রাত পোহালেই রাজবাড়ী জেলা পরিষদ নির্বাচন, চেয়ারম্যান পদে লড়ছেন দুই প্রার্থী

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ ,২৭ ডিসেম্বর, ২০১৬ | আপডেট: ৫:২২ অপরাহ্ণ ,২৭ ডিসেম্বর, ২০১৬
পিকচার

রাজবাড়ী নিউজ ডেস্ক॥ প্রথমবারের মত আগামীকাল ২৮শে ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজবাড়ী জেলা পরিষদের নির্বাচন। জেলার ১৫টি ভোট কেন্দ্রের মাধ্যমে বিরতিহীনভাবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।

শান্তিপূর্ণ পরিবেশে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশনের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক জিনাত আরা। ভোট কেন্দ্রে নিরাপত্তায় থাকছে ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এবারের নির্বাচনে জেলায় মোট ভোটার ৫৯৮জন। ভোটারদের মধ্যে ৪৫৭জন পুরুষ এবং ১৪১জন মহিলা। ভোটাররা প্রত্যেকেই নির্বাচিত জনপ্রতিনিধি।

জেলার মোট ২০টি ওয়ার্ডের মধ্যে ১৫টি সাধারণ ওয়ার্ডের মধ্যে ১ ও ৫ নং ওয়ার্ডের ভোটার ৪২জন করে, ৮ ও ১২ নং ওয়ার্ডের ভোটার ৪১জন করে, ১০, ১১ ও ১৪ নং ওয়ার্ডের ভোটার ৪০জন করে এবং ২, ৩, ৪, ৬, ৭, ৯, ১৩ ও ১৫ নং ওয়ার্ডের ভোটার ৩৯জন করে।

৫টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের মধ্যে ১ ও ২নং ওয়ার্ডের ভোটার ১২০জন করে, ৩নং ওয়ার্ডের ভোটার ১১৯জন, ৪নং ওয়ার্ডের ভোটার ১২১জন ও ৫নং ওয়ার্ডের ১১৮জন ভোটার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবে।

নির্বাচনে চেয়ারম্যান পদে ২জন, ১৫টি সাধারণ ওয়ার্ডের মধ্যে ১১টি ওয়ার্ডের সদস্য পদে ৩২জন এবং সংরক্ষিত ৫টি ওয়ার্ডের (মহিলাদের) মধ্যে ৩টি ওয়ার্ডের সদস্য পদে ১১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ৪টি ওয়ার্ডের এবং সংরক্ষিত ২টি ওয়ার্ডের সদস্য পদপ্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

প্রতিদ্বন্দ্বিতাকারী ২জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার(তালগাছ) ও স্বতন্ত্র প্রার্থী রাজবাড়ী সরকারী কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি রকিবুল হাসান পিয়াল(আনারস) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এক জরিপে জানাগেছে, চেয়াম্যান পদে আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী ফকীর আব্দুল জব্বার(তালগাছ) এগিয়ে রয়েছেন।

