,

সর্বশেষ :
আকবর আলী মর্জি উচ্চ বিদ্যালয় এমপিওভুক্ত হওয়ায় শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে আনন্দের জোয়ার রাজবাড়ীতে ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক বালিয়াকান্দিতে বড় ভাইয়ের ব্যাটের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু মীর মশাররফ হোসেনের ১৭২তম জন্মবার্ষিকী পালিত রাজবাড়ীর কালুখালীতে প্রতিবন্ধী রাখালকে পিটিয়ে হত্যার অভিযোগ রাজবাড়ীতে ড. নিম হাকিম গড়েছেন দেশের একমাত্র ঔষধি উদ্ভিদের প্রাকৃতিক জিনব্যাংক বালিয়াকান্দিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্কুলছাত্রীর মৃত্যু রাজবাড়ীর নিমতলায় গাঁজাসহ দু্ই মাদক বিক্রেতা আটক রাজবাড়ীতে ৫৫৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আব্দুর রহমান আটক ‘সুস্থ থাকার জন্য প্রয়োজন মানসিক সুস্থতাও’

সবুজ আন্দোলনে অবদান রাখায় অ্যাওয়ার্ড পেলেন সাংবাদিক নাজমুল

News

ঢাকা : সাংবাদিকতার মাধ্যমে ‘সবুজ আন্দোলন’-এ বিশেষ অবদান রাখায় গ্রীণম্যান অ্যাওয়ার্ড-২০১৯ এ ভূষিত হয়েছেন রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার কৃতিসন্তান, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের ঢাকা জেলা প্রতিনিধি ও বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সাভার প্রতিনিধি নাজমুল হুদা।

রোববার (০১ সেপ্টেম্বর) ‘সবুজ আন্দোলন’-এর এক বছর পূর্তিতে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত “জলবায়ু সমস্যা ও অনিশ্চয়তায় বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঢাকা জাতীয় প্রেসক্লাব মিলনায়তনের তৃতীয় তলার হল রুম থেকে সবুজ আন্দোলনের পক্ষ থেকে সাংবাদিক নাজমুল হুদাকে এ সম্মাননা প্রদান করা হয়।

এ সময় সংগঠনটির কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সবুজ আন্দোলনের মহাসচিব অধ্যাপক এম. মিজানুর রহমান, পরিচালক মো. মোবারক হোসেন, পরিচালক আলহাজ্ব আলমগীর হোসেন, প্রশাসন ও প্রশিক্ষণ পরিচালক মো. কামরুজ্জামান, সবুজ আন্দোলন কার্যকরী পরিষদের সভাপতি এ্যাড. আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ সহ কেন্দ্রীয় নেতাকর্মীরা ।

এ আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার।

সাংবাদিক নাজমুল হুদা রানা প্লাজা, তাজরীন গার্মেন্টস ট্র্যাজেডী, নদী দুষণ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ভারসাম্যকে রক্ষা, বিশেষ করে সাভারের চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) নির্মাণ কাজ, ধলেশ্বরী নদীর দূষণের মাত্রা দিন দিন বৃদ্ধি, কঠিন বর্জ্যরে জন্য ডাম্পিং ইয়ার্ড নির্মাণ কাজ প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ কারণে তরল বর্জ্যে পার্শ্ববর্তী ধলেশ্বরী নদীর দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। এ ধরণের রিপোর্ট করে জনসাধারনকে সচেতন করে তোলা ও প্রশাসনের নজরে এনে সচেতনতায় বিশেষ অবদান রয়েছে সাংবাদিক নাজমুল হুদার। সত্য ও ন্যায়ের পথে থাকার কারণে নাজমুল হুদাকে ষড়যন্ত্রমুলক মামলায় কারাবরণ করতে হয়।

এ বছর ১৫ হাজার গবেষকের মধ্যে থেকে পরিবেশ ও সামাজিক খাতে বিশেষ অবদানের জন্য ৮জন ব্যক্তিকে গ্রীণম্যান অ্যাওয়ার্ড-২০১৯ প্রদান করা হয়।

Comments

comments

     এ জাতীয় আরো খবর