,

করোনা থেকে বাঁচতে রাজবাড়ীর সিভিল সার্জনের ৩ পরামর্শ

News

রাজবাড়ী : করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ থেকে বাঁচতে আগামী দুই সপ্তাহ মাত্র তিনটি কাজ করার পরামর্শ দিয়েছেন রাজবাড়ীর সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম।

মঙ্গলবার (১৬ জুন) সন্ধ্যায় নিজের ব্যক্তিগত ফেসবুক আইডিতে একটি স্ট্যাটাস দিয়ে এই পরামর্শ দেন তিনি।

ডা. মো. নুরুল ইসলামের পরামর্শমূলক স্ট্যাটাসটি রাজবাড়ী নিউজ২৪.কম-এর পাঠকদের জন্য হবহু তুলে ধরা হলো:-

আসুন….

আমরা আগামী দু-সপ্তাহ মাত্র তিনটে কাজ করি। বেশি না, তিনটে কাজ-

#এক, বাইরে বেরোনো বন্ধ করে দিই। বন্ধ মানে বন্ধ। পাড়ার দোকানটুকুও নয়। আত্মীয় বন্ধু প্রতিবেশী কারোর বাড়ি যাবেন না, তাদেরও নিজের বাড়িতে ডাকবেন না। যেখানে ভিড় বেশি, কুড়ি জনের বেশি লোক জমায়েত হয়েছে সে জায়গা এড়িয়ে চলুন, সে শপিং মল হোক কি ধর্মীয় স্থান। দুসপ্তাহ সেদ্ধ ভাত খেয়েই চালিয়ে নিই। চাল-ডাল-আলু-পেঁয়াজ মজুত আছে এতদিনে। বিরিয়ানি মশলা কিনতে না বেরোনোর প্রতিজ্ঞা করি…..

#দুই, সাধারণ হাইজিন মেনে চলি। খাবার আগে বা এবং ঘন্টায় অন্তত একবার করে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলি। নাকে-মুখে হাত যথাসম্ভব কম দিই…..

#তিন, “আমি একা কি করব? সবাই তো মানছে না” – এই মানসিকতা থেকে বেরিয়ে আসুন। আপনার মাধ্যমে যদি একজনও ক্ষতিগ্রস্থ হয় সে হল আপনার প্রিয়জন। বাবা-মা-স্বামী-স্ত্রী-সন্তান। যার সঙ্গে আপনি দিনের বেশিরভাগ সময় কাটাচ্ছেন তাকে আপনিই মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন না তো? বয়স্ক মানুষ ছাড়াও যাদের হাইপ্রেসার, সুগার, হার্টের অসুখ, কিডনি, ক্যান্সার বা অন্য কোনো সাধারণ ক্রনিক রোগ আছে, করোনাভাইরাসের সংস্পর্শে এলে তাঁদেরও মৃত্যুর হার কয়েকগুণ বেড়ে যায়….

আসুন দেখিয়ে দিই, প্রথম বিশ্বও যেটা পারেনি, আমাদের গরিব দেশ সেটা করে দেখিয়েছে…..

#বিঃদ্রঃ :একসাথে অনেক মানুষের কাছে পৌঁছনোর জন্য লেখাটা সার্কুলেট হওয়া জরুরি।কপি পেস্ট করে ছড়িয়ে দিন….

Comments

comments

     এ জাতীয় আরো খবর