সাধারণ ওয়ার্ডের সদস্য পদপ্রার্থীদের মধ্যে ১নং ওয়ার্ডের সদস্য পদে গোয়ালন্দ উপজেলার নছর উদ্দিন সরদার পাড়ার মোঃ নুরুল আমিন (হাতি) ও গোয়ালন্দ পৌরসভার সাবেক প্রশাসক ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ নুরুজ্জামান মিয়া(টিউবওয়েল), ২নং ওয়ার্ডের সদস্য পদে গোয়ালন্দ উপজেলার চরআন্ধারমানিক গ্রামের মোঃ আব্দুর রশিদ মিয়া (অটোরিক্সা), চর বালিয়াকান্দির বাসিন্দা সাংবাদিক মোঃ আসজাদ হোসেন আজু(ঢোল), গোয়ালন্দের সাবেক উপজেলা চেয়ারম্যান উত্তর চরপাঁচুরিয়া গ্রামের মোঃ হাসান ইমাম চৌধুরী(টিউবওয়েল), রাজবাড়ী সদরে ৩নং ওয়ার্ডের সদস্য পদে চন্দনী ইউপির ঘোরপালান গ্রামের মোঃ আলাউদ্দিন শেখ(অটোরিক্সা), বাগমারা উত্তরপাড়ার মোঃ কবির উদ্দিন সিকদার বাবলু(টিউবওয়েল) ও খোশবাড়ী গ্রামের মোহাম্মদ আলী সরদার (তালা), ৪নং ওয়ার্ডের সদস্য পদে সদর উপজেলার আলাদিপুর গ্রামের যুবলীগ নেতা মোঃ নাজমুল হাসান মিন্টু(তালা) ও বানিবহ ইউপির সাবেক মেম্বার আব্দুল হক মন্ডল দারোগালী(হাতি), ৫নং ওয়ার্ডের সদস্য পদে জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শ্রীপুর গ্রামের মোঃ আজগর আলী বিশ্বাস(ঘুড়ি), পৌর আওয়ামী লীগের সাবেক নেতা মোঃ রাশেদুল হক অমি(তালা), ২নং বেড়াডাঙ্গার বাসিন্দা পৌর আওয়ামী লীগ নেতা এডঃ মোঃ নজরুল ইসলাম লাভলু (হাতি) ও একই এলাকার মোঃ আবু হাসান(টিউবওয়েল), ৬নং ওয়ার্ডের সদস্য পদে সদর উপজেলার বড়নূরপুর গ্রামের মোঃ রফিকুল ইসলাম(টিউবওয়েল) ও রামপুর গ্রামের নূর মোহাম্মদ ভুঁইয়া(তালা), ৭নং ওয়ার্ডের সদস্য পদে সদর উপজেলার পারশাইলকাঠি গ্রামের মোঃ আলিমুজ্জামান (টিউবওয়েল), মুচিদাহ গ্রামের মীর্জা মোঃ ফরিদুজ্জামান(অটোরিক্সা), মহারাজপুর গ্রামের মোঃ আক্তার উজ্জামান(বৈদ্যুতিক পাখা), বসন্তপুর ইউপি আওয়ামী লীগের সেক্রেটারী বড় ভবানীপুর গ্রামের মোঃ আব্দুল মান্নান মিয়া(তালা) ও রাজাপুর গ্রামের মোঃ হাবিবুর রহমান(হাতি), ৮নং ওয়ার্ডের সদস্য পদে বালিয়াকান্দি উপজেলার রায়পুর গ্রামের মুহাম্মদ মতিয়ার রহমান(তালা), বালিয়াকান্দি গ্রামের মোঃ আলমগীর বিশ্বাস(হাতি) ও আব্দুস সাত্তার খান(টিউবওয়েল), ৯নং ওয়ার্ডের সদস্য পদে বালিয়াকান্দি উপজেলার নারুয়া গ্রামের মুন্সী আবুল কালাম শামছুদ্দিন(তালা) ও বালিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি রাজধরপুর গ্রামের মোঃ আব্দুল হান্নান(টিউবওয়েল), ১৪নং ওয়ার্ডের সদস্য পদে পাংশা উপজেলার চরলক্ষ্মীপুর গ্রামের মোঃ আজাদ শিকদার(হাতি), যশাই গ্রামের হাজী আব্দুল হাকিম খান(তালা) ও হাবাসপুর গ্রামের মোঃ শাজাহান আলী(টিউবওয়েল) এবং ১৫নং ওয়ার্ডের সদস্য পদে পাংশা উপজেলার চরপাতুরিয়া গ্রামের এ.কে.এম মোজাম্মেল হক(তালা), কসবামাজাইল গ্রামের মোঃ হাবিবুর রহমান(হাতি) ও গোলাম মোস্তফা লুলু(টিউবওয়েল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়াও ১০, ১১, ১২ ও ১৩নং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
সংরক্ষিত ওয়ার্ডগুলোর(মহিলা) সদস্যদের মধ্যে সংরক্ষিত ১নং ওয়ার্ডের সদস্য পদে সদর উপজেলার সাভার গ্রামের মর্জিনা বেগম(দোয়াত কলম), দয়ালনগর গ্রামের মোছাঃ আছিয়া বেগম(বই), কাকিলাদাইর গ্রামের লুৎফুন নাহার(ফুটবল), বাগমারা গ্রামের মোছাঃ আলেয়া বেগম(কম্পিউটার) ও গোয়ালন্দ পৌরসভার আড়ৎপট্টির নূরজাহান বেগম(হরিণ), সংরক্ষিত ২নং ওয়ার্ডের সদস্য পদে সদর উপজেলার দক্ষিণ ভবাণীপুর গ্রামের মিসেস রহিমা খাতুন(হরিণ), সজ্জনকান্দা গ্রামের কানিজ ফাতেমা(টেবিল ঘড়ি), আলাদিপুর গ্রামের মিসেস সাহানা বেগম(ফুটবল) ও রামচন্দ্রপুর গ্রামের রওশন আরা বেগম রানু(দোয়াত কলম) এবং সংরক্ষিত ৩নং ওয়ার্ডের সদস্য পদে বালিয়াকান্দি উপজেলার জাবরকোল গ্রামের বাসন্তী স্যানাল(ফুটবল) ও সদর উপজেলার শাইলকাঠি গ্রামের মোছাঃ কহিনূর বেগম(দোয়াত কলম) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত ৪ ও ৫ নং ওয়ার্ডের সদস্য পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

তবে এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী কিছু প্রার্থী ভোটার প্রতি ২০ থেকে ৪০হাজার টাকা পর্যন্ত প্রতি ভোটের হাম হাকাচ্ছে বলে বিভিন্ন ভোটারসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানাগেছে। এ ছাড়াও কেউ কেউ ভোটারদের সাথে মানিখামও বিনিময় করেছেন বলে জনশ্রুতি রয়েছে।

