,

সর্বশেষ :
সুষ্ঠু নির্বাচন হলে রাজবাড়ী-১ আসন পুনরুদ্ধার করতে সক্ষম হবো : অ্যাড. খালেক রাজবাড়ী-১ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী অ্যাড. আসলাম মিয়ার গণসংযোগ রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন ইমদাদুল হক বিশ্বাস রাজবাড়ীতে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন রাজবাড়ীতে এসএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম রাজবাড়ী-১ আসনের জন্য আ’লীগের মনোনয়ন ফরম নিলেন আশরাফুল ইসলাম রাজবাড়ী-১ আসনের জন্য জাতীয় পার্টির মনোনয়ন ফরম নিলেন মিল্টন প্রত্যেকটি মানুষের ঘরে শান্তি পৌঁছে দেওয়া হবে : রাজবাড়ীর পুলিশ সুপার রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থি নেতা নিহত রাজবাড়ীতে বিএনপি’র ২৭ নেতাকর্মী কারাগারে

পেটের খোরাক যেমন খাদ্য তেমনি মনের খোরাক হচ্ছে গান : এ্যাড: এম.এ খালেক

News

আশিকুর রহমান ::  রাজবাড়ী শহরের ১নং বেড়াডাঙ্গায় “মিম খরি ঘর” এর আয়োজনে গতকাল শুক্রবার রাতে বিপুল সংখ্যক দর্শকের অংশগ্রহনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হলো লালন সঙ্গীতের অনুষ্ঠান “অচিন পাখি”।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড:এম.এ খালেক।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কেকেএস এর নির্বাহী পরিচালক ফকির আব্দুল জব্বার,তরুন সমাজসেবক আলমগীর শেখ তিতু ও রাজবাড়ী কেন্দ্রীয় সমবায় ব্যাংক লি: এর সহ-সভাপতি মো.আব্দুল ওয়াহাব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, এনজিও সমাজ উন্নয়ন পরিষদ (সমপদ) এর নির্বাহী পরিচালক মো. হেলালউদ্দিন সরদার।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন,কুষ্টিয়া থেকে আগত বাংলাদেশ বেতার ও টেলিভিশনের লালন বাউল শাহবুল,বাউল স্বর্ণালী,ঢাকা থেকে আগত বাংলাদেশ বেতার ও টেলিভিশনের লালন বাউল মানববান আানোয়ার শাহ্,মাগুরা থেকে আগত প্রবীণ লালন বাউল নিজামউদ্দিন লালনী,রাজবাড়ী লালন বাউল সঙ্গীত একাডেমীর সাংগঠনিক সম্পাদক বাউল সালাউদ্দিন,বাউল রানা ফকির,সেলিনা আক্তার,শিশু বাউল মুক্তাসহ স্থানীয় শিল্পীবৃন্দ ।

SAM_9724

প্রধান অতিথির বক্তব্যে এ্যাড: এম.এ খালেক বলেন, আমিও একজন লালন ভক্ত মানুষ। ছোটবেলা থেকেই লালন সাইজির গানকে অনেক ভালোবাসি। পেটের খোরাক যেমন খাদ্য,তেমনি মনের খোরাক হচ্ছে গান।ফকির লালন শাহ্ ছিলেন একাধারে একজন আধ্যাত্মিক বাউল সাধক, মানবতাবাদী, সমাজ সংস্কারক, দার্শনিক।অসংখ্য অসাধারণ গানের গীতিকার, সুরকার ও গায়ক । লালনকে বাউল গানের একজন অগ্রদূত হিসেবে বিবেচনা করা হয়। তার গানের মাধ্যমেই ঊনিশ শতকে বাউল গান বেশ জনপ্রিয়তা অর্জন করে। তাকে ‘বাউল সম্রাট’ হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে। লালন ছিলেন একজন মানবতাবাদী যিনি ধর্ম, বর্ন, গোত্রসহ সকল প্রকার জাতিগত বিভেদ থেকে সরে এসে মানবতাকে সর্বোচ্চ স্থান দিয়েছিলেন। অসাম্প্রদায়িক এই মনোভাব থেকেই তিনি তার গানসমূহ রচনা করেন।তার গান ও দর্শন যুগে যুগে প্রভাবিত করেছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুলের মত বহু খ্যাতনামা কবি, সাহিত্যিক, দার্শনিক, বুদ্ধিজীবিসহ অসংখ্য মানুষকে। তার গানগুলো মূলত বাউল গান হলেও বাউল সম্প্রদায় ছাড়াও যুগে যুগে বহু সঙ্গীতশিল্পীর কন্ঠে লালনের এই গানসমূহ উচ্চারিত হয়েছে।

SAM_9737

 

তিনি বলেন, বর্তমানে মর্ডান গানের ভিড়ে লালন সংগীত যেখানে হারিয়ে যাচ্ছিলো ঠিক ওই মুহূর্তে বাউল সালাউদ্দিন এ ধরনের গানের অনুষ্ঠানের আয়োজন করেছে্।এ জন্য আমি তাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

যুবসমাজের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমান সমাজে সবচেয়ে খারাপ দিক হচ্ছে মাদক। যে ছাত্রের ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার কথা সেই ছাত্র মাদকাসক্ত হয়ে ধবংসের দিকে চলে যাচ্ছে। তাই এই মাদকের ভয়াল থাবা থেকে সমাজকে রক্ষা করতে হলে শুধু পুলিশের ওপর নির্ভর করলে হবে না। সবাইকে মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে ছিলো রাজবাড়ী জেলার প্রথম অনলাইন নিউজ পোর্টাল “রাজবাড়ী নিউজ টুয়েন্টিফোর ডট কম”

Rajbari News24.com PVC 5'x3'  1pcs copy

 

আপডেট : শনিবার অক্টোবর ২৫,২০১৪/ ০২:১৫ এএম/ জেনিফার

Comments

comments

     এ জাতীয় আরো খবর