রাজবাড়ী জেলা প্রশাসনের সহায়তায় ড্রাগন ফল চাষে ফ্রিল্যান্সারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৫:৫৫ পূর্বাহ্ণ ,১০ সেপ্টেম্বর, ২০১৪ | আপডেট: ৫:৫৯ পূর্বাহ্ণ ,১০ সেপ্টেম্বর, ২০১৪
পিকচার

রাজবাড়ী ডেস্ক : গতকাল মঙ্গলবার বিকাল ৪ টায় রাজবাড়ী হর্টিকালচার সেন্টারে জেলার ফ্রিল্যান্সারদের নিয়ে ড্রাগন ফল চাষের উপর এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

রাজবাড়ী জেলা প্রশাসনের সহায়তায় এবং হর্টিকালচার সেন্টারের আয়োজনে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান। হর্টিকালচার সেন্টারের সহকারী উদ্যানতত্ত্ববিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় জেলা যুব উন্নয়ন, মহিলা বিষয়ক ও সমাজসেবা বিভাগের উপপরিচালকগণ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমরা দেখতে চাই লাল লাল রংয়ের পুস্টিকর ড্রাগন ফল রাজবাড়ীর ঘরে ঘরে ভরে যাচ্ছে। ড্রাগন ফলের চাষ সম্প্রসারণ এবং যথাযথ খাদ্যাভাস, সর্বোপরি অতিরিক্ত ফলনের মাধ্যমে অন্যান্য জেলায় রপ্তানী করে রাজবাড়ী জেলা ড্রাগন ফলের জেলা হিসেবে পরিচিতি লাভ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। মুর্হু মুর্হু করতালির মাধ্যমে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীরা জেলা প্রশাসকের বক্তব্যকে স্বাগত জানান।

জেলা প্রশাসক আরও বলেন, রাজবাড়ীর যুব সমাজের মধ্যে অফুরন্ত সম্ভাবনা রয়েছে, তাদের মেধা ও ভাল কাজের প্রতি প্রজ্ঞা রয়েছে। শুধু প্রয়োজন, তাদেরকে যথাযথ মটিভেশন ও আর্থিক সহযোগিতার মাধ্যমে প্রস্তুত করা । তিনি আরও বলেন, আমাদের যুব সমাজ তাদের মেধা, প্রজ্ঞা ও শ্রম দিয়ে দেশকে উত্তরোত্তর সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে। এভাবেই আমরা সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের মাধ্যমে আমাদের প্রিয় মাতৃভূমিকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে উন্নীত করতে সক্ষম হবো। তিনি অফুরন্ত সম্ভাবনার এ যুব সমাজকে সঠিকপথে পরিচালিত করার জন্য সকলকে উদাত্ত আহবান জানান।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা পিনপতন শব্দের মধ্য দিয়ে জেলা প্রশাসকের বক্তব্য শুনেন এবং ড্রাগন ফলের চাষ সম্প্রসারণের কার্যক্রমকে আরো বেগবান করতে তারা অগ্রণী ভূমিকা পালন করবেন বলে প্র্ত্যয় ব্যক্ত করেন।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় ৩২ জন ফ্রিল্যান্সারদের প্র্ত্যেককে ২ টি করে ড্রাগন ফলের চারা প্রদান করা হয়।

রাজবাড়ীর জেলা প্রশাসকের অনুরোধের প্রেক্ষিতে কর্মশালায় যুব উন্নয়ন অধিদপ্তরের পক্ষ থেকে ঋণ দেয়ার লক্ষ্যে সহসাই ৭ দিনের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং ১৮-৩৫ বছর বয়সীদের মধ্যে ড্রাগন ফল চাষের জন্য ১০ হাজার থেকে ২০ হাজার টাকা ঋণ প্রদান করা হবে মর্মে কর্মশালায় উপস্থিত যুব উন্নয়ন বিভাগের উপপরিচালক সকলকে অবহিত করেন। জেলার সমাজসেবা বিভাগও ১০ সদস্য বিশিষ্ট একেকটি দলকে ঋণ সুবিধা প্রদান করতে সম্মত হয়। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপ-পরিচালক, সমাজসেবা ও যুব উন্নয়ন অধিদপ্তর তাঁদের অধিক্ষেত্রাধীন রেজিস্টার্ড সমিতিভূক্ত সদস্যদের ড্রাগন ফল চাষে উদ্বুদ্ধ ও প্রচারণা চালাতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবেন মর্মে প্রতিশ্রুতি প্রদান করেন।

 

আপডেট : বুধবার সেপ্টেম্বর ১০,২০১৪/ ১১:৫৪ এএম/ আশিক

 


এই নিউজটি 1226 বার পড়া হয়েছে

Comments

comments