,

সর্বশেষ :
রাজবাড়ী-১ আসনের জন্য বিএনপির মনোনয়ন পত্র জমা দিয়েছেন অ্যাড. খালেক ও আসলাম সুষ্ঠু নির্বাচন হলে রাজবাড়ী-১ আসন পুনরুদ্ধার করতে সক্ষম হবো : অ্যাড. খালেক রাজবাড়ী-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী অ্যাড. আসলাম মিয়ার গণসংযোগ রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন ইমদাদুল হক বিশ্বাস রাজবাড়ীতে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন রাজবাড়ীতে এসএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন আশরাফুল ইসলাম রাজবাড়ী-১ আসনের জন্য জাতীয় পার্টির মনোনয়ন ফরম নিলেন মিল্টন প্রত্যেকটি মানুষের ঘরে শান্তি পৌঁছে দেওয়া হবে : রাজবাড়ীর পুলিশ সুপার রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থি নেতা নিহত

ঈদকে ঘিরে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে অপরাধী চক্ররা সক্রিয়

News

রাজবাড়ী নিউজ ডেস্ক : ঈদকে ঘিরে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কয়েকটি অপরাধী চক্র সক্রিয় হয়ে ওঠে। জুয়া, ছিনতাই, পটেকমার ও দালালিসহ নানা রকমের অপরাধমূলক কর্মকান্ডের ফাঁদ পাতে তারা। এসব চক্রের হাতে প্রতিনিয়তই হয়রানির শিকার হতে হয় যাত্রীদের।

গত ১৫ দিনে ছিনতাইকারী চক্রের একটির দলনেতাসহ চারজনকে গ্রেফতার করা হয়েছে দাবি করে গোয়ালন্দ ঘাট থানার ওসি মির্জা আবুল কালাম আজাদ বলেন, ঈদকে ঘিরে ঘাট এলাকায় অসাধু চক্র সক্রিয় হয় বলে পুলিশের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়ে থাকে। এবারও নেয়া হয়েছে।

ছিনতাই পকেটমার :
এ চক্র বুকিং কাউন্টার, বিকল্প সড়ক, লঞ্চঘাট মোড় ও ফেরিঘাটের জিরো পয়েন্টে অবস্থান নেয়। সুযোগ বুঝে নারী যাত্রীদের লাগেজ, ব্যাগ, গলার চেইন, মুঠোফোনসহ মূল্যবান জিনিসপত্র লুটে নেয়। এর সঙ্গে অসাধু রিকশাচালক ও ঘাটশ্রমিক জড়িত বলে অভিযোগ আছে। এ ছাড়া আশপাশেও তৎপর এ চক্রের সদস্যরা। ইতিমধ্যে একাধিক ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে। পক্ষান্তরে পুলিশও এ চক্রের কয়েকজনকে ইতিমধ্যে গ্রেফতার করেছে। গ্রেফতার হওয়া এ চক্রের সদস্য লিটন জানায়, স্থানীয় এক ব্যক্তির নেতৃত্বে তিনটি দল ঘাটের কয়েকটি স্থানে ছিনতাই করে থাকে।

অজ্ঞান মলম পার্টি :
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, চলতি বছর জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ১২ জন অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে চিকিৎসা নিতে হাসপাতালে আসেন। গত ১২ মে উপজেলার ছোটভাকলা গ্রামের আরিফ হোসেন (২০) ফেরিতে উঠলে তাকে শসা খাইয়ে অচেতন করে টাকাপয়সা লুটে নেয় অজ্ঞান পার্টি চক্র। এ ছাড়া সম্প্রতি পুলিশ কর্মকর্তা (এসআই) শহিদুল ইসলাম (৪২) এ চক্রের খপ্পরে পড়ে সর্বস্ব খোয়ান। আবার অজ্ঞান পার্টির সদস্য নড়াইলের নরাগাতি গ্রামের শফিকুল সর্দার (৩১), রনি শিকদার (২৭) ও বাগেরহাট মোল্যারহাটের বোরহান শেখকে (৪২) স্থানীয়রা গণপিটুনি দিয়ে গত ১১ মে পুলিশে দেয়। এদের শিকার দুর-দুরান্তের সাধারন যাত্রী হওয়ায় বেশির ভাগ ক্ষেত্রে অভিযোগ পাওয়া কঠিন হয়ে যায়।

