,

সর্বশেষ :
সুষ্ঠু নির্বাচন হলে রাজবাড়ী-১ আসন পুনরুদ্ধার করতে সক্ষম হবো : অ্যাড. খালেক রাজবাড়ী-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী অ্যাড. আসলাম মিয়ার গণসংযোগ রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন ইমদাদুল হক বিশ্বাস রাজবাড়ীতে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন রাজবাড়ীতে এসএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন আশরাফুল ইসলাম রাজবাড়ী-১ আসনের জন্য জাতীয় পার্টির মনোনয়ন ফরম নিলেন মিল্টন প্রত্যেকটি মানুষের ঘরে শান্তি পৌঁছে দেওয়া হবে : রাজবাড়ীর পুলিশ সুপার রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থি নেতা নিহত রাজবাড়ীতে বিএনপি’র ২৭ নেতাকর্মী কারাগারে

তারেক রহমানের নতুন তিন উপদেষ্টা

News

নিউজ ডেস্ক ::  তিন আইনজীবীকে মানবাধিকার বিষয়ক উপদেষ্টা নিযুক্ত করেছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

তারা হলেন- ব্যারিস্টার এমএ সালাম, এডভোকেট আসাদুজ্জামান ও ব্যারিস্টার আবু সালেহ মোহাম্মদ সায়েম। তিনজনই দীর্ঘদিন ধরে আইন পেশার পাশাপাশি বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। 

বিশিষ্ট আইনজীবি এডভোকেট মোহাম্মদ আসাদুজ্জামান ধানমন্ডির ‘সৈয়দ ইশতিয়াক আহমেদ এন্ড এসোসিয়েটস’ চেম্বারের সন্মানিত পার্টনার। বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাপিলেড ডিভিশনের সদস্য। শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও এলএলএম সম্পন্ন করেন। আইন পেশার পাশাপাশি তিনি মানবাধিকার কর্মী হিসাবে প্রতিষ্ঠিত। ‘অধিকার’র প্রতিষ্ঠাতা সদস্য, ‘আইন ও শালিস কেন্দ্র’র সদস্য। ‘জি-৯’র সভাপতি ও ঝিনাইদহ জেলা বিএনপির সদস্য।

ব্যারিস্টার এম এ সালাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স অর্জন করেন। এরপর তিনি সেখান থেকে এলএলবি ডিগ্রি অর্জন করে। আইন বিষয়ক উচ্চ শিক্ষার্থে যুক্তরাজ্যে যান। সেখানে আইন বিষয়ে লেখাপড়া করেন। ইউনিভার্সিটি অব ইস্ট লন্ডন থেকে এলএলবি অনার্স পাশ করে। লন্ডনের সিটি ইউনিভার্সিটি থেকে ‘পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ল’ অর্জন করে। লিংকনস ইনের সদস্য হিসাবে ব্যারিস্টার এট ল ডিগ্রী অর্জন করেন।

ব্যারিস্টার এম এ সালাম যুক্তরাজ্য বিএনপির আলহাজ্ব কমর উদ্দিনের কমিটিতে যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক ছিলেন। পরে যুগ্ম-আহবায়ক ছিলেন। বর্তমানে তিনি লন্ডনস্থ ‘লইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনাল’ (এলবিআই)এর চেয়ারম্যান হিসাব দ্বায়িত্ব পালন করছেন। তিনি ’৯০ এর দশকে ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সিলেট জেলা ছাত্রদলে সাবেক ছাত্রনেতা ছিলেন।
ব্যারিস্টার আবু সালেহ মো: সায়েম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও ফার্স্ট ক্লাস পেয়ে এলএলএম ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি উচ্চ শিক্ষার্থে যুক্তরাজ্যে যান। সেখানে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি অনার্স ডিগ্রি অর্জন করার পর ‘ইউনিভার্সিটি অব ল’ থেকে ‘বার ভোকেশনাল কোর্স’ সম্পন্ন করেন। উল্লেখ্য, শেষোক্ত কোর্সে তিনি বাংলাদেশীদের মধ্যে সর্বোচ্চ মার্কস পেয়ে ‘ভেরী কম্পিটেন্ট’ গ্রেড লাভ করেন। ব্যারিস্টার সায়েম ‘দ্যা অনারেবল সোসাইটি অব দি মিডল টেম্পল’ এর সন্মানিত সদস্য হিসেবে ‘ব্যারিস্টার এট ল’ অর্জন করেন। প্রসঙ্গত তিনি ২০তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডারে মেধা তালিকায় উত্তীর্ণ হয়েছিলেন। কিন্তু আইন পেশা ও রাজনীতিতে মনোনিবেশ করার লক্ষ্যে তিনি বিসিএস ক্যাডারে যোগ দেন নি। ব্যারিস্টার সায়েম বর্তমানে যুক্তরাজ্যে আইন পেশায় নিয়োজিত এবং পাশাপাশি তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টেরও একজন আইজীবি। এ ছাড়া তিনি বর্তমান যুক্তরাজ্য বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। ইতোপূর্বে তিনি যুক্তরাজ্য বিএনপির আহবায়ক কমিটির সদস্য ছিলেন ।

আপডেট : রাজবাড়ি নিউজ ২৪.কম /আপডেট : শনিবার অক্টোবর ১১,২০১৪/ ‌১০:১০ পিএম/ স্বপ্ন  

Comments

comments

     এ জাতীয় আরো খবর