,

রাজবাড়ী জেলায় প্রাথমিক ও ইবতেদায়িতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

News

রাজবাড়ী॥ রাজবাড়ী জেলায় এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৬৯ শতাংশ ও ইবতেদায়ি সমাপনীতে পাসের হার ৮৮ দশমিক ৫২ শতাংশ। গত বছরের তুলনায় এবার প্রাথমিকে পাসের হার কমেছে ২ দশমিক ৯৪ শতাংশ ও ইবতেদায়িতে কমেছে ১০ দশমিক ৮৫ শতাংশ।

গত বছর জেলায় প্রাথমিকে পাসের হার ছিল ৯৮ দশমিক ৬৩ ও ইবতেদায়িতে ৯৯ দশমিক ৩৭ শতাংশ। তবে দু’টি পরীক্ষা মিলিয়ে গত বছরের তুলনায় এবার ১৭৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ বেশি পেয়েছে।

এবার দু’টি সমাপনীতে মোট জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪০৩ জন। এরমধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৮৫ জন ও ইবতেদায়িতে পেয়েছে ১৮ জন।

গত বছর মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ হাজার ২২৯ জন। এরমধ্যে প্রাথমিকে ১ হাজার ২১৪ জন ও ইবতেদায়িতে ছিল ১৫ জন।

এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৯ হাজার ৫১১ জন ছাত্র ও ১০ হাজার ৪০৯ জন ছাত্রীসহ মোট ১৯ হাজার ৯২০ জন পরীক্ষার্থী। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ৯ হাজার ৬৯ জন ছাত্র ও ৯ হাজার ৯৯২ জন ছাত্রীসহ মোট ১৯ হাজার ৬১ জন।

অপর দিকে, ইবতেদায়িতে অংশ নেয় ৭১৮ জন ছাত্র ও ৫৯৭ জন ছাত্রীসহ মোট ১ হাজার ৩১৫ জন পরীক্ষার্থী। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ৬২৩ জন ছাত্র ও ৫৪১জন ছাত্রীসহ মোট ১ হাজার ১৬৪ জন।

এদিকে, এবারও জেলার শীর্ষ অবস্থান ধরে রেখেছে রাজবাড়ী টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয় মোট ৩১৫ জন শিক্ষার্থী। এরমধ্যে শতভাগ পাস করার পাশাপাশি ১৭১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। গতবছর এ বিদ্যালয় থেকে ২৮০ জন শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাসের পাশাপাশি ১৩৭ জন জিপিএ-৫ পায়।

রাজবাড়ী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম ‘রাজবাড়ী নিউজ২৪.কম’-কে এসব তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা গত ১৯ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর। ২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। ইবতেদায়ি সমাপনী শুরু হয় আরও এক বছর পর। সেই অনুযায়ী নবমবারের মতো প্রাথমিক সমাপনী ও অষ্টমবারের মতো ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ফল প্রকাশিত হলো।

Comments

comments

     এ জাতীয় আরো খবর