রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের কমিটি বাতিল : সঠিক ভোটার তালিকা প্রণয়ন করে ১২০দিনের মধ্যে নতুন নির্বাচন : প্রশাসক নিয়োগ

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৫:৪৮ পূর্বাহ্ণ ,৭ জুলাই, ২০১৪ | আপডেট: ৫:৪৮ পূর্বাহ্ণ ,৭ জুলাই, ২০১৪
পিকচার

স্টাফ রিপোর্টার : সংগঠন পরিচালনায় গুরুতর অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগে রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের কার্যনির্বাহী কমিটি বাতিল করে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)কে প্রশাসক নিয়োগের আদেশ দেয়া হয়েছে।
গত ৩রা জুলাই বাণিজ্য মন্ত্রণালয়ের টিও-০১ অধিশাখার পরিচালক, বাণিজ্য সংগঠন(যুগ্ম-সচিব) মোঃ আব্দুল মান্নান স্বাক্ষরিক আদেশে বলা হয়েছে, যেহেতু রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের অনেক সদস্যই সংগঠনটির কার্যনির্বাহী কমিটির বিরুদ্ধে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনেছেন, তাদের কার্যক্রমে সংগঠনটির সদস্যদের মধ্যে অসন্তোষ ও পরিবহন ব্যবস্থায় অরাজক পরিস্থিতি তৈরী হয়েছে, সংগঠনটির দৈনন্দিন কার্যক্রম পরিচালনা, জেলায় পরিবহন সেক্টরে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা ও সংগঠনটি যথাযথভাবে ব্যবস্থাপিত হওয়া একান্ত আবশ্যক ও অপরিহার্য হয়ে পড়েছে। এ ছাড়াও সংস্থার সভাপতি রনজিৎ সরকার টিটু কর্তৃক দাখিলকৃত কারণ দর্শানোর নোটিশের জবাব মন্ত্রণালয়ের নিকট সন্তোষজনক প্রতীয়মান হয়নি এবং সংগঠনটি বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১, বাণিজ্য সংগঠন বিধিমালা ১৯৯৪ এবং লাইসেন্সে প্রদত্ত শর্তাদি প্রতিপালনে ব্যর্থ হয়েছে, সেহেতু রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাংগঠনিক কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য ও একটি সুষ্ঠু-অবাধ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১ এর ১০ ধারার প্রদত্ত ক্ষমতাবলে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)কে প্রশাসক নিয়োগ করা হলো।
আদেশে আরো বলা হয়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিধি মোতাবেক সংগঠনটির দৈনন্দিন কার্য পরিচালনা, একটি সঠিক ভোটার তালিকা প্রণয়ন এবং নির্বাচন অনুষ্ঠানসহ দায়িত্ব গ্রহনের ১২০দিনের মধ্যে কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন।
এ ব্যাপারে জানতে চাইলে রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক সুকুমার ভৌমিক বলেন, বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক কমিটি বিলুপ্ত ঘোষণার তারা বিষয়টি অবহিত হয়েছেন। গতকাল ৬ই জুলাই বিকেলে জেলা প্রশাসকের কার্যালয় থেকে দায়িত্ব হস্তান্তরের চিঠি পেয়েছেন। ২/১দিনের মধ্যেই তারা অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক)-এর কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।
এ বিষয়ে জানতে চাওয়া হলে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) গোপাল চন্দ্র দাস বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী একটি সঠিক ভোটার তালিকা প্রণয়ন করে ১২০দিনের মধ্যে কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করা হবে। এ জন্য তিনি জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সকল সদস্যর আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।
উল্লেখ্য, গত ৬ই জানুয়ারী-২০১৩ তারিখে অনুষ্ঠিত রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের দ্বি-বার্ষিক নির্বাচনে রনজিৎ সরকার টিটু সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে সুকুমার ভৌমিক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়। মালিক গ্রুপের ১৭১জন ভোটারের মধ্যে ১৬৫জন এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। গত ২৬শে জানুয়ারী-২০১৩ তারিখে নির্বাচিত কমিটি সাধারণ সভার মাধ্যমে দায়িত্বগ্রহন করেছিল।
সম্প্রতি এরপর সংগঠন পরিচালনায় স্বেচ্ছাচারিতা অভিযোগ ওঠে এ কমিটির বিরুদ্ধে। নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার প্রেক্ষিতে রাজবাড়ী জেলা সড়ক পরিবহন মালিক গ্র“পের কার্যনির্বাহী কমিটি থেকে গত ৩০ মে-২০১৪ তারিখে পদত্যাগ করেন নির্বাহী সদস্য মোঃ মাহবুবুল হক ও কাজী আবু শরীফ।
এরআগে গত ১৫ মে-২০১৪ বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক, বাণিজ্য সংগঠন(যুগ্ম-সচিব) মোঃ আব্দুল মান্নান স্বাক্ষরিত টি.ও-১/১(৩৯)/২০১২ নং স্মারকের পত্রে ‘সংগঠনের এক সদস্যাকে গঠনতন্ত্রের অনুলিপি সরবরাহ না করা, অন্য জেলার মটর মালিকদের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা, সংগঠনের নির্বাচনের বিষয়ে কোন পদক্ষেপ না নেওয়া এবং স্বেচ্ছাচারিতার মাধ্যমে সংস্থা পরিচালনাসহ বিভিন্ন বিষয়ে মালিক গ্র“পের সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল।

 

আপডেট : সোমবার ৭ জুলাই,২০১৪/ আশিক


এই নিউজটি 1158 বার পড়া হয়েছে

Comments

comments