,

রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুরে প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিবাহ পন্ড

News

রবিউল ইসলাম : রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রায়নগর গ্রামে ২৬সেপ্টেম্বর শুক্রবার দুপুরে প্রশাসনের হস্তক্ষেপে একটি বাল্য বিবাহ পন্ড হয়ে গেছে।

রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খানের নির্দেশে রাজবাড়ী কালেক্টরেটের এনডিসি ও ভারপ্রাপ্ত সদর ইউএনও মোঃ জামিরুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিতেন্দ্রনাথ ব্যাটেলিয়ন সদস্যদের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনা করে বাল্য বিয়েটি বন্ধ করে দেয়।এসময় বর পক্ষকে ১হাজার ও কনে পক্ষকে ১হাজার টাকা করে জরিমানা করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, বাল্যবিয়ের ক্ষতিকর প্রভাব কিংবা বাল্যবিবাহ নিয়ন্ত্রণ আইনে বর্ণিত শাস্তির বিষয়টি ভুলে গিয়ে মিজানপুর ইউনিয়নের গঙ্গাপ্রসাদপুর গ্রামের আকবর কাজীর ছেলে আলম কাজী (১৯) এর সাথে রামকান্তপুর রায়নগর গ্রামের মো. ফারুক বিশ্বাস এর শিশু কন্যা রত্না আক্তার (১৩)এর পারিবারিক ভাবে বিয়ে ঠিক করেন দুই পরিবারের লোকজন।

২৬সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা কনের বাড়ীতে বিয়ের আয়োজন করা হয়। আগে থেকে ধার্য্য করা যথাসময়ে বরপক্ষ বরযাত্রী সহ কনের বাড়ীতে উপস্থিত হয়ে খাওয়া-দাওয়ার পর্ব শেষ করে বিয়ে পড়ানো শুরুর প্রাক্কালে গোপন সংবাদের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনার জন্য একদল ব্যাটেলিয়ন নিয়ে সেখানে হাজির হন রাজবাড়ী কালেক্টরেটের এনডিসি মোঃ জামিরুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিতেন্দ্র কুমার নাথ। অভিযানে অংশগ্রহনকারী ব্যাটেলিয়ন সদস্যরা বিয়ের সাজে সজ্জিত কিশোরী রত্না ও তার অভিভাবকসহ বরের দুলা ভাইকে ভারপ্রাপ্ত ইউএনও মোঃ জামিরুল ইসলামের সামনে উপস্থিত করার পর প্রাপ্তবয়স্ক কিনা জানতে চেয়ে জন্ম নিবন্ধন দেখতে চাইলে তারা উভয় পক্ষ তা দেখাতে পারে নি।পরে বিচারকের কাছে শিকার করেন যে বরের বয়স ১৯ ও কনের বয়স ১৪। সে কারনে বিচারক বিয়ে বন্ধ করে দেন।

পরে বাল্য বিয়ের দন্ডনীয় অপরাধ বুঝতে পেরে বর ও কনে পক্ষ মুচলেকা দেওয়ায় তিনি তাদের সতর্ক করে ক্ষমা করে দেন। মুচলেকাতে কনে পক্ষ সাবালিকা না হওয়া পর্যন্ত রত্নার বিয়ে না দেয়ার অঙ্গীকার করেন।

বাল্য বিয়েটি বন্ধ করে দেয়ায় স্থানীয় জনসাধারণ প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এ গ্রামে আগেও অনেক বাল্য বিয়ে হয়েছে যদি তাদেরও রত্নার মত বিয়ে বন্ধ হতো তাহলে অনেকেই অল্প সময়ের মধ্যে তালাক প্রাপ্ত হতো না।

 

আপডেট : শুক্রবার সেপ্টেম্বর ২৬,২০১৪/ ১০:২৫ পিএম/ আশিক

 

 

 

Comments

comments

     এ জাতীয় আরো খবর