রাজবাড়ীতে হ্যাকার চক্র সক্রিয় : হ্যাকিং আতঙ্কে ফেইসবুক ব্যবহারকারীরা

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ ,৬ আগস্ট, ২০১৪ | আপডেট: ৭:৪২ অপরাহ্ণ ,৬ আগস্ট, ২০১৪
পিকচার

আশিকুর রহমান : রাজবাড়ীতে সক্রিয় হয়ে উঠেছে একাধিক হ্যাকার চক্র।প্রতিনিয়ত এই চক্রগুলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ই-মেইল ও অন্যান্য আইডি হ্যাক করে মোটা অংকের টাকা দাবি সহ মানুষকে নানাভাবে হয়রানি করে আসছে। ফলে প্র্রতিনিয়তই ফেইসবুক ব্যাবহারকারীদরে মাঝে বিরাজ করছে হ্যাকিং আতঙ্ক। এ থেকে রেহাই পাচ্ছে না সাংবাদিকরাও।তবে হ্যাকিং বেড়ে গেলেও এই চক্রগুলো থাকছে ধরাছোঁয়ার বাইরে। তাদের সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে এরা কোনো শক্তিশালী সিন্ডিকেটের আওতায় এই অপকর্ম করে আসছে।

ফেইসবুক আইডি হ্যাকিং এর শিকার রাজবাড়ীর সন্তান শিমুল আকাশ জানান, তিনি তার ফেইসবুক আইডিটি নিয়মিত ব্যবহার করেন।কিন্তু গত ৫আগষ্ট তিনি তার ফেইসবুক আইডি লগইন করতে গিয়ে দেখেন আইডি লগইন হচ্ছে না।এর কিছুক্ষন পর তার এক শোভাকাঙ্খী বড় ভাই তাকে ফোন দিয়ে বলেন শিমুল তুমি আমার ই-মেইলের পাসওয়ার্ড দিয়ে কি করবে? তুমি এইমাত্র ফেইসবুকে আমার কাছে আমার ই-মেইলের পাসওয়ার্ড চাইলে।বললে তোমার ই-মেইল আইডি লগইন হচ্ছে না আমার টা ৫ মিনিটের জন্য ব্যবহার করবে।তখন শিমুল বুঝতে পেরে ওই ভাইসহ তার অন্যান্য শোভাকাঙ্খীদের জানিয়ে দেন যে তার ফেইসবুক আইডি হ্যাক হয়েছে এবং তার শোভাকাঙ্খীদের অনুরোধ করেন তাদের নিজ নিজ আইডি থেকে স্টাটাস দিতে যে শিমুল আকাশের আইডি হ্যাক হয়েছে।কিন্তু ততক্ষনে শিমুলের কয়েকজন শোভাকাঙ্খী ফেইসবুকে শিমুলের আইডি থেকে পাসওয়ার্ড চাওয়ায় নিজেদের আইডি পাসওয়ার্ড দিয়ে ফেলেন।

এরপর শিমুল তার এক ছোট ভাইয়ের আইডিতে ঢুকে তার নিজের আইডিতে নক করে পরিচয় দিলে হ্যাকার জানায় ৫০০টাকা দিলে আইডি পাসওয়ার্ড ফেরত দেওয়া হবে।তখন বার বার হ্যাকারের নাম পরিচয় জানতে চাওয়া হলে তিনি এ বিষয় এড়িয়ে যান।টাকা কিভাবে দিবে জানতে চাওয়া হলে হ্যাকার গ্রামীনফোনের কার্ড ঘোষে কার্ডের নাম্বার সেন্ড করতে বলে।শিমুল তার আইডি পাসওয়ার্ড ফেরত পাবার জন্য গ্রামীনফোনের ৫০টাকার ১০টি কার্ড সেন্ড করলে হ্যাকার তার আইডি পাসওয়ার্ড দিয়ে দেয়।আইডি ফেরত পাবার পর শিমুল পাসওয়ার্ড চেঞ্জ করে একটি স্ট্যাটাস দেন “আমার ফেইসবুক আইডিটা হ্যাক হয়েছিলো,যদি কারও সাথে কোন খারাপ আচরন হয়ে থাকে তার জন্য আমি আন্তরিকভাবে দু:খিত”।এই স্ট্যাটাস দেওয়ার ১৫ মিনিট পর শিমুল দেখেন তার আইডি আবারও লগইন হচ্ছে না।তখন শিমুল তার ছোট ভাইয়ের আইডিতে ঢুকে দেখেন তার আইডি থেকে হ্যাকার তার ছোট ভাইয়ের আইডিতে ম্যাসেজ দিয়েছে, ”স্টাটাস দেওয়ার কি দরকার ছিলো,আবারও ৫০০টাকা দিন পাসওয়ার্ড দিয়ে দিবো”।নিরুপায় হয়ে শিমুল আবারও কার্ডের মাধ্যমে হ্যাকারকে টাকা দিয়ে পাসওয়ার্ড নিয়ে এক ইন্টারনেট স্পেশালিষ্ট এর সহায়তায় সঙ্গে সঙ্গে ফেইসবুকের পাসওয়ার্ড ও ই-মেইল চেঞ্জ করে ফেলেন।

