,

কাশির ওষুধ ? শুধুই টাকার অপচয় !

News

রাজবাড়ি নিউজ ২৪ কম ::  প্রচলিত ওষুধে মোটেই কাশি সারে না। এজন্য ওষুধ কেনা শুধুই টাকার অপচয়। বরং লেবু ও মধুর মাধ্যমে প্রথাগত ঘরোয়া চিকিৎসায় ভালো প্রতিকার পাওয়া যেতে পারে। গ্রেট ব্রিটেনের ডাক্তাররা এ কথা জানিয়েছে।

শুধু তাই নয়। দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) ও সাধারণ চিকিৎসকেরা তাদের ব্যবস্থাপত্র থেকে কাশির ওষুধকে বাদ দিয়েছেন।

এনএইচএস-এর ওয়েবসাইটে বলা হয়েছে, কাশির ওষুধে প্রতিকার পাওয়ার প্রমাণ খুব কম। স্বল্প মেয়াদী কাশির সস্তা চিকিৎসা হতে পারে লেবু ও মধুর সমন্বয়ে ঘরোয়া দাওয়াই।
এতে আরো বলা হয়, ভাইরাল ইনফেকশনের কারণে হওয়া কাশির দ্রুত কোনো প্রতিকার নেই। সাধারণত শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থা ভাইরাসের সাথে লড়াই করে এ কাশি সারিয়ে তোলে।
এনএইচএসের মতো একই কথা বলেছেন- রয়েল কলেজ অব জেনারেল প্রাকটিশনারের ভাইস চেয়ার ডা: টিম ব্যালার্ড। তিনি বলেন, কাশির ওষুধে দ্রুত সুস্থ হবার প্রমাণ পাওয়া যায় না।

বৃটেনে দুই বছর আগের এক সমীক্ষায় দেখা গেছে, কাশির অনেক নামি-দামি ওষুধও দাবি অনুযায়ী কাজ করে না। কিছু ওষুধে পাওয়া গেছে উচ্চমাত্রায় চিনি।

দ্য প্রোপাইটরি অ্যাসোাসিয়েশন অব গ্রেট বিটেন এক বিবৃতিতে বলেছে, কাশির ওষুধ কাশি সারায় না। তবে এটি কাশির উপসর্গ উপশমে সাহায্য করে।

সুত্র : ডেইলি মেইল

 

Comments

comments

     এ জাতীয় আরো খবর