,

রায়নগরে ড্রাগন ফলের বাগানসহ আদর্শ খামার পরিদর্শন করলেন জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার : রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান গতকাল ১৮ অক্টোবর বিকেলে সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রায়নগর গ্রামে বিস্তৃত জায়গার উপর প্রতিষ্ঠিত বিশিষ্ট ব্যবসায়ী, ঠিকাদার ও খামারী দীপক কুন্ডু ও চন্দনা কুন্ডুর ড্রাগন ফলের বাগানসহ আদর্শ খামারটি পরিদর্শন করেন।

এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদ আশুতোষ বিশ্বাস, ফিল্ড মনিটরিং অফিসার (আইএফডিসি) অনিরুদ্ধ দাস, উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরুন কুমার সরকার এবং রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক ও সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিনসহ একদল গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান ড্রাগন ফলের বাগানসহ দীপক কুন্ডুর আদর্শ খামারটির(লেয়ার মুরগীর ফার্ম ও উন্নতজাতের পেঁপে বাগানসহ) ভূয়সী প্রশংসা করেন এবং তাঁর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা দেয়ার আশ্বাস দেন।

জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান বলেন, ভিয়েতনামের অরিজিন হলেও রাজবাড়ীর মাটি ও আবহাওয়া পুষ্টিকর ও সুস্বাদু ড্রাগন ফল চাষের খুবই উপযোগী। এটি হাইপারটেনশন ও রক্তের কোলেস্টেরল কমানোসহ বার্ধক্যকেও দূরে সরিয়ে রাখে। এ জন্য ড্রাগন ফলের চাষ সর্বত্র ছড়িয়ে দেয়ার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ফল চাষের বিষয়ে প্রশিক্ষিত ২৫জনকে আমার সম্মেলন কক্ষে ডেকে তাদের সঙ্গে মতবিনিময় করেছি। কৃষি মন্ত্রণালয় কিছু বরাদ্দও দিয়েছে। সেই টাকা দিয়ে রাজবাড়ীর ৫টি উপজেলায় অন্ততঃ ৫হাজার ড্রাগন ফলের চারা বিতরণ করা হবে। তিনি (জেলা প্রশাসক) যতœ সহকারে ড্রাগন ফলের চাষে মনোযোগী হয়ে এ ব্যাপারে পথিকৃত হওয়ার জন্য দীপক কুন্ডুর প্রতি আহবান জানান।

সফল খামারী দীপক কুন্ডু বলেন, কৃষি বিভাগের দেয়া ড্রাগন ফলের চারা, সিমেন্টের খুঁটি এবং সার দিয়ে তিনি বাগানটি গড়ে তুলেছেন। এর পিছনে পরিশ্রম করাসহ বিনিয়োগও করেছেন। গতবার বেশ কিছু ফলও এসেছিল। এবারো ইতিমধ্যে একটি গাছে ফল এসেছে। ঢাকায় ড্রাগন ফল বিক্রি দেখার অভিজ্ঞতা বর্ণনা করে তিনি আরো বলেন, যে ফলের এতো গুণ-সেই ফলটি মানুষ কিনবে না কেন? অবশ্যই কিনবে। এ ব্যাপারে ভয় না পেয়ে তিনি সবাইকে ড্রাগন ফল চাষে এগিয়ে আসার আহবান জানান।

এ ছাড়াও পরিদর্শনকালে জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খান দীপক কুন্ডুর বাগানের একটি গাছে ধরা ড্রাগন ফলটি ভালভাবে পর্যবেক্ষণ করেন এবং ড্রাগন ফলের বাগানসহ দীপক কুন্ডুর পুরো আদর্শ খামারটি ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন।

 

 

আপডেট : রবিবার অক্টোবর ১৯,২০১৪/ ০৮:৩২ এএম/ আশিক

 

 

Comments

comments

     এ জাতীয় আরো খবর