রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউপির কল্যাণপুরে প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিবাহ পন্ড

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৫:০৮ পূর্বাহ্ণ ,২০ সেপ্টেম্বর, ২০১৪ | আপডেট: ৫:০৮ পূর্বাহ্ণ ,২০ সেপ্টেম্বর, ২০১৪
পিকচার

নিজস্ব প্র্রতিবেদক : রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের কল্যাণপুর গ্রামে গতকাল ১৯ সেপ্টেম্বর দুপুরে প্রশাসনের হস্তক্ষেপে একটি বাল্য বিবাহ পন্ড হয়ে গেছে। জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খানের নির্দেশে রাজবাড়ী কালেক্টরেটের এনডিসি ও ভারপ্রাপ্ত সদর ইউএনও মোঃ জামিরুল ইসলাম সদর থানা পুলিশের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনার জন্য উপস্থিত হলে বাল্য বিয়েটি পন্ড হয়ে যায়।

জানাগেছে, দীর্ঘদিন ধরে সৌদী আরবে চাকুরীরত থাকা কল্যাণপুর গ্রামের মৃত মোক্তার মিজির ছেলে তুহিন মিজি(২৮) বিয়ে করার উদ্দেশ্যে গত রোজার ঈদের পূর্বে বাড়ীতে আসে। একই এলাকার কুদ্দুস মিজির মেয়ে স্থানীয় মাদ্রাসার ৯ম শ্রেনীর ছাত্রী হালিমা খাতুন বিউটি (১৫)কে দেখে পছন্দ হওয়ার পর তুহিন মিজি অভিভাবকদের মাধ্যমে তাকে বিয়ের প্রস্তাব দেয়। সৌদী প্রবাসী ধনী পাত্র হাতছাড়া হয়ে যাবে বলে বিউটির পরিবারের লোকজন প্রস্তাব পাওয়ার সঙ্গে সঙ্গে বাল্য বিয়ের ক্ষতিকর প্রভাব কিংবা বাল্য বিবাহ নিয়ন্ত্রণ আইনে বর্ণিত শাস্তির বিষয়টি ভুলে গিয়ে রাজী হয়ে যায়।

গতকাল ১৯ সেপ্টেম্বর বাদ জুম্মা কনের বাড়ীতে বিয়ের সময় ধার্য্য করা হয়। সে অনুযায়ী যথাসময়ে বরপক্ষ কুদ্দুস মিজির বাড়ীতে উপস্থিত হয়ে খাওয়া-দাওয়ার পর্ব শেষ করে বিয়ে পড়ানো শুরুর প্রাক্কালে গোপন সংবাদের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনার জন্য একদল পুলিশ নিয়ে সেখানে হাজির হন রাজবাড়ী কালেক্টরেটের এনডিসি মোঃ জামিরুল ইসলাম। অভিযানে অংশগ্রহনকারী পুলিশ সদস্যরা বিয়ের সাজে সজ্জিত কিশোরী বিউটিকে তার অভিভাবকসহ এবং পালিয়ে যাওয়া বর বাদে বর পক্ষের ৭/৮জন আত্মীয়কে ভারপ্রাপ্ত ইউএনও মোঃ জামিরুল ইসলামের সামনে উপস্থিত করার পর তার বাল্য বিয়ে দন্ডনীয় অপরাধ বুঝতে পেরে বর ও কনে পক্ষ মুচলেকা দেওয়ায় তিনি তাদের সতর্ক করে ক্ষমা করে দেন। মুচলেকাতে কনে পক্ষ সাবালিকা না হওয়া পর্যন্ত যত ভাল পাত্রই পাওয়া যাক না কেন বিউটির বিয়ে না দেয়ার অঙ্গীকার করেন। এ সময় ছেলে পক্ষ প্রকাশ করে যায়, ‘বেইজ্জতী হতে হলো বলে মেয়েটির সঙ্গে আর তারা তুহিনের বিয়ে দেবেন না।’ বাল্য বিয়েটি পন্ড করে দেয়ায় স্থানীয় জনসাধারণ প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

 

আপডেট : শনিবার সেপ্টেম্বর ২০,২০১৪/ ১১:০৯ এএম/ আশিক

 


এই নিউজটি 1523 বার পড়া হয়েছে

Comments

comments