,

অটিজম সচেতনতা দিবস : কর্মক্ষেত্র ও ভাবনা

News

আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস। সারাবিশ্বে একযোগে এ দিবসটি পালিত হচ্ছে। ১৪তম বিশ্ব অটিজম সচেতনতা দিবসের এবারের প্রাতপাদ্য বিষয় হচ্ছে-‘মহামারিত্তোর বিশ্বে ঝুঁকি প্রশমন, কর্মক্ষেত্রে সুযোগ হবে প্রসারণ’।

আসলেই তাই, অটিস্টিক বাচ্চাদের ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ হ্রাস করে তাদের সুপ্ত প্রতিভাকে যদি জাগ্রত করা যায় তাহলে কর্মক্ষেত্রে তাদের সুযোগ সৃষ্টি করা সম্ভব। স্নায়ুবিক প্রতিবন্ধীদের বলা হয়ে থাকে গিফটেড চাইল্ড। অর্থাৎ এসকল বাচ্চারা কোন একটি বিশেষ দিকে অনেক বেশি দক্ষ হয়ে থাকে। এদেরকে সঠিকভাবে পরিচর্যার মাধ্যমে সহযোগিতা করলে এসকল বাচ্চারাও অন্যান্য স্বাভাবিক বাচ্চাদের মত নিজ দক্ষতায় স্বাবলম্বী হতে সক্ষম হবে।

এক্ষেত্রে পরিবারসহ সমাজের সকল স্বহৃদয়বান ব্যক্তিকে সহযোগিতার হাত প্রসারিত করতে হবে। এদেরকে অবহেলা না করে এদের ভিতরকার প্রতিভাকে জাগ্রত করে সেটাকে নার্সিং করতে হবে। যেমন- কেউ ভালো গান গায়, কেউ ভালো ছবি আকঁতে পারে, কেউ আবার ভালো মালা বানাতে পারেপ্র ভৃতি। এদেরকে যথাযথভাবে নিজ নিজ ক্ষেত্রে প্রশিক্ষণ দিয়ে সম্পদে পরিণত করতে হবে। তাহলে এরা পরনির্ভরশীলতা কাটিয়ে নিজেকে যোগ্য করে গড়ে তুলতে পারবে। তাই সকলের উচিত ওদের প্রতি ভালোবাসা ও সহযোগিতার হাত সংকুচিত না করে প্রসারিত করা। যাতে ওরা সমাজে মাথা উচুঁ করে বাচঁতে পারে।

লেখক : রওশন আরা পারভেজ, প্রভাষক, মনোবিজ্ঞান বিভাগ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ঢাকা  

Comments

comments

     এ জাতীয় আরো খবর