,

সর্বশেষ :
রাজবাড়ীতে পুকুরে ভেসে উঠল অজ্ঞাত বৃদ্ধের মরদেহ ‘ভিডিও ডিলিট কর, নইলে ইয়াবা দিয়ে ফাঁসিয়ে দেবো’ রাজবাড়ী জেলা জাতীয় পার্টির আহ্বায়ক কমিটি অনুমোদন রাজবাড়ীর ২ টি আসনের জন্য বিএনপির মনোনয়ন পত্র জমা দিয়েছেন খালেক-আসলাম-হারুন সুষ্ঠু নির্বাচন হলে রাজবাড়ী-১ আসন পুনরুদ্ধার করতে সক্ষম হবো : অ্যাড. খালেক রাজবাড়ী-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী অ্যাড. আসলাম মিয়ার গণসংযোগ রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন ইমদাদুল হক বিশ্বাস রাজবাড়ীতে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন রাজবাড়ীতে এসএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন আশরাফুল ইসলাম

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে খাদ্যে রাসায়নিক দ্রব্য ও ভেজাল নিরোধ অভিযান সংক্রান্ত আলোচনা সভা অনুষ্ঠিত

News

স্টাফ রিপোর্টার : রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গতকাল ২৯শে সেপ্টেম্বর দুপুর ১২টায় খাদ্যে রাসায়নিক দ্রব্য ও ভেজাল নিরোধ অভিযান সংক্রান্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী সংরক্ষিত মহিলা আসনের এমপি কামরুন নাহার চৌধুরী লাভলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তোফায়েল আহম্মেদ, সদর উপজেলা চেয়ারম্যান এডঃ এমএ খালেক, সিভিল সার্জন মোঃ মাহাবুবুল হক, জেলা মৎস্য কর্মকর্তা দুলাল দত্ত, ফরিদপুর র্যাব-৮ এর ডিএডি আকতার, এনএসআই এর সহকারী পরিচালক মোঃ ওয়ালিউল্যাহ, রাজবাড়ী সরকারী কলেজের প্রতিনিধি মোঃ আক্কাস আলী, ডাঃ পারিজাত কুমার পাল, বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল মতিন মন্ডল, চেম্বার অব কমার্সের পরিচালক মোঃ জাকির হোসেন, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক, এনজিও কেকেএস এর নির্বাহী পরিচালক ফকীর আব্দুল জব্বার, ব্যবসায়ী মোঃ ছমির উদ্দিন, ড্রাগ সমিতির প্রতিনিধি আব্দুর রউফ হিটু, মাছ বাজার ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি মোঃ ফয়েজ উদ্দিন ফজা, ফল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আঃ কাশেম মিয়া প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, উন্নত দেশে খাদ্যে ভেজাল মেশানো মারাত্মক অপরাধ। সে কারনে সেখানে খাবারে কোন ভেজাল নেই। আমাদের দেশে সমগ্র খাদ্যে ভেজাল। আমরা ভেজালের মধ্যে বসবাস করছি। ভেজাল খেয়ে আমাদের কারোর কিডনী নষ্ট হচ্ছে। ক্যান্সারের মত ভয়াবহ রোগ হচ্ছে। দেশটাই ধ্বংসের দিকে চলে যাচ্ছে। তাই এই ভেজাল খাদ্য আমাদের পরিহার করতে হবে। আমাদের সবার সচেতন হতে হবে। প্রত্যেক উপজেলাতে সচেনতামূলক সভা করতে হবে। তারপরও যদি ব্যবসায়ীরা আইন অমান্য করে তাহলে তাদেরকে আইনের আওতায় আনতে হবে। আমরা জেনে শুনে বিষ খেতে চাই না।
বিশেষ অতিথির বক্তব্যে এমপি কামরুন নাহার চৌধুরী লাভলী বলেন, শুধু আলোচনা সভার মধ্যে না থেকে এটাকে গণ আন্দোলন হিসেবে নিতে হবে। এই গণ আন্দোলনের মাধ্যমেই খাদ্যে ভেজাল ও রাসায়নিক দ্রব্য মেশানো রোধ করতে হবে।

অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তোফায়েল আহম্মেদ বলেন, খাদ্যে রাসায়নিক দ্রব্য ও ভেজাল মেশানোর কারনে মানুষ মৃত্যুর দিকে চলে যাচ্ছে। এই তিলে তিলে মানুষ হত্যা বন্ধ করতে হবে।

সদর উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ এমএ খালেক বলেন, খাদ্যে ভেজাল ব্রিটিশ ও পাকিস্থান আমলেও ছিল। কিন্তু সেটা ছিল খুবই সামান্য। এখন প্রত্যেক খাদ্যেই ভেজাল। সকল খাদ্যেই ভেজালে ছেঁয়ে গেছে। তিনি বলেন, ফলে লোকাল ফরমালিন মেশানো হয় না। যেখান থেকে ফলটা আসে সেখান থেকেই ফরমালিন মেশানো হয়। তাই ব্যবসায়ী যদি যেখান থেকেই ফল আমদানী করেন না কেন তাদেরকে বলবেন এগুলো দেবেন না। আমাদের সবাইকে আরো সচেতন হতে হবে। তাহলে খাদ্যে রাসায়নিক দ্রব্য ও ভেজাল মেশানো রোধ করা সম্ভব হবে।
জেলা মৎস্য কর্মকর্তা দুলাল দত্ত বলেন, রাজবাড়ীতে এখন আগের মতো মাছে ফরমালিন পাওয়া যায়না। যেটুকু ফরমালিন আছে সেটুকুও হয়তো থাকবে না। আমরা প্রত্যেকটি মৎস্য ব্যবসায়ীকে মাছে ফরমালিন মেশাতে নিষেধ করেছি। রাজবাড়ী সদরকে খুব শীঘ্রই ফরমালিন মুক্ত মৎস্য বাজার বলে ঘোষণা করা হবে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান বলেন, প্রতিটি থানায় খাদ্যে রাসায়নিক দ্রব্য মেশানো ও ভেজাল সর্ম্পকে উন্মুক্ত আলোচনার ব্যবস্থা করা হবে। যাতে সাধারন মানুষ সচেতন হতে পারে। আমরা কি খাচ্ছি এটা আমাদের সবাইকে ভাবতে হবে। তিনি বলেন আজ বিশ্ব শিশু দিবস। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে। আজকে যারা শিশু তারা ওই সময়ে দেশকে নেতৃত্ব দিবে। বিশ্বের মানচিত্রে বাংলাদেশের পতাকা পতপত করে উড়বে। তাই এখন থেকেই খাদ্যে রাসায়নিক ও ভেজাল মেশানো রোধ করতে হবে।

 

 

আপডেট : মঙ্গলবার সেপ্টেম্বর ৩০,২০১৪/ ০১:১৭ পিএম/ আশিক

 

 

Comments

comments

     এ জাতীয় আরো খবর