বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বৃটিশ পার্লামেন্ট সেমিনার

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ১২:১৫ পূর্বাহ্ণ ,১৯ জানুয়ারি, ২০১৭ | আপডেট: ১২:১৬ পূর্বাহ্ণ ,১৯ জানুয়ারি, ২০১৭
পিকচার

রাজবাড়ী নিউজ ডেস্ক : গণতন্ত্রের মূল ভিত্তি হচ্ছে নির্বাচন আর নির্বাচনকে বাদ দিয়ে কোন দেশের গণতন্ত্র কথা চিন্তা করা যায় না। গণতান্ত্রিক রাষ্ট্রে বহুদল ভিন্নমতের মানুষ থাকবে, রাজনীতিতে মতপার্থক্য থাকবে এটাই গণতন্ত্র। তাই গণতন্ত্র সচল রাখতে বাংলাদেশে আগামী নির্বাচনের জন্য সব দলের মতামতকে গুরুত্ব দিয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বৃটিশ এমপি, লর্ড সদস্য ও মানবাধিকার প্রতিনিধিরা।

গত মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ হাউজ অব লর্ডসে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে এই আহবান জানান বক্তারা।

বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার রক্ষা এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও সুষ্ঠ নির্বাচন শীর্ষক ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন ইউকে ও ভয়েস ফর বাংলাদেশ ইউকে শাখার যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাখাওয়াত হোসাইন। তিনি বলেন, দেশের বাইরে এবং ভিতরে সবাই সব দলের অংশগ্রহনে একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন চাই । যে দলই ক্ষমতায় আসুক সেটা কোন বিষয় নয়।

ভয়েস ফর বাংলাদেশ ও বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন ইউকের প্রতিষ্ঠাতা আতাউল্লাহ ফারুকের পরিচালনায় এবং হাউজ অব লডর্সের প্রভাবশালী লর্ড সদস্য লর্ড এন্ড্র স্ট্র্যানেল সভাপতিত্বে সেমিনারে বক্তারা বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের মতামতকে গুরুত্ব দেওয়া, একই সঙ্গে ভিন্নমতের মানুষরা সরকারের কর্মকান্ডে গঠনমূলক সমালোচনা করবে, এটাই গণতন্ত্র। নির্বাচন বয়কটও গণতন্ত্রের জন্য সুখকর নয়। বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশকে আরো এগিয়ে নিতে শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করে সব দলের অংশগ্রহনে আগামী নির্বাচনের তাগিদ দেন তারা।

এমন্যাস্টি ইন্টারন্যাশনালের সাবেক সাউথ এশিয়ান হেড আব্বাস ফায়েজ বলেন, বাংলাদেশের গণতন্ত্রকে মুমূর্ষু অবস্থা থেকে ফিরাতে সব দলকে নিজেদের মধ্যে সংলাপ ও আন্তরিক হওয়ার উপর গুরুত্বআরোপ করেন। তাহলে চলমান খুন, গুম, হত্যা, রাহাজানি, ধর্ষণ এবং রাজনৈতিক হয়রানী বন্ধ হবে।

বাংলাদেশে সত্যিকার অর্থে গণতন্ত্র চর্চা ও মানবাধিকার রক্ষা এবং সব দলের মতামতকে গুরুত্ব দিয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও সুষ্ঠ নির্বাচনের আয়োজন করার আহবানে হাউজ অব লর্ডস এ এই আন্তর্জাতিক সেমিনারের আয়োজন বললেন আতাউল্যাহ ফারুক, ভয়েস ফর বাংলাদেশ ও বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন, ইউকের প্রতিষ্ঠাতা।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লর্ড হোসাইন, কেলভিন হপকিন্স এমপি, রোজার গডশিপ এমপি, পল স্ক্যার্লি এমপি, সায়মন ডানজাক এমপি, এমন্যাস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশ ও মালদ্বীপ বিষয়ক প্রধান ওলফ বল্মকবিস্ট, আন্তর্জাাতিক আইনজীবী টবি ক্যাডম্যান, বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন ইউকের আহ্বায়ক এসএইচ সোহাগ, ভয়েস ফর বাংলাদেশ ইউকে শাখার আহ্বায়ক ফয়সাল জামিল।

আয়োজক কমিটির পক্ষ থেকে সেমিনারে উপস্থিত ছিলেন, কানিস ফাতিমা, মো. ফরহাদ হোসাইন, মো. আলা উদ্দিন রাসেল, আব্দুর রহিম, আইনজীবি মো. ডলার বিশ্বাস, লুৎফর রহমান লিংকন, পারভীন ববি,  মাহামুদুল হাসান, লুৎফর রহমান, আব্দুল্লাহ আল নোমান, শেখ মহিতুর রহমান বাবলু,  হাসনাত চৌধুরী, জাহাঙ্গীর হোসেন, মোশাররফ হোসেন ভুঁইয়া, গরিব হোসেন, লুবা চৌধুরী, জাহাঙ্গীর শিকদার, আকলিমা ইসলাম প্রমুখ।


এই নিউজটি 596 বার পড়া হয়েছে

Comments

comments

More News from বিশ্বজুড়ে