,

সর্বশেষ :
রাজবাড়ী-১ আসনের জন্য বিএনপির মনোনয়ন পত্র জমা দিয়েছেন অ্যাড. খালেক ও আসলাম সুষ্ঠু নির্বাচন হলে রাজবাড়ী-১ আসন পুনরুদ্ধার করতে সক্ষম হবো : অ্যাড. খালেক রাজবাড়ী-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী অ্যাড. আসলাম মিয়ার গণসংযোগ রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন ইমদাদুল হক বিশ্বাস রাজবাড়ীতে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন রাজবাড়ীতে এসএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন আশরাফুল ইসলাম রাজবাড়ী-১ আসনের জন্য জাতীয় পার্টির মনোনয়ন ফরম নিলেন মিল্টন প্রত্যেকটি মানুষের ঘরে শান্তি পৌঁছে দেওয়া হবে : রাজবাড়ীর পুলিশ সুপার রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থি নেতা নিহত

মীর মশাররফ হোসেনের ১৬৯তম জন্মবার্ষিকী পালিত

News

স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ীর বালিয়াকান্দিতে বাংলা সাহিত্যের অন্যতম দিকপাল, কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’ রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৬৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) সকালে উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদীতে মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রে জেলা প্রশাসন ও মীর মশাররফ হোসন সাহিত্য পরিষদের সার্বিক সহযোগিতায় এবং বাংলা একাডেমির উদ্যোগে এ জন্মবার্ষিকী পালিত হয়।

সকাল সাড়ে ১০টায় মীরের সমাধিতে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলা একাডেমির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করেন একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ আনোয়ার হোসন, জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ডঃ সৈয়দা নওশীন পর্নিণী এবং উপজেলা প্রশাসনের পক্ষে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আমিনুল ইসলাম। এছাড়া মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকেও মীরের সমাধিতে পুষ্পমাল্য অর্পন করা হয়।

পুষ্পমল্য অর্পন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ডঃ সৈয়দা নওশীন পর্নিণীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম।

স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ আনোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সভাপতি অধ্যাপক বিনয় কুমার চক্রবর্তী ও বালিয়াকান্দি কলেজের অধ্যক্ষ মোঃ গোলাম মোস্তফা।

উল্লেখ্য, মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলা লাহিনীপাড়া গ্রামের মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯১১ সালের ১৯শে ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মারা যান। পরে পদমদীতে তাকে দাফন করা হয়। সাহিত্য ক্ষেত্রে মীর মশাররফ হোসেন উজ্বল দৃষ্টান্ত রেখে গেছেন। গল্প, উপন্যাস, নাটক, কবিতা, আত্মজীবনী, প্রবন্ধ ও ধর্মবিষয়ক ৩৭টি বই রচনা করেছেন মীর মোশাররফ হোসেন। সাহিত্য রচনার পাশাপাশি কিছুদিন তিনি সাংবাদিকতাও করেছেন। মীর মশাররফ হোসেনের রচনাসমগ্রের মধ্যে রত্নাবতী, গৌরি সেতু, বসন্ত কুমারী, জমিদার দর্পণ, সংগীত লহরী, উদাসীন পথিকের মনের কথা, মদিনার গৌরব, বিষাদ সিন্ধু, গো-জীবন, বেহুলা গীতাভিনয়, গাজী মিয়ার বোস্তানী, মৌলুদ শরীফ, মুসলমানের বাঙ্গালা শিক্ষা, বিবি খোদেজার বিবাহ, হযরত ওমরের ধর্মজীবন লাভ প্রভৃতি উল্লেখযোগ্য।

রাজবাড়ী নিউজ২৪.কম/ আশিক

Comments

comments

     এ জাতীয় আরো খবর