জুমাতুল বিদা আজ : রাতে পবিত্র লাইলাতুল ক্বদর

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ ,২৪ জুলাই, ২০১৪ | আপডেট: ৭:২৬ অপরাহ্ণ ,২৪ জুলাই, ২০১৪
পিকচার

ডেস্ক : আজ পবিত্র মাহে রমজানের শেষ শুক্রবার, দিনের বেলা পালন করা হবে পবিত্র জুমাতুল বিদা এবং দিন শেষে হাজার মাসের চেয়েও পূণ্যময় রাত্রি- পবিত্র লাইলাতুল কদর। এই দিনটিই মুসলিম বিশ্বের কাছে জুমাতুল বিদা নামে পরিচিত। এ দিনটি আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়। মূলত জুমাতুল বিদার মধ্যদিয়ে মাহে রমজানকে বিদায় সম্ভাষণ জানানো হয়। ইসলামিক ফাউন্ডেশন সূত্র জানায়, জুমাতুল বিদায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

রমজানের বিদায়ী জুমা অর্থাৎ পবিত্র মাহে রমজানের শেষ শুক্রবার মুসলমানদের জন্য অতি মূল্যবান। এ দিন সিয়াম শেষ হয়ে যাওয়ার সতর্কতামূলক দিবস। যে ৩টি বিষয় জুমাতুল বিদাকে আল্লাহর করুণা, দয়া, ক্ষমা, তথা মাগফিরাত ও নাজাত লাভের দিবস হিসেবে চিহ্নিত করেছে, তা হচ্ছে রমজান, জুমাতুল বিদা এবং শেষ শুক্রবার আল-কুদস দিবস।

এদিকে দিবাগত রাতেই আসছে হাজার মাসের চেয়েও উত্তম পবিত্র লাইলাতুল কদর সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকতময় ও পুণ্যময় রজনী। এ রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগী করে অতিবাহিত করে থাকেন। এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকারমসহ দেশের সব মসজিদে রাতব্যাপি বিশেষ ইবাদত বন্দেগী, ওয়াজ মাহফিল, ধর্মীয় বয়ান ও আখেরী মোনাজাতের আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আজ শুক্রবার সকাল ১১ থেকে রাত ৩টা পর্যন্ত আলোচনা, ইবাদত বন্দেগিসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ১১টা থেকে সোয়া ১২টা পর্যন্ত শবে ক্বদরের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, বেলা ২টা থেকে সোয়া ৩টা পর্যন্ত পবিত্র কুরআনের ২৬তম প্যারার তাফসির, রাত ৮টা থেকে পৌনে ৯টা পর্যন্ত পবিত্র কুরআনের ৩০তম পারার সংক্ষিপ্ত আলোচনা, রাত সাড়ে ১০টায় থেকে সাড়ে ১১টা পর্যন্ত শবে ক্বদর : আলোচনা ও মিলাদ মাহফিল এবং রাত ১২ থেকে ৩টা পর্যন্ত কিয়ামুল লাইল; অতপর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।

 

 

আপডেট : শুক্রবার ২৫ জুলাই,২০১৪/ ০১:২৬ এএম/ আশিক


এই নিউজটি 1201 বার পড়া হয়েছে
[fbcomments"]