,

দীর্ঘ ১৭বছর পর চালু হলো রাজবাড়ী-ফরিদপুর রেলপথে ট্রেন চলাচল

News

খন্দকার রবিউল ইসলাম (মজনু) : দীর্ঘ ১৭বছর পর পূনরায় চালু হলো রাজবাড়ী-ফরিদপুর রেলপথে ট্রেন চলাচল । ক্রমাগত লোকসানের অজুহাত দেখিয়ে ১৯৯৮ সালের ১৫ মার্চ ৩০ কিলোমিটার দীর্ঘ রাজবাড়ী-ফরিদপুর রেল পথটি বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘ দেড় যুগ পর আবার পরীক্ষা মূলক চালু হলো ট্রেন চলাচল।

৭আগষ্ট বৃহস্পতিবার সকাল ১০টায় ট্রেন চলাচল উদ্বোধন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী। এসময় রাজবাড়ী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড: এম.এ খালেক, রেলওয়ের পাকশী বিভাগীয় মহা ব্যবস্থাপক মো. মোশাররফ হোসেন, বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. শফিকুর রহমান, বিভাগীয় মেকানিক্যাল প্রকৌশলী মো. জয়দুল ইসলাম, স্টেশন মাস্টার মো. হযরত আলীসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ সরকার ২০১০ সালের ১০ মার্চ থেকে নতুন করে ৯০ কোটি টাকা ব্যয়ে এ রুটের সাতটি রেল ষ্টেশন ও রেলপথ পুনরায় তৈরি করেছে।

ষ্টেশনগুলো হলো-রাজবাড়ী, পাঁচুরিয়া, খানখানাপুর, বসন্তপুর, আমিরাবাদ, অম্বিকাপুর ও ফরিদপুর।

রাজবাড়ী ষ্টেশন মাষ্টার মো. হয়রত আলী জানান, রাজবাড়ী থেকে ফরিদপুর পর্যন্ত মোট ৭ টি ষ্টেশন রয়েছে এর মধ্যে ৩টি ষ্টেশনে যাত্রা বিরতি করবে। পাঁচটি বগি নিয়ে আন্তনগর ট্রেন রাজবাড়ী-ফরিদপুর পরীক্ষা মূলক যাত্রা শুরুর পর নিদিষ্ট তারিখে কোন এক সময় নিয়মিত ভাবে চলাচলা শুরু করবে । ২০১১ সনে বন্ধ হয়ে যাওয়া রেল পথ পূনরায় চালু করার উদ্যোগ নেয় বাংলাদেশ রেলওয়ে । সে থেকে দীর্ঘ ৩৪ কিলোমিটার রেল পথ স্থাপন করে ম্যাস্ক্।

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ের পাঁচুরিয়া-ফরিদপুর-ভাঙগা সেকশনের রেল লাইন পুনর্বাসন ও নির্মাণ প্রকল্পের আওতায় পাঁচুরিয়া হতে ফরিদপুর পর্যন্ত ২৫ কিঃমিঃ ট্র্যাকের কাজ সম্পাদনপূর্বক ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে এবং এ লাইনে আপাতত রাজবাড়ী হতে ফরিদপুর পর্যন্ত একটি আন্তঃনগর ট্রেন চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে বাংলাদেশ রেলওয়ে পাকশীর বিভাগীয় প্রকৌশলী/১ তাঁর দপ্তরের ৩/৮/২০১৪ তারিখের ৫০.০১.০০০০.৩০৩.০৬.০৩৩.১২ সংখ্যক স্মারকের এক পত্রে জানিয়েছেন।

তবে নতুন করে ট্রেন চালু হওয়ায় রাজবাড়ী অঞ্চলের মানুষ খুশি হলেও লোকাল ট্রেনের দাবী এ অঞ্চলের সাধারন মানুষের।

 

আপডেট : বৃহস্পতিবার ৭ আগষ্ট,২০১৪/ ৬:৪৫ পিএম/ আশিক

Comments

comments

     এ জাতীয় আরো খবর