,

সুশৃঙ্খল দেশ গড়তে দৃঢ় প্রতিজ্ঞ ওরা

News

আশিকুর রহমান, নিউজরুম এডিটর : স্কুলের গণ্ডি পেরিয়ে সবেমাত্র কলেজে পা দিয়েছে, কৈশোর থেকে তারুণ্যের দিকে এগিয়ে চলেছে সবাই। এ বয়সটিকে সুন্দরভাবে কাজে লাগিয়ে সুশৃঙ্খল দেশ গড়ার স্বপ্নে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ ওরা।

আর এ ভাবনা থেকেই গড়ে তুলেছে সাইকেলিস্ট সংগঠন। উদ্দেশ্য সাইকেলে চড়ে দেশের দর্শনীয় ও ঐতিহাসিক স্থান ঘুরে দেখা এবং ফেসবুকের মাধ্যমে তার চিত্র দেশ ও বিশ্বের দরবারে তুলে ধরা। পাশাপাশি মাদক ও দুর্নীতিবিরোধী সামাজিক সচেতনতা সৃষ্টি করা এবং সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো।

বলছিলাম ‘রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের’ ২০১৭ সালের এসএসসি ব্যাচের একদল ছাত্রের কথা। ‘সাইকেলের চাকায় বিশ্ব দেখি, যুব সমাজকে সচেতন করি’- এ স্লোগান নিয়ে ২০১৬ সালের শেষের দিকে ‘রাজবাড়ী সাইকেলিস্ট’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে তারা। শুরুতে সদস্য সংখ্যা কম থাকলেও বর্তমানে তা অর্ধশত ছাড়িয়েছে বলে জানিয়েছে সংগঠনটির প্রতিষ্ঠাতারা।

প্রতি শুক্রবার ‘রাজবাড়ী সাইকেলিস্টের’ সদস্যরা ঘুরে বেড়ায় রাজবাড়ী জেলার পছন্দমতো দর্শনীয় স্থানগুলোতে। এসময় স্থানগুলোর চিত্র ধারণ করে তাদের ফেসবুক পেজ ও গ্রুপের মাধ্যমে তুলে ধরে। আপাতত জেলার গন্ডিতে সীমাবদ্ধ থাকলেও ভবিষ্যতে দেশ ও দেশের বাইরে সাইকেল নিয়ে ভ্রমণের স্বপ্ন রয়েছে তাদের।

প্রতি শুক্রবার জুমার নামাজের পরপরই সাইকেলিস্টরা একে একে রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে শহীদ মিনারের সামনে জড়ো হতে থাকে। সেখান থেকে তারা সুশৃঙ্খলভাবে গন্তব্যের উদ্দেশে রওনা দেয়। ভ্রমণকালে একটি সাইকেলের পেছনে আরেকটি সাইকেল সারিবদ্ধভাবে চলে। একই রংয়ের জার্সি পরিহিত চালকদের এমন সারিবদ্ধ সাইকেলের দীর্ঘ লাইন দেখতেও বেশ দৃষ্টি নন্দন লাগে।

চলার পথে সাইকেল বিকল হয়ে পড়লে তা মেরামত করার জন্য তাদের কাছে থাকে কিট বক্স (সরঞ্জামাদি)। তাৎক্ষণিকভাবে বিকল একটি সাইকেল চালানোর উপযুক্ত করে তুলতে পারে তারা। তাই তাদের সাইকেল বিকল হওয়া নিয়ে বাড়তি কোনো চিন্তা করতে হয় না বললেই চলে। প্রত্যেক চালকের নিরাপত্তার জন্য মাথায় থাকে একটি সাইকেল হেলমেট। এছাড়াও সঙ্গে থাকে খাবার পানি ও প্রত্যেকের পরিচয়পত্র।

সংগঠনটির প্রতিষ্ঠাতা দিপ্ত, সাকিব, শ্রাবণ, লাম, রাইয়ান, জর্জ, সিফাত ও নাবিল রাজবাড়ী নিউজ২৪.কম-কে  বলে, সুন্দর ও সুশৃঙ্খল বাংলাদেশ গড়ারস্বপ্ন নিয়ে এ সংগঠনের জন্ম। বিশ্বের বড় বড় দেশগুলোতে আমরা এ ধরনের সাইকেলিস্ট সংগঠন দেখতে পাই। যারা সাইকেল চালিয়ে নিজের দেশের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমণ করে তাদের দেশের বিভিন্ন সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরেন। আমারাও তাই করতে চাই।

এছাড়া, সামাজিক দায়বদ্ধতা থেকে আমরা সমাজ উন্নয়নমূলক কাজের সঙ্গেও যুক্ত রয়েছি। বর্তমানে উঠতি বয়সের ছেলে-মেয়েদের মাদক ও প্রযুক্তির অপব্যবহারের হাত থেকে রক্ষা করতে আমরা সচেতনতা সৃষ্টি করে চলেছি। কাজ করে চলেছি দুর্নীতি ও বাল্যবিয়ের বিরুদ্ধে। সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের সহযোগিতা করতে একটি আর্থিক ফান্ড গঠন করেছি। এ ফান্ডে দলের সদস্যরা মাসিক ৫০ টাকা করে চাঁদা দেয়। যে কোনো ভালো কাজের জন্য এ ফান্ডের টাকা ব্যয় করা হবে।

জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা কামনা করে তারা আরও বলে, ছোট-বড় যে কোনো বয়সের মানুষ চাইলে খুব সহজেই আমাদের সংগঠনে যোগ দিয়ে সাইকেল ভ্রমণের পাশাপাশি বিভিন্ন সমাজ কল্যাণমূলক কাজে নিজেদের সস্পৃক্ত করতে পারবেন। আমাদের সংগঠনের অফিসিয়াল ফেসবুক গ্রুপ: www.facebook.com/groups/RajbariCyclistsOfficialGroup এবং অফিসিয়াল ফেসবুক পেজ:- www.facebook.com/RajbariCyclists।

Comments

comments

     এ জাতীয় আরো খবর