উল্লেখ্য, রাজবাড়ী জেলা পরিষদ নির্বাচনের মোট ভোটার ৫৯৮জন (উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ)। ১৫টি ভোট কেন্দ্রের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

এ নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক কর্তৃক ভোটারদের উদ্দেশ্যে প্রচারিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে-সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে, কোন ভোটার মোবাইল ফোন নিয়ে ভোটকক্ষে প্রবেশ করতে পারবেন না, প্রকাশ্যে ভোট দেওয়া অর্থাৎ প্রকাশ্যে ব্যালটে সিল মারা আইনত দন্ডনীয় অপরাধ, ভোট প্রদানে গোপনীয়তা রক্ষা করতে হবে এবং যে কোন ধরণের আগ্নেয়াস্ত্র প্রদর্শন নিষেধ।

ভোট কেন্দ্রের অবস্থান ঃ ভোট কেন্দ্র গুলোর মধ্যে গোয়ালন্দ পৌরসভার জুড়ান মোল্লার পাড়ার শহীদ স্মৃতি সরকারী উচ্চ বিদ্যালয়ের ১নং ভোট কেন্দ্রে গোয়ালন্দ পৌরসভা, দৌলতদিয়া ও উজানচর ইউনিয়নের ভোটারগণ, গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলা ইউনিয়নের চর কাঁচরন্দের চৌধুরী আব্দুল হামিদ একাডেমীর ২নং ভোট কেন্দ্রে গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম, ছোট ভাকলা ইউনিয়ন ও রাজবাড়ী সদর উপজেলার বরাট ইউনিয়নের ভোটারগণ, রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের চন্দনী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩নং ভোট কেন্দ্রে সদর উপজেলাধীন খানগঞ্জ, চন্দনী ও মিজানপুর ইউনিয়নের ভোটারগণ, সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রামকান্তপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৪নং ভোট কেন্দ্রে সদর উপজেলাধীন রামকান্তপুর, আলীপুর ও বানীবহ ইউনিয়নের ভোটারগণ, রাজবাড়ী পৌরসভার শ্রীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫নং ভোট কেন্দ্রে সদর উপজেলার দাদশী, পাঁচুরিয়া ইউনিয়ন ও রাজবাড়ী পৌরসভার ভোটারগণ, সদর উপজেলার শহীদ ওহাবপুর ইউনিয়নের আলহাজ্ব নিজাম উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ৬নং ভোট কেন্দ্রে সদর উপজেলাধীন শহীদ ওহাবপুর, খানখানাপুর ও মূলঘর ইউনিয়নের ভোটারগণ, সদর উপজেলার কোলা সদর উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ৭নং ভোট কেন্দ্রে সদর উপজেলার বসন্তপুর, সুলতানপুর ইউনিয়ন ও বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের ভোটারগণ, বালিয়াকান্দি উপজেলার বালিয়াকান্দি ইউনিয়নের বালিয়াকান্দি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮নং ভোট কেন্দ্রে বালিয়াকান্দি উপজেলার বহরপুর, বালিয়াকান্দি ও জঙ্গল ইউনিয়নের ভোটারগণ, বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের নবাবপুর উচ্চ বিদ্যালয়ের ৯নং ভোট কেন্দ্রে বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর, নবাবপুর ও নারুয়া ইউনিয়নের ভোটারগণ, কালুখালী উপজেলার মাজবাড়ী ইউনিয়নের মাজবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১০নং ভোট কেন্দ্রে কালুখালী উপজেলার মাজবাড়ী, মদাপুর ও মৃগী ইউনিয়নের ভোটারগণ, কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের রজনীকান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের ১১নং ভোটকেন্দ্রে কালুখালী উপজেলাধীন রতনদিয়া, কালিকাপুর ও বোয়ালিয়া ইউনিয়নের ভোটারগণ, পাংশা পৌরসভার পাংশা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১২নং ভোটকেন্দ্রে পাংশা উপজেলাধীন মৌরাট, বাবুপাড়া ইউনিয়ন ও পাংশা পৌরসভার ভোটারগণ, পাংশা উপজেলার কলিমহর ইউনিয়নের সাঁজুরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১৩নং ভোট কেন্দ্রে পাংশা উপজেলার কলিমহর, মাছপাড়া ও সরিষা ইউনিয়নের ভোটারগণ, পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের হাবাসপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১৪নং ভোট কেন্দ্রে পাংশা উপজেলার বাহাদুরপুর, হাবাসপুর ও যশাই ইউনিয়নের ভোটারগণ এবং পাংশা উপজেলার পাট্টা ইউনিয়নের পাট্টাজোনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১৫নং ভোট কেন্দ্রে পাংশা উপজেলার পাট্টা, কসবামাজাইল ইউনিয়ন ও কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের ভোটারগণ ভোট প্রদান করবেন।

(সূত্র- দৈনিক মাতৃকন্ঠ)


এই নিউজটি 2406 বার পড়া হয়েছে

Comments

comments