শিমুল আরও জানান,আগের ই-মেইল রিমুভ করে নতুন ই-মেইল সেট করায় তার ফেইসবুক আইডিটি এখন নিরাপদ রয়েছে।কিন্তু তার যে সকল শোভাকাঙ্খীরা ফেইসবুকে তাদের ই-মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়েছেন তাদেরকে এখন চরম হয়রানির শিকার হতে হচ্ছে।হ্যাকার চক্র তাদের ই-মেইল ও ফেইসবুক আইডি হ্যাক করে তাদেরকে বিভিন্ন ভাবে ব্ল্যাকমেইল করাসহ মোটা অংকের টাকা দাবি করছে।

হ্যাকিং এর বিষয়ে রাজবাড়ীর কৃতি সন্তান সিম্বোলিক আইটি সলিউশন এর টিম লিডার ও রাজবাড়ীর পান্না চত্তরে অবস্থিত রিট কম্পিউটার এর পরিচালক প্রোগ্রামার রিয়াদ আহমেদ বলেন, কারও ই-মেইলের পাসওয়ার্ড জানলেই বার বার তার ফেইসবুক আইডি হ্যাক করা সম্ভব।আর হ্যাকার চক্র এই কাজটিই করে আসছে।প্রথমে তারা কারও ই-মেইলের পাসওয়ার্ড কোন না কোন ভাবে সংগ্রহ করে।তারপর ই-মেইলের পাসওয়ার্ড চেঞ্জ করে ফেসবুক আইডি হ্যাক করে।একজনের আইডি হ্যাক করতে পারলেই তারা একজনের আইডির মাধ্যমে আরেকজনের পাসওয়ার্ড জানার চেষ্টা করে এবং পর্যায়ক্রমে তারা এ অপকর্মটি করতেই থাকে।

ফেইসবুক ব্যবহারকারীদের উদ্দেশ্যে রিয়াদ আহম্মেদ বলেন, যদি আপনাদের পরিচিত কোন বন্ধু ফেইসবুকের মধ্যে আপনাদের ই-মেইল আইডি এর পাসওয়ার্ড চায় বা সন্দেহমূলক কিছু বলে তখন আপনারা কোন রিপ্লাই না দিয়ে তাৎক্ষনিকভাবে সেই বন্ধুকে ফোন দিয়ে নিশ্চিত হয়ে নিবেন।আর যদি অপরিচিত কেউ হয় তাহলে পাসওয়ার্ড দেওয়ার কোন প্রশ্নই আসে না।

যারা নতুন ফেইসবুক আইডি খুলতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে রিয়াদ আহমেদ বলেন, নতুন ফেইসবুক আইডি খোলার সময় ফেইসবুক আইডির পাসওয়ার্ডের চেয়ে ই-মেইল আইডির পাসওয়ার্ড বেশি সিকিউর করা জরুরী।আর ই-মেইল আইডি খোলার সময় একটি অল্টারনেটিভ ই-মেইল ব্যবহার করা এবং নিজের মোবাইল নাম্বার দিয়ে আইডি ভেরিফাই করা জরুরী।কেননা ই-মেইল আইডি যদি ১০০% সিকিউর থাকে তাহলে ফেইসবুক আইডি হ্যাক হলেও চিন্তার কোন কারণ থাকে না।

এ বিষয়ে রাজবাড়ীর আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে কথা বললে তারা জানান, হ্যাকিং চক্রকে ধরার জন্য পুলিশ তৎপর রয়েছে।এ চক্রের কোন সদস্যকে চিহ্নিত করতে পারলে তাৎক্ষনিকভাবে গ্রেফতার করে আইনের আওতায় এনে সর্বাত্নক শাস্তির ব্যবস্থা করা হবে।

এছাড়াও এসব হ্যাকিং চক্রকে ধরার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তারা বলেন, সবার সহযোগিতা থাকলে অতি শীঘ্রই হ্যাকিং চক্রগুলোকে ধরা সম্ভব হবে।

আপডেট : বৃহস্পতিবার ৭ আগষ্ট,২০১৪/ ০১:২১ এএম/ স্বপ্ন


এই নিউজটি 1512 বার পড়া হয়েছে

Comments

comments