আসন্ন বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি আজ ঢাকা আসছে

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ ,২৩ জুলাই, ২০১৪ | আপডেট: ৮:৫৭ অপরাহ্ণ ,২৩ জুলাই, ২০১৪
পিকচার

স্পোর্টস নিউজ : আগামী বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে আইসিসি ওয়ার্ল্ড কাপ ক্রিকেট। টুর্ণামেন্টের পর্দা উঠার এখনো বাকী আরো ৬ মাস। তার আগেই বিশ্ব ভ্রমনে বের হয়েছে ওয়ার্ল্ড কাপ ট্রফিটি। আর এ ভ্রমনের অংশ হিসেবে আজ বৃহস্পতিবার ঢাকা আসছে আইসিসি ওয়ার্ল্ড কাপ ক্রিকেটের মূল ট্রফি।

শ্রীলংকা ঘুরে আজ রাত ৮টায় ট্রফিটি বাংলাদেশে পৌঁছবে। পর দিন শুক্রবার দুপুরে রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলে সবার জন্য প্রদর্শন করা হবে এ ট্রফিটি। ছবি তোলার সুযোগও পাবেন ফ্যানরা।

এদিকে আগামী শুক্রবার বাংলাদেশের হোম অফ ক্রিকেট মিরপুরে ট্রফি নিয়ে ফটো সেশন করবেন বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম। এরপর ট্রফি যাবে রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলে। সেখানে বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত কাপের সাথে ছবি তোলার সুযোগ পাবেন ভক্ত-দর্শকরা। এরপর সে রাতেই ইংল্যান্ডে চলে যাবে ট্রফিটি।

ঐতিহ্য আর আভিজাত্যের খেলা ক্রিকেটের মতই গৌরবময় ইতিহাস রয়েছে সোনা রুপায় গড়া ওয়ার্ল্ড কাপ ট্রফিটির। বিশ্বকাপের শুরু হয়েছিলো অবশ্য অন্য আরেক ট্রফিতে। ১৯৭৫ থেকে ৮৩; ৩টি বিশ্বকাপে বিশ্ব জয়ীদের হাতে উঠেছিলো তখনকার প্রডেনশিয়াল স্পন্সর কোম্পানির নামের এ ট্রফি। পরের ৩ বিশ্বকাপে আলাদা আলাদা কোম্পানির নামে তৈরী হয়েছিলো এ বিশ্বকাপ।

অবশেষে ১৯৯৯ সালে নেয়া হয় স্থায়ী সিদ্ধান্ত। আইসিসি ওয়ার্ল্ডকাপ ট্রফি নামে শুরু হলো নতুন যাত্রা। ৬৪ সেন্টিমিটার