রাজবাড়ী শহরের নিউ কলোনীতে মাশরুমের প্রর্দশনীর মাঠ দিবস অনুষ্ঠিত

|রাজবাড়ী নিউজ24

প্রকাশিত: ৩:৩৯ পূর্বাহ্ণ ,২১ অক্টোবর, ২০১৪ | আপডেট: ৩:৩৯ পূর্বাহ্ণ ,২১ অক্টোবর, ২০১৪
পিকচার

স্টাফ রিপোর্টার : রাজবাড়ী শহরের নিউ কলোনীতে গতকাল ২০ অক্টোবর বিকেলে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২য় শস্য বহুমুখী করণ প্রকল্পের আওতায় মাশরুম প্রর্দশনী উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ দেওয়ান মাহাবুবুর রহমান। সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রকিব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর প্যানেল মেয়র মোঃ আকতার হোসেন। অন্যান্যের মধ্যে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বাহাউদ্দিন শেখ ও মাশরুম চাষী মাকসুদা খাতুন রুমি বক্তব্য রাখেন। এ সময় উপ-সহকারী কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান ও এসসিডিপি প্রকল্পের কর্মকর্তা রোকসানা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থাপনা করেন সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরুন চক্রবর্তী।

প্রধান অতিথির বক্তব্যে সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ দেওয়ান মাহাবুবুর রহমান বলেন, নানা পুষ্টিগুনে ভরা এই মাশরুম। এটি নিয়মিত খেলে রক্তে সুগার থাকলে সেটা নিয়ন্ত্রনে থাকবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাশরুমের বিস্তারের জন্য কাজ করে যাচ্ছে। ঘরের কাজ করেও আপনারা এই মাশরুমের চাষ করতে পারবেন। যদি অনেকেই এটার চাষ করেন তাহলে আপনারা মার্কেটিং করতে পারবেন। ঢাকায় অনেক থাই চাইনিজ আছে সেখানে মাশরুমের সুফ পাওয়া যায়। এটি যেমন লাভ জনক তেমনি পুষ্টিকর।

তিনি মহিলাদের উদ্দেশ্যে আরো বলেন, রাজবাড়ী সদরে মাদকের প্রবনতা বেড়ে গেছে। আপনার ছেলে স্কুলে গেছে, কি করছে খোঁজ নিবেন। কারণ দেখা যাচ্ছে ছাত্ররা প্রথমে তাদের বন্ধুদের পাল্লায় পড়ে শখের বসে মাদক সেবন করে। তারপরে তারা আসক্ত হয়ে পড়ে। আপনার ছেলে মেয়ে যদি মাদকাসক্ত হয়ে যায় তাহলে আমাকে জানাবেন উপজেলা পরিষদের উদ্যোগে তাদেরকে চিকিৎসার ব্যবস্থা করানো হবে। এছাড়াও কেউ যদি মাদকের ব্যবসা করে তাহলেও আমাদের জানাবেন মোবাইল কোর্টের মাধ্যমে তাদের শাস্তির ব্যবস্থা করা হবে।

তিনি বাল্য বিবাহের উপর গুরুত্ব দিয়ে বলেন, ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ে দেয়া উচিত নয়। দেখা যাচ্ছে ১৪ বছরের একটি মেয়েকে আপনারা বিয়ে দিচ্ছেন। এই ১৪ বছরের মেয়ে কি বোঝে? এরপর সে এক বছর পর মা হচ্ছে। যে মেয়ে নিজেই ভাল মত বোঝে না, সে কিভাবে তার সন্তানকে লালন পালন করবে। আর এ বয়সে মা হলে সন্তান প্রসবের সময় তার মৃত্যুর ঝুঁকি থাকে বেশী। সরকার চেষ্টা করছে বাল্য বিবাহ রোধ করার জন্য। আপনারা সবাই যদি চেষ্টা করেন তাহলে সরকারের এই উদ্যোগ সফল হবে।

তিনি বলেন, আগামী ১৫ বছরের মধ্যে বাংলাদেশ পৃথিবীর বুকে একটি শক্তিশালী দেশ হিসেবে পরিচিতি পাবে। এখন খাদ্যে আমাদের অভাব নেই। জমি কমে যাচ্ছে তারপরও ফলন বেশী হচ্ছে। কারণ কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রকিব উদ্দিন বলেন, মাশরুমে প্রচুর পরিমানে ভিটামিন-ই আছে। পুষ্টি বিজ্ঞানী এটি আবিস্কার করেছেন। যদি সৌন্দর্য ও শক্তি ধরে রাখতে চান তাহলে বেশী করে মাশরুম খান। তাই আপনাদের মাশরুম চাষে আগ্রহী হতে হবে। আপনাদের দেখে অন্যরা উৎসাহিত হবে এবং মাশরুম চাষ করবে তখনই আজকের মাঠ দিবস সফল হবে।

 

 

আপডেট : মঙ্গলবার অক্টোবর ২১,২০১৪/ ‌০৯:৩৮ এএম/ আশিক

 


এই নিউজটি 1133 বার পড়া হয়েছে
[fbcomments"]