা করবেন।

মেদিনীপুরে জোড়া মসজিদে পবিত্র ওরশ উপলক্ষে বড় হুজুর পাক কেবলা পরিচালিত আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ী বাংলাদেশের সভাপতি কাজী ইরাদত আলীর নেতৃত্বে ২২টি বগি সম্বলিত মেদিনীপুর ওরশ স্পেশাল ট্রেন ২২০৭ জন যাত্রী নিয়ে আজ  সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাত ১০টায় রাজবাড়ী রেল স্টেশন থেকে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

স্পেশাল ট্রেনে ওরশ যাত্রীদের মধ্যে রয়েছে ১২৪৫জন পুরুষ, ৮৮২ জন নারী ও ৮০জন শিশু। পবিত্র ওরশ শরীফ শেষে শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) স্পেশাল ট্রেনটি রাজবাড়ী ফিরে আসবে। ওরশ যাত্রীদের মধ্যে রাজবাড়ী, পাবনা, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার যাত্রী রয়েছে।

রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সভাপতি কাজী ইরাদত আলী জানান, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর ওরশ যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এই ওরশ স্পেশাল ট্রেনটি চালুর ব্যবস্থা করে। তারই ধারাবাহিকতায় বিগত ১১৪বছর যাবৎ রাজবাড়ী থেকে ওরশ স্পেশাল ট্রেন ছেড়ে যায়।

উক্ত পবিত্র ওরশ শরীফ রাজবাড়ীর খানকা-এ কাদেরীয়া (বড় মসজিদে) ওরশ অনুষ্ঠিত হবে। ওরশ ট্রেনের যাত্রা উপলক্ষে আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সভাপতি কাজী ইরাদত আলী ওরশ স্পেশাল ট্রেন চলাচলের ব্যবস্থা করায় বাংলাদেশ ও ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করাসহ ওরশ যাত্রীদের জন্য ভারতের ভিসা প্রক্রিয়া সহজ করার জন্য ভারত সরকারের কাছে দাবী জানান। এছাড়াও তিনি ওরশ ট্রেনের যাত্রা উপলক্ষে সকলের কাছে দোয়া কামনা করেন।

উল্লেখ্য, মেদিনীপুর ওরশ স্পেশাল ট্রেন ছাড়াও রাজবাড়ী জেলা থেকে সড়ক ও আকাশ পথে ১০ সহস্রাধিক মুরিদান ওরশে যোগদান করবে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।   (সূত্র – দৈনিক মাতৃকন্ঠ)

Comments

comments

     এ জাতীয় আরো খবর