,

সর্বশেষ :
রাজবাড়ী-১ আসনের জন্য বিএনপির মনোনয়ন পত্র জমা দিয়েছেন অ্যাড. খালেক ও আসলাম সুষ্ঠু নির্বাচন হলে রাজবাড়ী-১ আসন পুনরুদ্ধার করতে সক্ষম হবো : অ্যাড. খালেক রাজবাড়ী-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী অ্যাড. আসলাম মিয়ার গণসংযোগ রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন ইমদাদুল হক বিশ্বাস রাজবাড়ীতে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন রাজবাড়ীতে এসএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন আশরাফুল ইসলাম রাজবাড়ী-১ আসনের জন্য জাতীয় পার্টির মনোনয়ন ফরম নিলেন মিল্টন প্রত্যেকটি মানুষের ঘরে শান্তি পৌঁছে দেওয়া হবে : রাজবাড়ীর পুলিশ সুপার রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থি নেতা নিহত

কুষ্টিয়ায় আগামীকাল থেকে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী লালন স্মরণোৎসব

News

রাজবাড়ী নিউজ২৪.কম : কুষ্টিয়ায় ছেঁউড়িয়ায় শুরু হচ্ছে ৫ দিনব্যাপী লালন স্মরণোৎসব। লালন সাঁইয়ের ১২৪তম তিরোধান দিবস উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার ১ লা কার্তিক এ উৎসবের উদ্বোধন হবে।

কুষ্টিয়া শহরতলীর ছেঁউড়িয়া কালীগঙ্গা নদীর তীরে লালন সাঁইয়ের আখড়াবাড়ি। উৎসবকে কেন্দ্র করে লালন ভক্ত, সাধু, বাউল আর দর্শনার্থীদের পদভারে এখন মুখরিত আখড়াবাড়ি। লালনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সারাদেশ থেকে ছুটে আসছে লালন ভক্তরা। লালন একাডেমী ও বিশাল মাঠে জুড়ে বাউল সাধুদের মেলা বসছে।

১ কার্তিক অসাম্প্রদায়িক চেতনার এই মহাপুরুষের ১২৪ তম তিরোধান দিবস। ১২৯৭ বঙ্গাব্দ সালের পহেলা কার্তিক চাদরমুড়ি দিয়ে গান শুনতে শুনতে নশ্বর এ পৃথিবী থেকে বিদায় নেন সাধু-ভক্তদের সাঁইজি। দেহত্যাগের সময় তিনি তার ভক্তদের বলে যান ‘আমি চললাম’। সাধক পুরুষ লালন চলে গেলেন। তার রেখে যাওয়া মত ও পথের বিশ্বাসী ভক্তরা আজো এখানে ভিড় জমায়। তারা একতারায় সাঁইজির সুর তুলে পরম ঈশ্বরকে সন্ধান করে। প্রতি বছর সাঁইজির তিরোধান দিবসে কুষ্টিয়ার কালীগঙ্গা নদীর তীরের লালন আখড়ার ছুটে আসেন লালনের ভক্ত-অনুরাগীরা। তিরোধান উৎসবকে সামনে রেখে বাউলরা এখানে আসে। শুধুমাত্র প্রাণের টানে হাজার হাজার লালন ভক্ত ছুটে আসছে লালনের আখড়ায়। একতারা বাজিয়ে গলাছেড়ে গাইছেন লালনের গান। যার বাণী ও সুরে কেবলই ধ্বনিত হয়েছে অসাম্প্রদায়িকতার কথা।

ফকির লালন সাঁইয়ের ১২৪ তম তিরোধান দিবস উপলক্ষে বৃহস্পতিবার বিকেল থেকে আখড়া বাড়িতে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী অনুষ্ঠান। ১৬ অক্টোবর তিরোধান দিবস উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এ তিরোধান দিবস উপলক্ষে দিবস উপলক্ষ্যে কুষ্টিয়ার জেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

 

আপডেট : বুধবার অক্টোবর ১৫,২০১৪/ ‌০১:৪০ পিএম/ আশিক

Comments

comments

     এ জাতীয় আরো খবর