মা-ইলিশ রক্ষা কার্যক্রম মুখ থুবরে পড়েছে : পাংশায় পদ্মা নদীতে ইলিশ ধরা চলছেই

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৫:০৯ পূর্বাহ্ণ ,১৩ অক্টোবর, ২০১৪ | আপডেট: ৫:০৯ পূর্বাহ্ণ ,১৩ অক্টোবর, ২০১৪
পিকচার

মোক্তার হোসেন,স্টাফ রিপোর্টার : ইলিশ প্রজনন মৌসুমে পদ্মা নদীর রাজবাড়ী জেলার পাংশা উপজেলার সেনগ্রাম, বাহাদুরপুর, হাবাসপুর, শাহমীরপুর এলাকায় কারেন্ট জাল দিয়ে ইলিশ শিকার চলছেই। মা-ইলিশ রক্ষা কার্যক্রম মুখ থুবরে পড়েছে।

জানাগেছে, ইলিশ প্রজনন মৌসুমে ৫-১৫ অক্টোবর ইলিশ শিকার, পরিবহন ও বিক্রি কার্যক্রম নিষিদ্ধ হলেও কার্যত এর বাস্তবায়ন নেই। নদীতে কারেন্ট জাল দিয়ে ইলিশ শিকার চলছেই। স্থানীয়ভাবে মা-ইলিশ রক্ষা কার্যক্রমে ব্যাপক প্রচার-প্রচারণা ও কার্যকর পদক্ষেপ না নেওয়ায় মাছ শিকারের সাথে সংশ্লিষ্টদের মাঝে বিষয়টির ক্ষেত্রে তেমন প্রভাব পড়েনি বলে ধারণা করা হচ্ছে।

এদিকে গত ৫ অক্টোবর থেকে মা-ইলিশ রক্ষা অভিযান শুরু হলেও পাংশা উপজেলাতে অভিযান পরিচালিত হয়েছে গত ১১ অক্টোবর। এদিনে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২জন মাছ ব্যবসায়ীকে ২হাজার ৫শত টাকা জরিমানা এছাড়া নদীতে পরিচালিত অভিযানে প্রায় ৫মণ জাটকা ও মা-ইলিশ এবং চার হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়।

এ ব্যাপারে পাংশা উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা শাহরিয়ার জামান সাবু জানান, ইলিশ প্রজনন মৌসুমে ৫-১৫ অক্টোবর ইলিশ শিকার, পরিবহন ও বিক্রয় কার্যক্রম নিষিদ্ধ। মা-ইলিশ রক্ষা কার্যক্রমে মৎস্য দপ্তরের উদ্যোগে নেয়া কর্মসূচীও চলছে। তদুপরি নদীতে ইলিশ ধরা বন্ধ হচ্ছে না। তিনি আরো বলেন, নদীতে গেলে আমাদের দেখে জেলেরা পালিয়ে যায়। নদী থেকে আমরা ফিরে আসলেই জেলেরা আবার ইলিশ শিকারে লেগে পড়ে।

 

 

আপডেট : সোমবার অক্টোবর ১৩,২০১৪/ ‌১১:০৭ এএম/ আশিক


এই নিউজটি 1013 বার পড়া হয়েছে

Comments

comments