,

পবিত্র ওমরা শেষে আজ শনিবার দেশে ফিরছেন বেগম খালেদা জিয়া : লন্ডন যাচ্ছেন তারেক রহমান

News

ডেস্ক রিপোর্ট :  মক্কার পবিত্র বায়তুল্লাহ শরিফে জুমাতুল বিদা নামাজ আদায় করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রাতে বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে তিনি সপরিবারে সউদি সফরের ধর্মীয় কার্যক্রম শেষ করেন। সফরসঙ্গীদের নিয়ে তিনি শুক্রবার রাত আড়াইটার দিকে মক্কা ত্যাগ করেন। আজ শনিবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ঢাকায় পৌঁছার কথা রয়েছে। অন্যদিকে লন্ডনের উদ্দেশে সপরিবারে মক্কা ছাড়েন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

গতকাল শুক্রবার জুমার নামাজ আদায়ের জন্য রয়েল প্যালেস থেকে সপরিবারে বায়তুল্লাহ শরিফে যান বেগম খালেদা জিয়া। খুতবার আগে তারা নফল নামাজ ও কোরআন তেলাওয়াত করেন। খুতবা শোনেন এবং নামাজ আদায় করেন। বায়তুল্লাহ শরিফে জুমাতুল বিদার খুতবায় গাজায় চলমান হত্যাকাণ্ড অবিলম্বে বন্ধের দাবি জানানো হয়। পবিত্র রমজান মাসে এই বর্বরতা বন্ধের জন্য বিশ্ব মুসলিম সম্প্রদায়কে ভ্রাতৃত্ববোধের ভিত্তিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান ইমাম। খুতবার শেষ পর্যায়ে বিশেষ দোয়া করা হয়। মুসলমানদের রক্ষার জন্য আল্লাহর সহায়তা কামনা করেন উপস্থিত লাখো মুসলমান। এ সময় আবেগাপ্লুত মুসলমানরা আল্লাহর ঘরে বসে নিপীড়ত মানুষকে রক্ষার জন্য চোখের পানি বিসর্জন দেন। দোয়া মোনাজাতে মুসল্লিরা উচ্চস্বরে আমীন আমীন বলেন।

বিদায়ী তাওয়াফের সময় তার সঙ্গে ছিলেন তারেক রহমান, তার স্ত্রী ডা. জোবায়দা রহমান, মেয়ে জাইমা রহমান, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, প্রেস সচিব মারুফ কামাল খান, চেয়ারপারসনের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত এনামুল হক চৌধুরী, সউদি বিএনপি নেতা আবদুর রহমান, আহমদ আলী মুকিব, জাহাঙ্গীর আলম মিন্টু, শহিদুল ইসলাম, মাওলানা রফিকুল ইসলাম প্রমুখ।

এদিকে, মক্কায় রয়েল প্যালেসে অবস্থানকালে বুধবার বেগম খালেদা জিয়ার সঙ্গে ঘণ্টব্যাপী বৈঠক করেন আইডিবি’র প্রেসিডেন্ট আহম্মেদ আলী।

10418154_938325526184900_2116313425160788062_n

বেগম খালেদা জিয়া গত ২০ জুলাই ওমরাহ পালনের উদ্দেশ্যে বাদশার আমন্ত্রণে সউদি আসেন। সর্বপ্রথম মদিনায় এসে তিনি মহানবী (সা.) রওজা মোবারক জিয়ারত করেন। এরপর সেখানে তিনদিন অবস্থান করে ইবাদত বন্দেগিতে সময় কাটান। ২২ জুলাই রাতে মক্কায় আসেন। ওই রাতেই পবিত্র ওমরা পালন করেন। ধর্মীয় এই সফরে রাজনৈতিক বিষয়কে গুরুত্ব দেননি তিনি। ইবাদতের কারণে নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেননি বললেই চলে। তবে মদিনায় আল ইমান হোটেলে বড় ছেলে তারেক রহমানের সঙ্গে কয়েক দফা বৈঠকে মিলিত হন তিনি। সাংগঠনিক কিছু সিদ্ধান্তও গ্রহণ করেন তারা। স্থানীয় নেতাদের সঙ্গে মতবিনিময় করেন তারেক রহমান।

 

আপডেট : শনিবার ২৬ জুলাই,২০১৪/ ০৩:৩৩ এএম/ আশিক

Comments

comments

     এ জাতীয় আরো খবর