লাজ ভাঙানোর ফেরিওয়ালা!

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ১২:৩১ অপরাহ্ণ ,১৮ ফেব্রুয়ারি, ২০১৬ | আপডেট: ১:৩৭ অপরাহ্ণ ,১৮ ফেব্রুয়ারি, ২০১৬
পিকচার

ফকীর আশিকুর রহমান : রাজধানীর ধানমন্ডি সাত মসজিদ রোড। ভিন্নধর্মী একটি ভ্যান গাড়ি ও গাড়ির মালিককে দেখে চোখ আটকে যাবে। মালিকের পড়নে দামী শার্ট-প্যান্ট, দেখতেও সুদর্শন। গলায় ডিএসএলআর ক্যামেরা। প্রথমে ভাবতে পারেন ভীনদেশী কোনো পর্যটক বাংলাদেশে ঘুরতে এসে শখের বসে মজা করে ভ্যান গাড়ি চালাচ্ছেন। কিন্তু ভালো করে লক্ষ্য করলে বোঝা যাবে যুবকটি স্বদেশী।

উচ্চবিত্ত পরিবারের ২৯ বছর বয়সী শিক্ষিত এ যুবকের নাম লিখন তাজুল। দীর্ঘসময় কাটিয়েছেন সাউথ কোরিয়ায়। অথচ এখন ভ্যান গাড়ি নিয়ে ব্যবসা করতে রাস্তায় নেমেছেন। তার ভ্যান গাড়িতে রয়েছে কলেজ ব্যাগ, মানিব্যাগ, বেল্ট, সানগ্লাস, স্যান্ডেল, টি-শার্ট, ক্যাপসহ বিভিন্ন রকমের পণ্য সামগ্রী। ভ্যান গাড়িতে করে ঢাকা শহরের বিভিন্ন রাস্তায় এসকল সামগ্রী বিক্রি করেন লিখন। তিনি এ ভ্যান গাড়িটির নাম দিয়েছেন ‘ড্রিম ভ্যান’।

শিক্ষিত ও উচ্চবিত্ত পরিবারের ছেলে হয়েও কেন এ কাজ করছেন? উচ্চবিত্ত পরিবারের ছেলে হয়ে এ ধরণের কাজ করতে লজ্জা লাগে না? উত্তরে লিখন বললেন, ‘নিজের স্বাধীন দেশে স্বাধীনভাবে ব্যবসা করছি, এতে লজ্জার কি আছে? বেকারত্বের চেয়ে বড় বোঝা কোনো মানুষের থাকতে পারে না। তাই বেকারত্বকে দূর করতে সব মানুষেরই উচিৎ কোনো কাজকে ছোট না মনে করা।’