,

সর্বশেষ :
রাজবাড়ীতে ৪৪৫ পিস ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক গাড়ির কাগজ চুরি করে চালকদের কাছ থেকে টাকা আদায় করাই তার পেশা! গোয়ালন্দ মোড়ের জমজম আইসক্রিম কারখানাকে ৩০ হাজার টাকা জরিমানা দৌলতদিয়ায় আগ্নেয়াস্ত্র ও ইয়াবাসহ ৩ ছিনতাইকারী গ্রেফতার রাজবাড়ীতে অনুমোদনহীন কারখানায় রঙ ও কেমিক্যাল দিয়ে তৈরি হচ্ছে আইসক্রিম! ভেঙে ফেলা হচ্ছে রাজবাড়ীর দেড় শ’ বছরের নিদর্শন ‘লাল ভবন’ রাজবাড়ীতে স্কুলছাত্রীর নগ্ন ছবি ধারণ করে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি রাজবাড়ীতে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণ ও অন্তঃসত্ত্বার ঘটনায় লম্পট মিন্টু গ্রেফতার রাজবাড়ীতে লম্পটের ধর্ষণে প্রতিবন্ধী তরুণী অন্তঃসত্ত্বা রাজবাড়ীতে তামাকে ছড়াচ্ছে বিষ, উর্বরতা হারাচ্ছে ফসলি জমি

রাজবাড়ীতে তামাকে ছড়াচ্ছে বিষ, উর্বরতা হারাচ্ছে ফসলি জমি

News

রাজবাড়ী : অল্প খরচে অধিক লাভ হওয়ায় তামাক চাষের দিকে ঝুকছেন রাজবাড়ীর কৃষকরা। রাজবাড়ী সদর উপজেলাসহ বালিয়াকান্দি, কালুখালী, গোয়ালন্দ ও পাংশা এই পাঁচ উপজেলার বিভিন্ন এলাকায় দিন দিন তামাক চাষে আগ্রহী কৃষকের পরিমাণ বাড়ছে। অধিক লাভ ও বিভিন্ন কোম্পানি কৃষকদের প্রলোভন দেখিয়ে তামাক চাষে আগ্রহী করে তুলছেন বলে অভিযোগ উঠেছে। এমনকি তামাক চাষের জন্য কোম্পানিগুলোর কাছ থেকে বিভিন্ন ধরনের প্রণোদনার পাশাপাশি অধিক লাভের আশায় কৃষকেরা তামাক চাষ করছেন।

সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের ধাওয়াপাড়া গ্রামের তামাক চাষী মুক্তার সরদার জানান, তিনি এ বছর ৪ বিঘা জমিতে তামাক চাষ করেছেন। তামাক চাষের জন্য তিনি ব্রিটিশ টোবাকো কোম্পানি কাছে থেকে অগ্রিম মোটা অংকের টাকা, সার-বীজসহ বিভিন্ন সহায়তা পেয়েছেন।’ অধিক লাভের কারণে ফসলি জমিতে তামাক চাষ করেছেন বলেও জানান মুক্তার সরদার। তিনি আরও জানান, অন্যান্য ফসলের চাইতে তামাক চাষে কয়েকগুণ লাভ পাওয়ায় তিনি দিন দিন তামাক চাষের পরিমাণ বাড়াচ্ছেন। এছাড়া প্রতিবছরই তামাক চাষ করবেন বলেও মন্তব্য করেন মুক্তার সরদার।

তামাক চাষ, পরিচর্যা ও সংগ্রহ করতে গিয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন কৃষকরা।

এদিকে, তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করতে পরামর্শ প্রদান করে যাচ্ছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ বিষয়ে রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফজলুর রহমান বলেন, ‘তামাক চাষে চাষীরা বিভিন্ন কোম্পানির কাছ থেকে সহায়তা পাওয়ার কারণেই মূলত তামাক চাষ করছেন। তবে, কৃষকদের অন্যান্য লাভজনক ফসল চাষের পরামর্শ দেয়া হয় বলেও জানান তিনি। আর, জেলা প্রশাসক মোঃ শওকত আলী জানান, ক্ষতিকারক তামাক চাষ কমাতে সমন্বিত উদ্যোগ নেয়া হয়েছে।

অন্যদিকে, তামাক চাষের কারণে ফসলি জমি তার উর্বরতা শক্তি হারাচ্ছে। এ বছর রাজবাড়ী জেলায় তামাকের আবাদ হয়েছে ৩১ হেক্টরের কিছু বেশি যা গত বছরের তুলনায় ২ হেক্টর কম। সূত্র- ডিবিসি নিউজ।

Comments

comments

     এ জাতীয় আরো খবর