,

সেবাই যাদের উদ্দেশ্য : বাগাট উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র ফোরাম

News

সেবাই যাদের উদ্দেশ্য : বাগাট উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র ফোরাম
সামাজিক  দায়বদ্ধতা থেকেই সমাজের জন্য ভালো কিছু করাই যাদের উদ্দেশ্যে। একতা, সেবা, সমৃদ্ধি শ্লোগানে যাদের যাত্রা শুরু। বিভিন্ন সেবামূলক বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে ইতোমধ্যেই এলাকায় বেশ সাড়া জাগিয়েছে ‘বাগাট উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র ফোরাম’ নামের সেবামুলক সংগঠন। ফরিদপুর জেলার মধুখালী থানাধীন বাগাট উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ছাত্রীদের নিয়ে গঠিত এই সংগঠন। ২০১৭ সালের ২১ জুলাই রোজ শুক্রবার উক্ত বিদ্যালয়ের অন্যতম প্রাক্তন ছাত্র মুন্সী মাহাবুবুর রহমানের ঘোষণার মাধ্যমে ঢাকার শিল্পকলা একাডেমি মাঠে ৯ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটির আত্মপ্রকাশ। গত বছরের ২রা সেপ্টেম্বর বাগাট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে প্রাক্তন শিক্ষকদের সংবর্ধনার মাধ্যমে উক্ত ফোরাম তাদের সেবামুলক কাজের শুভ সূচনা করে। প্রাক্তন শিক্ষকদের ফুল দিয়ে বরণ করার পাশাপাশি, তাদের সংক্ষিপ্ত জীবনী বাধাই, ক্রেস্ট এবং নগদ অর্থ সম্মাননা হিসেবে প্রদান করে এই সংগঠন।
ঢাকাস্থ এবং ঢাকার বাইরে অবস্থানরত বাগাটবাসিকে একত্র করার প্রয়াসে বাগাট উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র ফোরাম আয়োজন করে বাগাটবাসির মিলনমেলা (পিকনিক-২০১৭)।  গত বছর ২৯ ডিসেম্বর মোহাম্মাদী গার্ডেন ধামরাই, সাভারে দিনব্যাপী বিভিন্ন বিনোদনমুলক আয়োজনের মাধ্যমে শেষ হয় প্রথমবারের মত বাগাটবাসির মিলনমেলা। ঢাকাস্থ ও ঢাকার বাইরে থেকে অনেক বাগাটবাসি উক্ত মিলন মেলায় অংশগ্রহন করেন। মিলনমেলায় অংশগ্রহনের জন্য সুদূর পর্তুগাল থেকে ছুটে আসেন বাগাটের কৃতি সন্তান, বিশিষ্ট ব্যবসায়ী এবং উক্ত ফোরামের শুভানুধ্যায়ী উপদেষ্টা জনাব কাজল আহমেদ।
প্রাক্তন ছাত্র ফোরাম বাগাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে রেখেছে বিশেষ অবদান। প্রাক্তন ছাত্র ফোরাম ও কাজল আহমের শিক্ষা বৃত্তি যৌথভাবে আয়োজন করে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা।  চলতি বছরের ২৬ শে মার্চে উক্ত বিদ্যলয় প্রাঙ্গণে আয়োজন করা হয় এই অনুষ্ঠান। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বিভিন্ন শাখায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী মোট ২৮ জনকে সংবর্ধনা দেয়া হয়। ১ম স্থান অধিকারী প্রত্যককে ৩ হাজার ও মেডেল, ২য় স্থান অধিকারী প্রত্যককে ২ হাজার ও মেডেল এবং ৩য় স্থান অধিকারী প্রত্যককে ১ হাজার টাকা ও মেডেল প্রদান করা হয়। প্রাক্তন ছাত্র ফোরাম তাদের এই মহৎ উদ্দ্যেগ অব্যহত রাখবে বলে জানিয়েছেন সংগঠনের শুভানুধ্যায়ী উপদেষ্টা কাজল আহমেদ ও সভাপতি মনিরুল ইসলাম।
