,

সর্বশেষ :
গোয়ালন্দে যৌন হয়রানির প্রতিবাদ করায় যুবককে পিটিয়ে হত্যা রাজবাড়ীর কুখ্যাত মাদক ব্যবসায়ী আমিন হুজুর এবার ইয়াবাসহ আটক রাজবাড়ীতে পুলিশের বাঁধায় ছাত্রদলের বিক্ষোভ মিছিল পন্ড নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদের বর্ণিল ক্যারিয়ার বীর মুক্তিযোদ্ধা ও গুণীজন সংবর্ধনা : আয়োজনে আনিসুর রহমান (আন্জু) স্মৃতি যুব সংঘ পাটুরিয়ায় ভোগান্তি, দৌলতদিয়ায় স্বস্তি রাজবাড়ীতে ভিজিএফের চাল চুরি করে ফেঁসে গেলেন ইউপি চেয়ারম্যান রাজবাড়ীতে অসহায় মানুষের মধ্যে ঈদবস্ত্র বিতরণ দৌলতদিয়া ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে ইফতার মাহফিল রাজবাড়ীতে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ২ ডাকাত আটক

মেদিনীপুরের ওরশে রাজবাড়ী থেকে বিশেষ ট্রেন যাচ্ছে আজ

News

রাজবাড়ী : ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে হজরত আলী আব্দুল কাদের শামসুল কাদের সৈয়দ শাহ্ মোরশেদ আলী আল-কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.)-এর বার্ষিক ওরশ শরীফে যোগ দিতে প্রতি বছরের মতো এবারও রাজবাড়ী থেকে ছেড়ে যাবে একটি বিশেষ ট্রেন।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাত ১০টায় ২৩টি বগি সম্বলিত বিশেষ ট্রেনটি রাজবাড়ী রেলস্টেশন থেকে ২১শ’ ৫৮জন যাত্রী নিয়ে ছাড়বে বলে জানিয়েছেন রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সভাপতি কাজী ইরাদত আলী।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) দিনগত রাতে মেদিনীপুরের মির্জা মহল্লায় অবস্থিত জোড়া মসজিদে ১১৭-তম বার্ষিক ওরশ হবে। কাদেরীয়া তরীকার সাজ্জাদানশীন বড় হুজুরপাক কেবলা হযরত সৈয়দ শাহ্ রশীদ আলী আল্ কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী মাদ্দাজিলুহুল আলী পবিত্র ওরশ পরিচালনা করবেন।

বিশেষ ট্রেনে ওরশ যাত্রীদের মধ্যে ১২শ’ ৯ জন পুরুষ, ৮৭৭ জন নারী ও ৭২জন শিশু রয়েছেন। ওরশ যাত্রীদের মধ্যে রাজবাড়ী, ফরিদপুর, পাবনা ও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার যাত্রী রয়েছেন। ওরশ শরীফ শেষে সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশেষ ট্রেনটি রাজবাড়ী ফিরে আসবে।

রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সভাপতি কাজী ইরাদত আলী জানান, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে ভারতের মেদিনীপুর ওরশ যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এই বিশেষ ওরশ ট্রেন চালুর ব্যবস্থা করে। তারই ধারাবাহিকতায় বিগত ১১৬ বছর ধরে রাজবাড়ী থেকে বিশেষ ওরশ ট্রেনটি ছেড়ে যায়। মেদিনীপুর ওরশ শরীফের উল্লেখিত তারিখে রাজবাড়ীর খানকা-এ কাদেরীয়া বড় মসজিদেও ওরশ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বিশেষ ওরশ ট্রেন ছাড়াও রাজবাড়ী জেলা থেকে সড়ক ও আকাশ পথে বিপুল সংখ্যক ভক্ত ওরশে অংশ নেবেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

রাজবাড়ী নিউজ২৪.কম/ আশিক

Comments

comments

     এ জাতীয় আরো খবর