রাজবা্ড়ী মেডিকেল সেন্টারে ভুল অপারেশনে মহিলার মৃত্যুর অভিযোগ : বেকায়দায় চিকিৎসক

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৪:২৬ পূর্বাহ্ণ ,১৭ সেপ্টেম্বর, ২০১৪ | আপডেট: ৪:২৬ পূর্বাহ্ণ ,১৭ সেপ্টেম্বর, ২০১৪
পিকচার

নিজস্ব প্র্রতিবেদক : এবার রাজবাড়ী সদর হাসপাতাল সড়কের সারের গোডাউন সংলগ্ন রাজবাড়ী মেডিকেল সেন্টারে জরায়ুর ভুল অপারেশনে রোগী রাফেজা বেগম (৪০)-এর মৃত্যুর ঘটনায় ক্ষুদ্ধ এলাকাবাসী গতকাল ১৬ সেপ্টেম্বর সন্ধ্যায় মেডিকেল সেন্টারে হানা দিয়ে অপারেশনকারী চিকিৎসক ডাঃ এস.এম.এ হান্নানসহ ক্লিনিক কর্তৃপক্ষের উপর চড়াও হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ক্ষুব্ধ লোকজন ওই রোগীর মৃত্যুর ঘটনায় ডাঃ হান্নানের ভুল অপারেশনকে দায়ী করে নিহতের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের দাবী জানাতে থাকে। এ ঘটনার এক পর্যায়ে খবর পেয়ে ডাঃ হান্নানের শ্বশুর রাজবাড়ী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আঃ মতিন মন্ডলসহ রাজবাড়ী সদর থানার একদল পুলিশ মেডিকেল সেন্টারে গিয়ে আলোচনার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ক্ষুদ্ধ স্থানীয় লোকজনের দাবী, জরায়ুর সমস্যা নিয়ে ওই রোগিনী গত ১০ সেপ্টেম্বর সদর হাসপাতালে ভর্তি হয়। প্রতীমা নামের একজন দালাল তাকে রাজবাড়ী মেডিকেল সেন্টারে এনে ভর্তি করে। গত ১২ সেপ্টেম্বর ডাঃ হান্নান তাকে অপারেশন করেন। অপারেশন করার সময় রোগীর অবস্থা খারাপ হওয়ায় রাজবাড়ী মেডিকেল সেন্টার থেকে তাকে ফরিদপুরে স্থানান্তর করা হয়। কিন্তু তার অবস্থা খুব খারাপ হওয়ায় সেখানে ভর্তি না করে ঢাকায় স্থানান্তর করা হলে তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ১৬ সেপ্টেম্বর তার মৃত্যু হয়। মৃত রাফেজার আর্থিক অবস্থা এতোটাই খারাপ যে, এনাম মেডিকেলের বিল মিটিয়ে লাশ রাজবাড়ীতে নিয়ে আসার মতো অবস্থাও ছিল না। স্থানীয়ভাবে অর্থ সংগ্রহ করে বিকাশ করে টাকা পাঠিয়ে তার লাশ আনিয়ে দাফন করার ব্যবস্থা করা হয়।

এ বিষয়ে তার স্বজনেরা ও এলাকাবাসী ডাঃ এস.এম.এ হান্নান ভুল চিকিৎসায় রাফেজার অকাল মৃত্যু হয়েছে দাবী করে সন্ধ্যা ৭টার দিকে রাজবাড়ী মেডিকেল সেন্টারে গিয়ে চাড়াও হয়। এ সময় তারা ডাঃ হান্নানের সার্টের কলার ধরে শারীরিকভাবে লাঞ্ছিত করার চেষ্টা করলে উত্তেজনার সৃষ্টি হয়। পরে খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

এ ব্যাপারে জানতে চাইলে ডাঃ এস.এম.এ হান্নান বলেন, ওই রোগিনীর অপারেশনের প্রায় ৮০শতাংশ সম্পন্ন হওয়ার পর ডাক্তারী ভাষায় কার্ডিয়াক ক্যারেজ হলে (হৃদযন্ত্রের ক্রিয়ায় আক্রান্ত) অজ্ঞানকারী ডাক্তার দীপক তাকে প্রয়োজনীয় সেবা দেন। ওই সময় রোগিনীর শ্বাস-প্রশ্বাস চললেও রক্তচাপ আপ-ডাউন করছিল। ফলে অধিকতর ভাল চিকিৎসার জন্য তাকে ফরিদপুরে স্থানান্তর করা হয়। ফরিদপুর থেকে যেভাবেই হোক তাকে এনাম মেডিকেলে নেয়া হয়। সেখানে কিভাবে তিনি মারা গেলেন তা তার জানা নেই। তবে তিনি ভুল চিকিৎসার বিষয় অস্বীকার করেন। নিহত রাফেজা বেগম রাজবাড়ী সদর উপজেলার মাটিপাড়া গ্রামের মোঃ আলাউদ্দিনের স্ত্রী।

উল্লেখ্য, ডাঃ এস.এম.এ হান্নান সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার(আরএমও)। আরএমও হওয়া সত্বেও তিনি কিভাবে হাসপাতালের বাইরে প্রাইভেট ক্লিনিকে প্রাইভেট প্র্যাকটিস করেন সে বিষয়ে জানতে চাইলে তিনি সদুত্তোর দিতে পারেননি। ইতিপূর্বে তার অপারেশনকালে একাধিক রোগীর মৃত্যুর ঘটনায় ক্লিনিকে হামলা ও পরে তার বিরুদ্ধে ভূক্তভোগীরা আদালতে মামলা দায়ের করেছিল।

 

আপডেট : বুধবার সেপ্টেম্বর ১৭,২০১৪/ ১০:২৫ এএম/ আশিক

 


এই নিউজটি 1433 বার পড়া হয়েছে

Comments

comments