ইলিশ রক্ষায় রাজবাড়ী জেলা প্রশাসনের কার্যকর পদক্ষেপ

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ১১:২৩ অপরাহ্ণ ,২৫ সেপ্টেম্বর, ২০১৪ | আপডেট: ১১:২৩ অপরাহ্ণ ,২৫ সেপ্টেম্বর, ২০১৪
পিকচার

স্টাফ রিপোর্টার ::   বাঙালির প্রিয় মাছ পদ্মার ঐতিহ্যবাহী ইলিশ রক্ষায় রাজবাড়ী জেলা প্রশাসন কতিপয় উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ৫ই অক্টোবর হতে ১৫ অক্টোবর পর্যন্ত ইলিশের ডিম ছাড়ার প্রজনন মৌসুম। 
এজন্য গত ২৪ সেপ্টেম্বর বেলা ১টায় রাজবাড়ীর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে ইলিশ সম্পদ উন্নয়নে প্রজননক্ষম ইলিশ রক্ষা সংক্রান্ত রাজবাড়ী জেলা টাস্কফোর্সের সভায় বিস্তারিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


সভায় আগামী ৫ অক্টোবর হতে ১৫ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ ধরা, পরিবহণ, মজুদ ও বিক্রি বন্ধে জেলার গুরুত্বপূর্ণ স্থানে উদ্বুদ্ধকরণ ব্যানার স্থাপন এবং মাছ বাজার, আড়ত এলাকা এবং নদীতে মাইকিং করা, উল্লেখিত সময়ে মৎস্যজীবী, মাছ বিক্রিতা, আড়তদার ও সাধারণ বিক্রেতাসহ সকলকে উদ্বুদ্ধ করতে রাজবাড়ী বাজার, অন্তারমোড়, চরনারায়নপুর জেলে পল্লী, দৌলতদিয়া ঘাট, গোয়ালন্দ বাজার, চর কাচরন্দ জেলে পল্লী, পাংশা বাজার, কালুখালী বাজার, বাহাদুরপুর ঘাট এবং বালিয়াকান্দি বাজার ও বহরপুর বাজার এলাকায় উদ্বুদ্ধকরণ সভার আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়।

hilsha

এ ছাড়াও সভায় উক্ত সময়ে মাছ বাজার, আড়ত এলাকা ও পদ্মা নদীর রাজবাড়ী জেলার ৮৫ কিঃ মিঃ অংশে প্রতিদিন অন্ততঃ ১বার মোবাইল কোর্ট পরিচালনা করা, বিষয়টি সঠিকভাবে তদারকী নিশ্চিত করার জন্য রাজবাড়ী জেলার তিনটি উপজেলার মৎস্য অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল, ইলিশ মাছ না ধরার জন্য সকল জেলেকে মোবাইল ফোনে এসএমএস প্রেরণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এ উদ্যোগ সফলভাবে বাস্তবায়িত হলে বাঙালির প্রিয় মাছ পদ্মার ঐতিহ্যবাহী ইলিশ রক্ষায় ফলপ্রসূ ভূমিকা রাখবে বলে সচেতন মহল মনে করেন।

রাজবাড়ি নিউজ ২৪ ডটকম  / ২৬ শে সেপ্টেম্বর ২০১৪


এই নিউজটি 1351 বার পড়া হয়েছে

Comments

comments