,

সর্বশেষ :
দৌলতদিয়ায় নুরু মন্ডলের পক্ষে নৌকায় ভোট চাইলেন শোভন-রাব্বানী উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নুরুল ইসলাম মন্ডলের বিকল্প নেই : ছাত্রলীগ নেতা রুবেল রাজবাড়ীর সামাজিক সংগঠন ‘মানবতার জয়’-এর নবগঠিত কমিটির পরিচিতি সভা পদ্মা সেতুতে মাথা লাগার গুজব ছড়ানোয় রাজবাড়ীতে স্কুলছাত্র আটক অসুস্থ আ’লীগ নেতা সামশুল আলমের পাশে দাঁড়ালেন কাজী ইরাদত আলী রাজবাড়ীতে ভুয়া চিকিৎসক আটক, ২০ হাজার টাকা জরিমানা রাজবাড়ীতে আ’লীগ নেতার দুঃসময়ে পাশে দাড়াচ্ছেন না দলীয় নেতৃবৃন্দ! রাজবাড়ীর নবাগত জেলা প্রশাসককে গ্রাম পুলিশ বাহিনীর ফুলেল শুভেচ্ছা কৃষ্ণের ছদ্মবেশ নিয়েও পুলিশের হাতে ধরা পড়লো পলাতক আসামি লাল্টু গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে রাজবাড়ীতে বিএনপির বিক্ষোভ

রাজবাড়ীতে তামাকে ছড়াচ্ছে বিষ, উর্বরতা হারাচ্ছে ফসলি জমি

News

রাজবাড়ী : অল্প খরচে অধিক লাভ হওয়ায় তামাক চাষের দিকে ঝুকছেন রাজবাড়ীর কৃষকরা। রাজবাড়ী সদর উপজেলাসহ বালিয়াকান্দি, কালুখালী, গোয়ালন্দ ও পাংশা এই পাঁচ উপজেলার বিভিন্ন এলাকায় দিন দিন তামাক চাষে আগ্রহী কৃষকের পরিমাণ বাড়ছে। অধিক লাভ ও বিভিন্ন কোম্পানি কৃষকদের প্রলোভন দেখিয়ে তামাক চাষে আগ্রহী করে তুলছেন বলে অভিযোগ উঠেছে। এমনকি তামাক চাষের জন্য কোম্পানিগুলোর কাছ থেকে বিভিন্ন ধরনের প্রণোদনার পাশাপাশি অধিক লাভের আশায় কৃষকেরা তামাক চাষ করছেন।

সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের ধাওয়াপাড়া গ্রামের তামাক চাষী মুক্তার সরদার জানান, তিনি এ বছর ৪ বিঘা জমিতে তামাক চাষ করেছেন। তামাক চাষের জন্য তিনি ব্রিটিশ টোবাকো কোম্পানি কাছে থেকে অগ্রিম মোটা অংকের টাকা, সার-বীজসহ বিভিন্ন সহায়তা পেয়েছেন।’ অধিক লাভের কারণে ফসলি জমিতে তামাক চাষ করেছেন বলেও জানান মুক্তার সরদার। তিনি আরও জানান, অন্যান্য ফসলের চাইতে তামাক চাষে কয়েকগুণ লাভ পাওয়ায় তিনি দিন দিন তামাক চাষের পরিমাণ বাড়াচ্ছেন। এছাড়া প্রতিবছরই তামাক চাষ করবেন বলেও মন্তব্য করেন মুক্তার সরদার।

তামাক চাষ, পরিচর্যা ও সংগ্রহ করতে গিয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন কৃষকরা।

এদিকে, তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করতে পরামর্শ প্রদান করে যাচ্ছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ বিষয়ে রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফজলুর রহমান বলেন, ‘তামাক চাষে চাষীরা বিভিন্ন কোম্পানির কাছ থেকে সহায়তা পাওয়ার কারণেই মূলত তামাক চাষ করছেন। তবে, কৃষকদের অন্যান্য লাভজনক ফসল চাষের পরামর্শ দেয়া হয় বলেও জানান তিনি। আর, জেলা প্রশাসক মোঃ শওকত আলী জানান, ক্ষতিকারক তামাক চাষ কমাতে সমন্বিত উদ্যোগ নেয়া হয়েছে।

অন্যদিকে, তামাক চাষের কারণে ফসলি জমি তার উর্বরতা শক্তি হারাচ্ছে। এ বছর রাজবাড়ী জেলায় তামাকের আবাদ হয়েছে ৩১ হেক্টরের কিছু বেশি যা গত বছরের তুলনায় ২ হেক্টর কম। সূত্র- ডিবিসি নিউজ।

Comments

comments

     এ জাতীয় আরো খবর