স্থানীয় সরকার বিভাগের অধীনে ইউজেডজিপি’র সহযোগিতায় ১১সদস্য বিশিষ্ট সদর উপজেলা “নারী উন্নয়ন ফোরাম” গঠিত

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৫:২৭ পূর্বাহ্ণ ,২ সেপ্টেম্বর, ২০১৪ | আপডেট: ৫:৪৯ পূর্বাহ্ণ ,২ সেপ্টেম্বর, ২০১৪
পিকচার

স্টাফ রিপোর্টার : রাজবাড়ী সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গতকাল ১লা সেপ্টেম্বর সকালে “নারী উন্নয়ন ফোরাম” গঠন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে সদর উপজেলার সকল ইউনিয়নের সংরক্ষিত আসনের সকল সদস্যগণ উপস্থিত ছিলেন।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীনে উপজেলা গভর্ন্যান্স প্রজেক্ট (ইউজেডজিপি)-এর সহযোগিতায় এবং সদর উপজেলা পরিষদের আয়োজনে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) গোপাল চন্দ্র দাস।

উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মাহবুবুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক, ইউএনডিপি’র বিভাগীয় ফ্যাসিলিটের সোহেল ইকবাল ও সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর আক্তার বিউটি।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস বলেন, নারীদের সচেতনা ও সক্ষমতা বৃদ্ধি করাই এ কর্মশালার মূল্য লক্ষ্য। এদেশে ইউনিয়ন পরিষদে যত উন্নয়নমূলক কাজ রয়েছে তার অধিকাংশ প্রকল্প আপনাদের মাধ্যমেই বাস্তবায়ন হয়। কিন্তু বাস্তবে সংরক্ষিত আসনের মেম্বারদের মূল্যায়ন করা হয় না। যেদেশে ৯১ সাল থেকে নারী প্রধানমন্ত্রী হয়ে আসছে সেদেশের নারী প্রতিনিধিরা এখনও অবহেলিত। আমাদের সবার মানসিকতা বদলাতে হবে।

তিনি বলেন, দেশ মানুষকে পরিচালিত করতে পারেনা। মানুষ দেশকে পরিচালিত করে। আগে নিজের অধিকার সম্পর্কে জানতে হবে। আপনাদের আরো সচেতন হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এডঃ এম.এ খালেক বলেন, সরকার আমাদের দেশে নারী উন্নয়নের জন্য কোটি কোটি টাকা ব্যয় করছে। শুধু তাই না দাতা সংস্থা গুলোও কোটি কোটি ডলার ব্যয় করছে। সরকারের উদ্দেশ্যে কিন্তু ভাল। তারপরও নারীদের কাজ করতে গেলে অনেক বাঁধার সম্মুখীন হতে হয়। আপনাদের সেভাবে মূল্যায়ন করা হয় না। নারীদের জন্য সারা বিশ্ব কাজ করছে। এ ফোরাম নারী জনপ্রতিনিধিদের সচেতনা ও সক্ষমতা বৃদ্ধি এবং তাদের অধিকার রক্ষায় একটি প্রতিষ্ঠিত প্লাটফর্ম যা পরিষদের নারী জনপ্রতিনিধিদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি এলাকার নারী উন্নয়নে অবদান রাখবে।

শাহিনুর আক্তার বিউটি বলেন, আমরা জনপ্রতিনিধি হয়েছি ঠিকই কিন্তু আমাদের কাজ করার সুযোগ নেই। আমরা জনগনের জন্য কাজ করতে চাই। নারীদের উন্নয়নে কাজ করতে চাই।

ইউএনডিপি’র বিভাগীয় ফ্যাসিলিটের সোহেল ইকবাল বলেন, স্থানীয় প্রতিনিধিদের দক্ষতা বাড়ানোর জন্য আমরা কাজ করছি। অনেক স্বপ্ন নিয়ে আপনারা নির্বাচিত হয়েছিলেন। অনেক কাজ করতে চেয়েছিলেন কিন্তু কোনটাই করতে পারেন নাই। আপনার দুঃখ দুর্দশা গুলো সমাধানের জন্য কোরাম গঠন হয়েছে। নারী উন্নয়ন, নারীর মর্যাদা, নারীদের জন্য নারী এ সকল কাজ এ কোরামের প্রতিনিধিরা করবে।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মাহবুবুর রহমান বলেন, রাজবাড়ীতে ২জন জেলা প্রশাসক ছিলেন নারী। বর্তমান পুলিশ সুপারও নারী। তাই রাজবাড়ীতে নারী নেতৃত্ব আরো বিকশিত হবে। রাজবাড়ীর মহিলারা নেতৃত্বে আরো গতিশীল হবে।

কর্মশালা শেষে উপস্থিত ৪৫জন সংরক্ষিত মহিলা সদস্যদের ভোটে সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর আক্তার বিউটিকে সভাপতি করে ১১সদস্য বিশিষ্ট “নারী উন্নয়ন ফোরাম” গঠন করা হয়।

 

 

আপডেট : মঙ্গলবার সেপ্টেম্বর ২,২০১৪/ ১১:২৩ এএম/ আশিক

 


এই নিউজটি 1161 বার পড়া হয়েছে
[fbcomments"]