বাগাট উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র ফোরাম তাদের সেবামুলক কাজ শুধু উক্ত বিদ্যালয়ের মধ্যে সীমাবদ্ধ রাখেনি, তারা হাত বাড়িয়েছে মানব কল্যানে। গত ২৩ আগষ্ট রোজ বৃহস্পতিবার বাগাট নাথ পাড়ার প্রয়াত বিনয় দেবনাথের পরিবারকে তার ছেলে মেয়ের লেখাপড়া চালিয়ে যাবার জন্য নগদ টাকা অনুদান হিসেবে দিয়েছে। এই সংগঠনের উপদেষ্টা মন্ডলী ও কমিটির অন্যান্য সদস্যদের উপস্থিতিতে বিনয় দেবনাথের স্ত্রীর হাতে উক্ত অনুদানের অর্থ তুলে দেয়া হয়।
উল্লেখ্য, গত ২৬ জুলাই বাগাট নাথ পাড়ার মৃত ফটিক চন্দ্র দেবনাথের ছেলে  বিনয় দেবনাথ ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। বিনয় দেবনাথের চিকিৎসার ব্যয়ে পাশে থাকার ঘোষণা দেয় প্রাক্তন ছাত্র ফোরাম। কিন্তু ঢাকা মেডিকেলে ভর্তির দুদিন পরেই তিনি মারা যান। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে পরিবারটি অসহায় হয়ে পরে। প্রাক্তন ছাত্র ফোরাম এই অসহায় পরিবারটির পাশে দাড়াবার জন্য বাগাটবাসিকে আহবান করে। তাদের ঐকান্তিক  চেস্টা ও সকলের সহযোগিতায় এই পরিবারটিকে নগদ ৪৫ হাজার টাকা প্রদান করা হয়।
গত ২১ জুলাই ছিল  বাগাট উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র ফোরামের প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষে গত ২০ জুলাই রোজ শুক্রবার ঢাকার উত্তরার প্যান ডি এশিয়া কনভেনশনে আয়োজন করা হয়েছিল বাগাটবাসির অন্যরকম মিলনমেলা। ১৫ পাউন্ড কেক কাটার মাধ্যমে    প্রতিষ্ঠা বার্ষিকীর আনুষ্ঠানিকতার শুভ সূচনা করেন বিশিষ্ট শিল্পপতি আলহাজ কাজী সিরাজুল ইসলাম, সাবেক এমপি ফরিদপুর-১, ও শাহ মোঃ আবু জাফর, সাবেক এমপি ফরিদপুর-১। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাগাট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক জনাব বি এম এ খালেক, মুন্সী সেলিম হোসেন, সভাপতি, ফরিদপুর যুব সমিতি,  সংগঠনের উপদেষ্টা মন্ডলীর সদস্যগণ সহ সকল পর্যায়ের সংগঠক ও শুভাকাঙ্ক্ষীবৃন্দ। সংগঠনের সভাপতি মনিরুল ইসলামের সভাপতিত্বে শুরু হওয়া অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারন সম্পাদক জিয়াউল ইসলাম লাচ্চু ও সাংগঠনিক সম্পাদক এম এ জামান আসাদ। উক্ত অনুষ্ঠানে বাগাটবাসিকে একত্রিত হয়ে এলাকার বিভিন্ন সামাজিক উন্নয়ন ও সেবামুলক কাজে উদ্বুদ্ধ করা হয়। পাশাপাশি বাগাটে একটি কলেজ প্রতিষ্ঠার ব্যাপারে   সর্বাত্মক সহযোগিতার  আশ্বাস প্রদান করা হয়।  মিলনমেলায় ৩১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণ করা হয়। অনুষ্ঠান শেষে এক নৈশভোজের আয়োজন করা হয়।

Comments

comments

     এ জাতীয় আরো খবর