পাংশায় গঙ্গা ব্যারেজ প্রকল্পের সাইট পরিদর্শন করলেন ভারতীয় প্রতিনিধি দল

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ ,২৭ অক্টোবর, ২০১৬ | আপডেট: ৭:১২ অপরাহ্ণ ,২৭ অক্টোবর, ২০১৬
পিকচার

মোক্তার হোসেন॥ ভারতের কেন্দ্রীয় পানি কমিশনের ডাইরেক্টর (চিফ ইঞ্জিনিয়ার, এইচএসও) ভূপাল সিংয়ের নেতৃত্বে ভারতীয় ৭ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল রাজবাড়ীর পাংশায় পদ্মা নদীতে গঙ্গা ব্যারেজ নির্মাণ প্রকল্পের সাইট পরিদর্শন করেছেন।

বুধবার (২৬ অক্টোবর) সকালে এ সাইট পরিদর্শন করেন তারা।

সকাল সাড়ে ৯টার দিকে গঙ্গা ব্যারেজ প্রকল্পের পাংশার পদ্মা নদীর হাবাসপুর ঘাটে ভূপাল সিংয়ের নেতৃত্বে ভারতীয় ৭সদস্যের প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের বেসরকারী সদস্যদের বিল এবং বেসরকারী সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।

এ সময় পাংশা উপজেলা চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, এসিল্যান্ড মোঃ রাশেদুর রহমান, পাংশা থানার অফিসার ইনচার্জ এস.এম শাহজালাল, বাহাদুরপুর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির শাকিল, পাংশা উপজেলা আওয়ামী লীগের ধর্মীয় সম্পাদক মাসুদ রানা বাদশা ও পাংশা প্রেসক্লাবের সভাপতি মোঃ মোক্তার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

গঙ্গা ব্যারেজ প্রকল্পের সাইট পরিদর্শনে আসা ভারতীয় প্রতিনিধি দলের অন্যান্যরা হলেন জে. চন্দ্র শেখর আয়ার, কমিশনার, এফএম, মিনিষ্ট্রি অব ওয়াটার রিসোর্স, রিভার ডেভলফমেন্ট এন্ড গঙ্গা রেজুভিনেশান, এন.এন রায়(ডাইরেক্টর, হাইড্রোলজি, সেন্ট্রাল ওয়াটার কমিশন), আর.আর সাম্ভারিয়া (ডাইরেক্টর, বিসিডি, সেন্ট্রাল ওয়াটার কমিশন), অনুপম মিশরা(এক্সিকিউটিভ ডাইরেক্টর ডব্লিউএপিসিওএস লিমিটেড), হাই কমিশন অব ইন্ডিয়া ঢাকার ফার্স্ট সেক্রেটারী নিনাদ এস দেশপান্ডে পল ও মিনি কুমাম (আন্ডার সেক্রেটারী (বিএম) মিনিষ্ট্রি অব এক্সটারন্যাল এফেয়ার্স, গভর্নমেন্ট অব ইন্ডিয়া)।

জানাগেছে, গতকাল বুধবার সকাল ৮টায় ভারতীয় প্রতিনিধি দল ফরিদপুর সার্কিট হাউজ থেকে সড়ক পথে পাংশার উদ্দেশ্যে রওনা হন। ভারতীয় প্রতিনিধি দলের গঙ্গা ব্যারেজ প্রকল্পের সাইট পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের পশ্চিম অঞ্চল ফরিদপুরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল হেকিম, রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী গৌরপদ সূত্রধর, উপ-বিভাগীয় প্রকৌশলী এস.এম নুরুন্নবী, এস.ও মোঃ সালাউদ্দিন ও সিবিএ’র সাধারণ সম্পাদক মোঃ মকবুল হোসেনসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও সিবিএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জানাযায়, পদ্মা নদীর হাবাসপুর ঘাট থেকে ইঞ্জিন চালিত নৌকাযোগে ভারতীয় প্রতিনিধি দল প্রায় দেড় ঘন্টা সময়ধরে নদীতে গঙ্গা ব্যারেজ প্রকল্পের সাইট পরিদর্শন করেন। এ সময় পদ্মা নদীর পাংশা ও পাবনা সীমান্তের মাঝে জেগে উঠা চরে নেমে ভারতীয় প্রতিনিধি দল পদ্মার মূল চ্যানেলসহ বিস্তৃত পদ্মা নদী ও গঙ্গা ব্যারেজ প্রকল্পের সাইট পর্যবেক্ষণ করেন কর্মকর্তাবৃন্দ।

গঙ্গা ব্যারেজ প্রকল্পের সাইট পরিদর্শনকালে পাংশা থানার অফিসার ইনচার্জ এস.এম শাহজালালের নেতৃত্বে থানা পুলিশের একটি দল ভারতীয় প্রতিনিধিদলকে প্রয়োজনীয় নিরাপত্তা প্রদান করেন।

পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড গঙ্গা ব্যারেজ প্রকল্প বাস্তবায়ন করছে। আগামী ২০২২ সালের জুন পর্যন্ত এ প্রকল্পের বাস্তবায়ন মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ মানুষের জন্য জীবিকার প্রসার ও জীবনযাত্রার মানোন্নয়নের মাধ্যমে সামাজিক উন্নয়ন সাধন হবে। বৃহত্তর কুষ্টিয়া, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পাবনা এবং রাজশাহীর মানুষের জীবনযাত্রার চিত্র পাল্পে যাবে।

এছাড়া এ প্রকল্পের মাধ্যমে এ অঞ্চলের চাষযোগ্য প্রায় ১৯ লাখ হেক্টর কৃষি জমির জন্য সেচের ব্যবস্থা নিশ্চিত হবে। ফলে কৃষি ফসল উৎপাদনে আরো স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা সম্ভব হবে। গঙ্গানির্ভর নদীগুলোর প্রবাহ ও নাব্যতাও বৃদ্ধি পাবে। শুষ্ক মৌসুমে গড়াই, নবগঙ্গা, বড়াল, কপোতাক্ষ প্রভৃতির পানি প্রবাহ বৃদ্ধি পাবে। লবণাক্ততার মাত্রা কমে যাবে। জলবিদ্যুৎ উৎপাদন হবে।


এই নিউজটি 1461 বার পড়া হয়েছে

Comments

comments