চলন্ত ফেরিতে জুয়া :
দৌলতদিয়া-পাটুরিয়া উভয় ঘাট এলাকায় ২৫-৩০ জন দূর্বৃত্ত সক্রিয় আছে যারা রাতের অন্ধকারে ট্রলার নিয়ে এসে চলন্ত ফেরিতে ওঠে। পরে সুযোগ বুঝে ফেরির ভেতরে মোমের আলোয় জুয়ার আসর বসায়। চক্রটি যাত্রী ও যানবাহনের চালকদের আকৃষ্ট করতে নানা প্রলোভন দেখায়। এতে প্রলুব্ধ হয়ে খেলতে নেমে যাত্রীরা সর্বস্ব খোয়ান। কেউ খেলতে রাজি না হলে তাঁর কাছ থেকে সবকিছু কেড়ে নিয়ে দ্রুত ফেরি থেকে ট্রলারে নেমে যায় এরা। চক্রটি সশস্ত্র থাকায় কেউ প্রতিবাদ করতে সাহস পায় না।

দালাল চক্র :
ঘাটের বুকিং কাউন্টার ঘিরে গড়ে উঠেছে বিশাল দালাল চক্র। ঈদের আগে ও পরের ছয় দিন ট্রাক পারাপার বন্ধ থাকায় চক্রের সদস্যরা এ সময় সাধারণ পরিবহন সিরিয়াল ভঙ্গ করে গাড়ি আগে পার করার কাজে নেমে পড়ে। অনেক সময় যাত্রীর হাতে ভুয়া টিকিট ধরিয়ে দেয় তারা। এ ছাড়া দূরপাল্লার বিভিন্ন পরিবহনের নামে ভুয়া টিকিট হাতে রেখে সাধারণ যাত্রীদের প্রলুব্ধ করে। মাত্রাতিরিক্ত ভাড়ার বিনিময়ে যাত্রীদের হাতে ভুয়া টিকিট ধরিয়ে দেয়। পরে দালালরা দ্রুত কেটে পড়ে।

ফল বিক্রিতে প্রতারণা :
দৌলতদিয়া ও পাটুরিয়া লঞ্চঘাটে অনেক ফলের দোকান রয়েছে। প্রতিবছর ঈদের আগে উভয় ঘাটে ঘরমুখো হাজার হাজার যাত্রীরা প্রিয়জনে জন্য ওই সব দোকান থেকে বিভিন্ন ফল কিনে থাকেন। সেখানে অসাধু দোকানিরা ক্রেতাদের সামনে ভালো ফল দেখিয়ে কাগজের ঠোঙায় ভরে ওজন মাপেন। পরে বিক্রীত ওই ফল কৌশলে লুকিয়ে তারা ক্রেতাদের হাতে পচা ফলের ঠোঙা ধরিয়ে দেন।
গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ ঘোষ বলেন, যাত্রী ও যানবাহন পারাপার নিশ্চিত করতে ঈদের আগে ও পরে ঘাট এলাকায় একাধিক ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে।

এ প্রসঙ্গে রাজবাড়ীর পুলিশ সুপার জিহাদুল কবির বলেন, ঘাটের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে। এছাড়া ঈদে অতিরিক্ত যাত্রীদের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, আর্মড পুলিশ, আনসার, গোয়েন্দা পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েক শ সদস্য নিয়োজিত করা হয়েছে।

 

(সূত্র – গোয়ালন্দ নিউজ ডট কম)

Comments

comments

     এ জাতীয় আরো খবর