শেখ মুজিবুর রহমান মাত্র ১১ মিনিটের মাথায় দেশে বাকশাল কায়েম করেছিলেন : তারেক রহমান

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ২:৫৮ পূর্বাহ্ণ ,২৯ মে, ২০১৪ | আপডেট: ৩:০৫ পূর্বাহ্ণ ,২৯ মে, ২০১৪
পিকচার

খালেদ  পাভেল ,লন্ডন :: বর্তমান সরকারকে অবৈধ মন্তব্য করে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, শেখ মুজিবুর রহমান দীর্ঘদিন রাজনীতি করার পরও মাত্র ১১ মিনিটের মাথায় দেশে বাকশাল কায়েম করেছিলেন। দেশে গণতন্ত্রের অধিকার হরণ করেছিলেন। তারি ধারাবাহিকতায় তার কন্যা শেখ হাসিনা সম্পূর্ণ অবৈধভাবে দেশ ও বিশ্বের জনমত উপেক্ষা করে ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছেন। তিনি দেশকে এখন গুম-খুনের রাজত্বে পরিণত করেছেন।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার বিকালে পূর্ব লন্ডনস্থ ইলফোর্ডের প্রাবা  ব্যাংকুয়েটিং হলে এ সভা অনুষ্ঠিত হয়।

জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক উল্লেখ করে তারেক রহমান বলেন, ১৯৭১ সালে শেখ মুজিবুর রহমানসহ দেশের রাজনীতিবিদরা স্বাধীনতার ঘোষণা দিতে ব্যর্থ হয়েছিলেন। জিয়াউর রহমান জনগণের ভাষা বুঝতে পেরেছিলেন। তিনি সামরিক অফিসার হয়েও দেশের মুক্তির জন্য স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। নিজে প্রত্যক্ষভাবে যুদ্ধে অংশ নিয়ে দেশের স্বাধীনতা অর্জন করেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের নয় মাস পর শেখ মুজিবুর রহমান পাকিস্তানের পাসপোর্ট পকেটে করে দেশে ফিরেছিলেন। বিমান বন্দরে যারা তাকে স্বাগত জানাতে গিয়েছিলো তারা এ ঘটনায় মর্মাহত হয়েছে। পাকিস্তানের পাসপোর্ট পকেটে করে দেশে আসার মাধ্যম শেখ মুজিব দেশের জনগণের আবেগ অনুভূতির সাথে বিশ্বাসঘাতকতা করেছেন।

গুম-খুনের ঘটনায় র‌্যাবের ভূমিকার সমালোচনা করে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান বলেন, র‌্যাবকে সরকার পেটুয়া বাহিনীতে পরিণত করেছে। র‌্যাবে যোগ্য অফিসারদের বদলে সরকার মন্ত্রী-এমপিদের স্বজনদের ঢুকিয়ে দেশ ব্যাপী গুম-খুন করাচ্ছে। তিনি বলেন, সারা দেশে জনগণ র‌্যাব বিলুপ্তির দাবি জানিয়েছে। এ পেটুয়া বাহিনীর দ্বারা দেশের আইনশৃঙ্খলার আর কোন উন্নতি হবে না। জনগণ র‌্যাব বন্ধের দাবি জানিয়েছে, এ দাবি তাদের সাথে আমারও।

সরকার বিরোধী আন্দোলনে সবাইকে এক হবার আহবান জানিয়ে তারেক রহমান বলেন, আমি দেশে বিদেশে অবস্থানরত সব জাতীয়তাবাদী আদর্শের মানুষের কাছে আহবান জানাবো, আপনারা সরকারের খুন, গুম, হত্যা-নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হন। এর প্রতিবাদে দেশনেত্রী বেগম খালেদা জিয়া যে আন্দোলনের ডাক দিবেন তাতে স্ব-স্ব অবস্থান থেকে আপনারা ঈমানদারীর সাখে এগিয়ে আসুন।

তিনি বলেন, বর্তমান সরকার অবৈধ। এটা বাকশাল সরকারের এপিট-ওপিট। শেখ হাসিনা সরকার দেশে বাকশাল কায়েম করতে চাচ্ছে, এছাড়াও তিনি সাংবাদিক দম্পত্তি  ”সাগর-রুনির” হত্যাকান্ডের বিচারের জন্যে সাংবাদিক দেরকেও একতাবদ্ধ হয়ে আন্দোলন চালিয়ে যেতে অনুরোধ জানিয়েছেন ,

যুক্তরাজ্য বিএনপির সভাপতি শাইস্তা চৌধুরী কুদ্দুসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কয়সর আহমদের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, প্রফেসর ড. কে এম এ মালিক, যুক্তরাজ্য বিএনপির সাবেক আহবায়ক এম এ মালেক, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মিয়া মনিরুল আলম, সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, যুক্তরাজ্য বিএনপির সিনিয়র সহসভাপতি আব্দুল হামিদ চৌধুরী, আবুল কালাম আজাদ ও তৈমুছ আলী, যুগ্ম সম্পাদক নাসিম আহমদ চৌধুরী, বগুড়া জেলা বিএনপি সভাপতি সাইফুল ইসলাম, যুক্তরাজ্য বিএনপি সহ সভাপতি তাজুল ইসলাম, আনোয়ার হোসেন খোকন, উপদেষ্টা নসরুল্লাহ খান জুনায়েদ, যুগ্ম সম্পাদক শহীদুল ইসলাম মামুন, সহকারি যুগ্ম সম্পাদক সাদিক মিয়া, ফেরদৌস আলম, হেলাল নাসিম উজ্জামান, তাজ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আজমল হোসাইন জাবেদ, যুক্তরাজ্য জাসাস সভাপতি এম এ সালাম, স্বেচ্ছাসেবক দল যুগ্ম আহবায়ক মিসবাহুজ্জামান সুহেল, সদস্য সচিব আবুল হোসাইন, তরুণ দলের আহবায়ক আব্দুল বাসির খান প্রমুখ।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন যুক্তরাজ্য বিএনপির সহসভাপতি গোলাম রব্বানী এবং মোনাজাত পরিচালনা করেন মাওলানা বাকিবিল্লাহ।

আলোচনাসভায় যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্থ থেকে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীবৃন্দ এসে যোগ দেন।

স্বপ্ন 


এই নিউজটি 1384 বার পড়া হয়েছে

Comments

comments